বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০৯:৫৩ অপরাহ্ন

শিরোনাম
আরএসআরএমের এমডির দেশত্যাগে নিষেধাজ্ঞা দেশের ক্ষতি করতে বিএনপি-জামায়াত বিদেশে ৮টি লবিস্ট ফার্ম নিয়োগ দিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী রাজনীতি ও নির্বাচন নিয়ে বিএনপির সুনির্দিষ্ট কোনো রূপরেখা নেই : ওবায়দুল কাদের নৈরাশ্যবাদীদের ভ্রান্ত ধারণাকে অমূলক প্রমাণ করে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ : প্রধানমন্ত্রী বাংলাদেশ নিয়ে টিআই প্রণীত দুর্নীতি রিপোর্ট পক্ষপাতদুষ্ট, উদ্দেশ্য প্রণোদিত : তথ্যমন্ত্রী বাশঁখালী পৌরসভা মেয়রের অসংলগ্ন কথার্বাতা চট্টগ্রামে নুয়েসলার বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত নির্বাচনে প্রচার প্রচারণায় লেভেল প্লেয়িং ফিল্ড চান চুনতির বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী ৫ঋণ খেলাপীর দেশত্যাগে নিষেধাজ্ঞা ফটিকছড়ি স্বাস্থ্য কমপ্লেক্সে ভারতীয় লাইফসাপোর্ট এ্যাম্বুলেন্স হস্তান্তর

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদযাপন উপলক্ষ্যে চসিকের “ওরিয়েন্টশন ও পরিকল্পনা সভা”

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবা, স্বাস্থ্য অধিদপ্তর, মহাখালী, ঢাকা কর্তৃক পরিচালিত আসন্ন জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ১১ই ডিসেম্বর থেকে ১৪ই ডিসেম্বর ২০২১ইং উদযাপন উপলক্ষ্যে এক “ওরিয়েন্টশন ও পরিকল্পনাসভা” গত ৭ ডিসেম্বর মঙ্গলবার, সকাল ১০.৩০ ঘটিকায় চসিক জেনারেল হাসপাতাল মিলনায়তনে প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ সেলিম আকতার চৌধুরী’র সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
এতে রির্সোসপার্সন হিসেবে উপস্থিত ছিলেন ডাঃ মোঃ ইলিয়াছ চেীধুরী , ওয়ার্ড কাউন্সিলর জহর লাল হাজারী, সহকারী পরিচালক স্বাস্থ্য ডাঃ কামরুল আজাদ, স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোহাম্মদ আলী ও ইউনিসেফের নিউট্রিশন অফিসার ডাঃ উবা সুই চেীধুরী। সভা পরিচালনা করেন ভ্যাক্সিন ইনচার্জ মো: আবু ছালেহ।
ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সংক্রাš Íবিভিন্ন তথ্য উপাত্ত উপস্থাপনাসহ বিস্তারিত উপস্থাপন করেন জোনাল মেডিকেল অফিসার ডা: তপন কুমার চক্রবর্তী ও ডাঃ হাসান মুরাদ চেীধুরী। সভায় অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন জোনাল মেডিকেল অফিসার ডাঃ মোঃ ইমাম হোসেন রানা, ডাঃ মোঃ রফিকুল ইসলাম, ডাঃ সুমন তালুকদার, ডাঃ আকিল মাহমুদ নাফে, ডাঃ জুয়েল মহাজন, মেডিকেল অফিসার এবং বেসরকারী এনজিও সংস্থা’র প্রতিনিধিবৃন্দ। সিভিল সার্জন ডাঃ মোঃ ইলিয়াছ চেীধুরী বলেন, কোভিড-১৯ চলাকালীন সময়ে এই ক্যাম্পেইন খুবই গুরুত্বপূর্ণ। অপুষ্টিতে ভোগা শিশুরা বর্তমান সময়ে খুবই ঝুঁকির মধ্যে রয়েছে। তাই এই ক্যাম্পেইন কার্যক্রম সফলভাবে বাস্তবায়নের মাধ্যমে অপুষ্টি দূরীকরণ সম্ভব হবে। সামাজিক ও শারীরিক দুরত্ব বজায় রেখে মাস্ক পরিধান ও হাত ধোয়ারবিধি মেনে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে হবে, কোন শিশুভিটামিন ‘এ’ খাওয়ানো থেকে বাদ না যায় সে দিকে সবাইকে অবশ্যই নজরে রাখতে হবে।
সভাপতির বক্তব্যে প্রধান স্বাস্থ্য কর্মকর্ত াডাঃ সেলিম আকতার চৌধুরী বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় ইতিপূর্বে অনুষ্ঠিতব্য সকল জাতীয় কর্মসূচী সমূহ শতভাগ সফলভাবে বাস্তবায়ন করা হয়েছে। আসন্ন জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে সরকারী নির্দেশনা অনুযায়ী সকল কার্যক্রম গ্রহন করা হয়েছে, পূর্বের সফলতা এবারও ধরে রাখতে হবে। তিনি আরও বলেন, সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী’র সার্বিক নির্দেশনায় এই কর্মসূচী সঠিকভাবে বাস্তবায়নের লক্ষ্যে প্রয়োজনীয় পরিকল্পনা ও প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। তিনি উক্ত কর্মসূচী বাস্তবায়নে সকল জোনাল মেডিকেল অফিসারগণকে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন এবং কর্মসূচীর সফলতা কামনা করেন। উল্লেখ্য যে, আগামী ১১ই ডিসেম্বর হতে ১৪ই ডিসেম্বর ২০২১ইং পর্যন্ত ০৪(চার) দিনব্যাপী সারাদেশের ন্যায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালিত হবে। উক্ত ক্যাম্পেইন চলাকালীন সময়ে ৬-১১ মাস বয়সী শিশুকে ১টি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল ও ১২-৫৯ মাস বয়সী শিশুকে ১টি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এছাড়া শিশুর বয়স ৬ মাসপূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি পরিমাণমত ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোর পরামর্শ প্রদান করা হবে।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com