বুধবার, ০৬ জুলাই ২০২২, ০১:৫৬ অপরাহ্ন

শিরোনাম
চুয়েটে আজ উদ্বোধন হচ্ছে দেশের প্রথম আইটি বিজনেস ইনকিউবেটর আজ অধ্যাপক মোহাম্মদ খালেদ-এর জন্মশতবার্ষিকী বিএনপি’র আন্দোলনের হুমকি নিয়ে আমাদের মাথা ব্যথা নেই: ওবায়দুল কাদের চামড়ার মূল্য নির্ধারণ সব কারাগার ও থানায় বায়োমেট্রিক পদ্ধতি চালু করতে হাইকোর্টের রায় মক্কা নগরীতে হজ্জ মেডিকেল সেন্টার পরিদর্শন করেছেন স্বাস্থ্যমন্ত্রী সময়োপযোগী পরিবর্তনকে ধারণ করে পোশাক মালিকরা সমৃদ্ধ দেশ গঠনে অবদান রাখবে : স্পিকার অধিক ফসল উৎপাদন করার ও বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হবার আহ্বান প্রধানমন্ত্রীর জনগণের ভোটাধিকার রক্ষায় কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন ৭ জুলাই

মেরিল-প্রথম আলো পুরস্কার: চট্টগ্রামের ছেলে ইভান জয় করলেন বাংলাদেশ

প্রথমবার মনোনয়ন পেয়েই সেরা গায়কের পুরস্কার পেয়েছেন তানভীর ইভান। ‘বেস্ট ফ্রেন্ড ৩’–এর ‘অভিমান’–এর জন্য এ পুরস্কার পেয়েছেন তিনি। তাঁর হাতে পুরস্কার তুলে দেন সামিনা চৌধুরী।

জন্ম চট্টগ্রামে। সেখানেই বেড়ে ওঠা, পড়াশোনা—সবকিছু। বাবা পূর্বাঞ্চল রেলওয়ের সাবেক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ইমতিয়াজ বাবুল গান গাইতেন। তাঁকে দেখেই গান পেয়ে বসে। তাই কম্পিউটার বিজ্ঞানে পড়াশোনা করেও তানভীর ইভান এখন পুরোপুরি গানের মানুষ। চট্টগ্রাম ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি থেকে পড়াশোনা শেষ করে ২৫ বছর বয়সী ইভান গানের কারণে ঢাকাতেই থাকেন।

২০১৩ সালে নিজের লেখা ও সুরে ‘ম্যায়নে রোয়া’ নামে প্রথম হিন্দি গান রেকর্ড করেন। তবে ব্যাপক আলোচনায় আসেন ২০১৬ সালে। একক নাটক ‘বেস্ট ফ্রেন্ড’-এ তাঁর গান ‘অভিযোগ’ সাড়া ফেলে। পরের জনপ্রিয় গান ‘অজানা’। এটা ব্যবহৃত হয় ‘লাভ ভার্সেস ক্রাশ’ নাটকে। ২০২০ সালে ‘বেস্ট ফ্রেন্ড ৩’ নাটকে ব্যবহৃত ‘অভিমান’ ইভানের জনপ্রিয়তাকে আরও বাড়িয়ে দেয়।

এর মধ্যে গায়কের নাম ছড়িয়ে পড়ে দেশের বাইরেও। পশ্চিমবঙ্গের এসভিএফ মিউজিক প্রকাশ করে তাঁর গান ‘মন রে’। যে গানের ভিডিও চিত্রে মডেল হয়েছিলেন ওপার বাংলার জনপ্রিয় দুই তারকা যশ দাশগুপ্ত ও মধুমিতা সরকার। এ ছাড়া চলতি বছরই তাঁর প্রথম গান ম্যায়নে রোয়ার স্বত্ব কিনেছে মুম্বাইয়ের প্রখ্যাত মিউজিক লেবেল দেশি মিউজিক ফ্যাক্টরি।
ভারত ছাড়া পাকিস্তানেও ইভানের অনেক ভক্ত। তাঁদের কথা মাথায় রেখে নিয়মিত গান হিন্দি ও উর্দু গান। তবে সেগুলো কেবল প্রকাশ করেন নিজের ইউটিউব ও স্পটিফাই অ্যাকাউন্টে। জনপ্রিয় পাকিস্তানি গায়ক আতিফ আসলামের ভক্ত ইভান গান নিয়ে আরও বড় কিছু করার স্বপ্ন দেখেন।

