সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১১:৩৬ অপরাহ্ন

শিরোনাম
এই সরকার বাংলাদেশকে চরম অবক্ষয়ের দিকে নিয়ে যাচ্ছে – ডা. শাহাদাত এডিস মশার বংশ বিস্তার রোধে অভিযান ৪ ব্যক্তিকে ১৮ হাজার টাকা জরিমানা পরিকল্পিত আবাসন গড়ার মাধ্যমে নিরাপদ ও বাসযোগ্য নগরী গড়তে হবে দেশে ফিরলেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী জুলধা রোহান ডেইরী ফার্মের গরু বিক্রির ২লক্ষ টাকা আত্মসাৎ করতেই ব্যবসায়ীর বিরুদ্ধে চাঁদাবাজির নাটক ! সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে কন্যা শিশুদের যথাযথ নিরাপত্তা নিশ্চিত করা অপরিহার্য : প্রধানমন্ত্রী দেশে সাম্প্রাদায়িক সম্প্রতি বজায় রাখতে সরকার বদ্ধপরিকর : আইনমন্ত্রী দেশে ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে দুইজনের মৃত্যু পূজায় জঙ্গি হামলার কোনো হুমকি নেই : র‌্যাব ডিজি সাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিহত করতে হবে : কৃষিমন্ত্রী

বাংলাদেশের সার্বিক অর্থনীতি ইতিবাচক : এডিবি’র কান্ট্রি ডিরেক্টর


এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি)’র কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং আজ বলেছেন, দেশের সার্বিক অর্থনৈতিক প্রবণতা ইতিবাচক রয়েছে।
রাজধানীতে এডিবি’র বাংলাদেশ রেসিডেন্ট মিশনে প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।
তিনি বলেন, ‘বাংলাদেশের সার্বিক অর্থনৈতিক প্রবণতা এখনো ইতিবাচক আছে। কিন্তু, যদি আপনারা সঠিক নীতি গ্রহণ করতে পারেন, তবে আপনারা এই অর্থনীতিকে আরো জোরালোভাবে এগিয়ে নিয়ে যেতে পারবেন।’
বাংলাদেশের অর্থনীতির হালনাগাদ তথ্য-উপাত্ত নিয়ে এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক, ২০২২ ‘সফটেনিং গ্রোথ অ্রান্ড এ ডার্কেন্ড গ্লোবাল আউটলুক, রিজিওনাল’ শিরোনামে প্রতিবেদনের প্রকাশনা অনুষ্ঠানে তিনি একথা বলেন।
অনুষ্ঠানে এডিবি’র সিনিয়র কান্ট্রি স্পেশালিস্ট সুন চ্যান হং একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন। এ সময় এডিবি’র ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং ও এক্সটার্নাল এফেয়ার্সের টিম লিডার গোবিন্দ বার উপস্থিত ছিলেন।
এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক (এডিও) ২০২২ হালনাগাদ অনুযায়ী, ২০২৩ অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদন বা জিডিপি ৬.৬ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।
এই মাঝারি নি¤œ প্রবৃদ্ধির পূর্বাভাস অভ্যন্তরীণ ধীর চাহিদা ও দুর্বল রপ্তানীর প্রতিফলন। অর্থনীতিতে দুর্বল প্রবৃদ্ধির কারণেই এমনটা সম্ভাবনার সৃষ্টি হয়েছে।
মূল্যস্ফিতী ২০২২ অর্থবছরের ৬.২ শতাংশ থেকে বেড়ে ২০২৩ অর্থবছরে ৬.৭ হবে বলে ধারণা করা হচ্ছে।
দীর্ঘায়িত ইউক্রেন যুদ্ধের কারণে বৈশ্বিক অনিশ্চয়তায় রপ্তানিতে মন্থরগতি এই প্রবৃদ্ধি প্রক্ষেপণের প্রধান ঝুঁকি।
গিনটিং বলেন, ‘অভ্যন্তরীণ ও বৈশ্বিক চাহিদা দ্রুত বৃদ্ধির ফলে গত বছর বাংলাদেশের জন্য একটি চমৎকার বছর ছিল। দেশের জিডিপি ২০২১ অর্থবছরের ৬.৯ শতাংশ থেকে সামান্য বেড়ে গত বছর ৭.২ শতাংশে দাঁড়িয়েছিল।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এই কঠিন সময়ে ৬.৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করা এই মুহূর্তে ভাল। সরকার এই অনুমান অতিক্রম করতে পারলে ঋণদানকারী প্রতিষ্ঠানগুলো সন্তুষ্ট হবে।
সরকারের আর্থিক সম্প্রসারণ নীতি গ্রহণ করা উচিৎ কিনা এমন এক প্রশ্নের জবাবে এডিবি কান্ট্রি ডিরেক্টর বলেন, কোভিড-১৯ মহামারীকালে রাজস্ব ও সম্প্রসারণ নীতিকে সহায়তার ওপর আলোকপাত করা হয়েছিল।
কিন্তু, বাংলাদেশের অর্থনীতির চলমান সমস্যা হচ্ছে- বহিঃস্থ ভারসাম্যহীনতা বৃদ্ধি, আর এজন্য এই মুহূর্তে সম্প্রসারণ নীতির খুব একটা প্রয়োজন নেই।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com