শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৩:৩৭ অপরাহ্ন

শিরোনাম
ব্যাংকারদের সর্বনিম্ন বেতন ২৮ হাজার টাকা শিমু হত্যার দায় স্বীকার করে স্বামী নোবেল ও বন্ধু ফরহাদের জবানবন্দী প্রদান শিশুদের মধ্যে হঠাৎ সংক্রমণ বেড়ে যাওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়েছে : শিক্ষামন্ত্রী একদিনে করোনায় মৃত্যু ১২ শিকলবাহা খাল খনন শেষ হলে বাড়বে শহরের সৌন্দর্য’ মেলা-খেলায় লাগবে টিকা ও নেগেটিভ সনদ বিএনপি বিদেশে লবিস্ট নিয়োগের সুনির্দিষ্ট তথ্য প্রমাণ সরকারের কাছে আছে : তথ্য ও সম্প্রচার মন্ত্রী সিএনজিকে নজরদারিতে আনতে গাড়িতে কিউআর কোড স্টিকার স্থাপন সন্ধ্যার পর নদী থেকে বালু উত্তোলন না করার নির্দেশ পানিসম্পদ প্রতিমন্ত্রীর চট্টগ্রামে করোনায় মৃত্যু ১

প্রয়াত মহিউদ্দীন চৌধুরীর হাতে গড়া সংগঠনকে প্রশ্নবিদ্ধ করতে সংবাদ সম্মেলন

নগর আওয়ামীলীগের সভাপতি ও সাবেক মেয়র প্রয়াত মহিউদ্দীন চৌধুরীর হাতে গড়া সংগঠন ও অনুসারীদের আন্দোলনকে প্রশ্নবিদ্ধ করতে সংবাদ সম্মেলন করেন নগর আওয়ামীলীগের আরেক প্রভাবশালী নেতার আর্শিবাদপুষ্ট চট্টগ্রাম কোষ্টার হেজ ঠিকাদার শ্রমিক ইউনিয়ন(আলমগীর গ্রুপের)সভাপতি মো:আলমগীর।

চট্টগ্রাম কোষ্টার হেজ ঠিকাদার শ্রমিক ইউনিয়নের একাধিক নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন,কোস্টার হেজ শ্রমিক ইউনিয়নের সভাপতি (ভারপ্রাপ্ত) নুরুজ্জামান জনি নগর আওয়ামীলীগের সভাপতি ও সাবেক মেয়র প্রয়াত মহিউদ্দীন চৌধুরীর অনুসারী। সে শ্রমিকদের স্বার্থে আন্দোলন করে যাচ্ছে। সংবাদ সম্মেলন আহবানকারী  মো: আলমগীর গং এর বিরুদ্ধে অনেক অভিযোগ রয়েছে।তাদের বিরুদ্ধে নামে বেনামে শ্রকিকদের কাছ থেকে চাঁদা আদায়সহ শ্রমিকদের স্বার্থ বিরোধী কাজে জড়িত থাকার অভিযোগ রয়েছে।এইসব অপরাধকে ধামাচাপা দিতে গণমা্ধ্যমকে ঢাল হিসেবে ব্যবহার করছেন মো: আলমগীর গং ।

চট্টগ্রাম কোষ্টার হেজ ঠিকাদার শ্রমিক ইউনিয়ন উপদেষ্টা শেখ নওশেদ সরওয়ার পিন্টু বলেন, এরা মূলধারা শ্রমিক নয়। এরা চন্দ নামে প্রাইভেট কাজ করে। মূল শ্রমিকরা কাজ পায় নাই। এই সংগঠনটি প্রয়াত মহিউদ্দীন চৌধুরীর হাতে গড়া ।

চট্টগ্রাম কোষ্টার হেজ ঠিকাদার শ্রমিক ইউনিয়ন (আলমগীর গ্রুপের) যোগাযোগ সম্পাদক জাফর ইকবাল এক প্রশ্নে উত্তরে বলেন,চট্টগ্রাম কোষ্টার হেজ ঠিকাদার শ্রমিক ইউনিয়নে দুইটি গ্রুপ অবস্থান আছে।এবং নেতাদের চলার জন্যে সাংগঠনিক চাদাঁ আদায়ের কথা স্বীকার করেন।