দেশের বিনোদন অঙ্গনের জাঁকজমকপূর্ণ সবচেয়ে বড় আয়োজন মেরিল-প্রথম আলো পুরস্কারের ২৩তম আসর শেষ হয়েছে। রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে সন্ধ্যা ছয়টায় শুরু হয় এ অনুষ্ঠান।

অনুষ্ঠানের শুরুতে বিগত দুই বছরে করোনায় প্রয়াত ব্যক্তিদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর স্বাগত বক্তব্য দেন প্রথম আলো সম্পাদক মতিউর রহমান এবং শুভেচ্ছা বক্তব্য দেন স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী।

পরে ফেরদৌস আহমেদ ও নুসরাত ফারিয়ার পারফরম্যান্সের মধ্য দিয়ে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এরপরই জানা যায় বহুল কাঙ্ক্ষিত উপস্থাপকের নাম। সব জল্পনাকল্পনার অবসান ঘটিয়ে অনুষ্ঠান শুরু করেন ফেরদৌস ও রিয়াজ। এরপর পুরোনো দিনের বিভিন্ন জনপ্রিয় গান পরিবেশন করেন দিলশাদ নাহার কনা ও নন্দিতা।

শুরুতে দেওয়া হয় আজীবন সম্মাননা পুরস্কার। এবার এ পুরস্কার পেয়েছেন দেশের কিংবদন্তি দুই গায়িকা রুনা লায়লা ও সাবিনা ইয়াসমীন। তাঁদের হাতে পদক তুলে দেন আরেক কিংবদন্তি শিল্পী ফেরদৌসী রহমান। উত্তরীয় পরিয়ে দেন সংসদ সদস্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর।

এরপর দেওয়া হয় সমালোচক পুরস্কার। সীমিত দৈর্ঘ্য কাহিনিচিত্রে সেরা চিত্রনাট্যকার সমালোচক পুরস্কার পেয়েছেন মারুফ হোসেন। সীমিত দৈর্ঘ্য কাহিনিচিত্রে সেরা নির্দেশক কিসলু গোলাম হায়দার। সীমিত দৈর্ঘ্য কাহিনিচিত্রে সেরা অভিনেতা ও অভিনেত্রী হয়েছেন মনোজ প্রামাণিক ও তাসনিয়া ফারিণ।

‘মহানগর’–এর জন্য ওয়েব সিরিজ ক্যাটাগরিতে সেরা পরিচালক হয়েছেন আশফাক নিপুণ।

এর আগে বিকেল ৫টা ১০ মিনিট থেকেই অনুষ্ঠানকেন্দ্রের লালগালিচায় পদার্পণ করেন বিনোদনজগতের তারকারা। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিরা হলে বসে তারকাদের মনোমুগ্ধকর পরিবেশনা দেখেন।

বিনোদনক্ষেত্রে বছর–সেরা কাজের স্বীকৃতি হিসেবে মেরিল-প্রথম আলো পুরস্কারের এ আয়োজন শুরু হয়েছিল ১৯৯৯ সালে। তবে করোনা মহামারির কারণে গত দুই বছর কোনো অনুষ্ঠান আয়োজন করা যায়নি। সে কারণে দুই বছরের বিরতির পর এবারের আয়োজনের প্রতি ছিল বিশেষ আগ্রহ।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com