আন্দোলনের অংশ হিসেবে নুরুজ্জামান জনির নেতৃত্বে ১২ জানুয়ারী গতকাল  বুধবার সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত চেম্বার কার্যালয়ের সামনে অবস্থান নেন কোস্টার হেজ শ্রমিকরা। পরে  চেম্বারের পরিচালক অহিদ সিরাজ স্বপনসহ নেতৃবৃন্দ এসে শ্রমিকদের কথা শুনেন এবং বিষয়টি সুরহার জন্য আগামী সপ্তাহে বৈঠকের আশ্বাস দেন।। এরপর শ্রমিকরা অবস্থান কর্মসূচি স্থগিত করে।

জানা যায়, ১৯৯৭ সালে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারীকৃত নির্দেশনার আলোকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী চট্টগ্রাম কোস্টার হেজ ঠিকাদার শ্রমিক ইউনিয়ন ও চট্টগ্রাম বন্দর লাইটারেজ ঠিকাদার সমিতির মধ্যে একটি দ্বিপক্ষীয় চুক্তি করে দেন। চুক্তিতে শ্রমিকদের মজুরী নির্ধারণ করা হয় টন প্রতি ৯ টাকা। ২০০০ সালে মজুরী ১ টাকা বৃদ্ধি করে প্রতি টন ১০ টাকা মজুরী পুনঃনির্ধারণ করা হয়। চুক্তিটির কার্যক্রম ২০০৭ সালে দেশে জরুরী অবস্থা জারি হওয়ার আগ পর্যন্ত চলছিল। জরুরী অবস্থা জারীর প্রেক্ষিতে চুক্তির কার্যক্রম ব্যহত হয়। এদিকে ২০১৩ সালে জনৈক দরবেশ মোল্লা এবং সাঈফ নামে দুই জনকে চট্টগ্রাম কোস্টার হেজ ঠিকাদার শ্রমিক ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে দেখিয়ে চট্টগ্রাম বন্দর শ্রমিকদের মজুরী ধরা হয় প্রতি টন ১ টাকা। বিষয়টি চট্টগ্রাম কোস্টার হেজ ঠিকাদার শ্রমিক ইউনিয়নের নেতাদের নজরে আসলে সংগঠনের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির সফি বাদী হয়ে চট্টগ্রাম শ্রম আদালতে মামলা দায়ের করেন। আদালত প্রায় ২ বছর বিচার কাজ শেষে মামলাটির চূড়ান্ত রায় ঘোষণা করেন । আদালত ২০১৩ সালের চুক্তিটি বাতিল করে ১৯৯৭ সালের চুক্তিটি পুর্নবহালের আদেশ দেন । বিবাদীপক্ষ উচ্চ পরবর্তীতে চট্টগ্রাম বন্দর লাইটারেজ ঠিকাদার সমিতি আদালতের রায়ের বিরুদ্ধে আপীল করলেও উচ্চ আদালত চট্টগ্রাম শ্রম আদালতের রায় বহাল রাখেন।

সর্বশেষ গত ১২ নভেম্বর কোস্টার হেজ শ্রমিক ইউনিয়নের সভাপতি জেবল হক বাণিজ্যমন্ত্রী বরাবর একটি আবেদন করেন। এর প্রেক্ষিতে চট্টগ্রাম কোস্টার হেজ ঠিকাদার শ্রমিক ইউনিয়ন ও চট্টগ্রাম বন্দর লাইটারেজ ঠিকাদার সমিতির মধ্যে চুক্তিটি বাস্তবায়নের নির্দেশনা দেন বাণিজ্যমন্ত্রী। কিন্তু সেটি এখনো বাস্তবায়ন হযনি। ফলে শ্রমিকরা আন্দোলনের ডাক দেন।কৌশলে নিজেরা নিষ্ক্রিয় থেকে ডাব্লিউটিসি’র (ওয়াটার টান্সপোর্ট সেল) মাধ্যমে হেজ শ্রমিক নিয়োগ দিতে থাকেন। ডাব্লিউটিসি’র একটি কার্যাদেশের বিরুদ্ধে কোস্টার হেজ শ্রমিকরা সুপ্রীম কোর্টে রীট পিটিশন দাখিল করেন। পরে ডাব্লিউ টিসিকেও অবৈধ ঘোষণা করেন আদালত।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com