সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ০৭:৪৩ অপরাহ্ন

মডেল মেডিসিন শপ স্থাপন ও পরিচালনার জন্য চতুর্থ ব্যাচের অনলাইন র্ভাচুয়াল প্রশিক্ষণ শুরু

ফার্মাসী কাউন্সিল অফ বাংলাদেশ (পি.সি.বি), ঔষধ প্রশাসন অধিদপ্তর (ডিজিডিএ) এবং ম্যানেজমেন্ট সাইন্সেস ফর হেল্থ (এম.এস.এইচ) এর সার্বিক সহযোগীতায় চাঁদপুর জেলায় মডেল মেডিসিনশপ স্থাপন ও পরিচালনার উদ্দেশ্যে অনলাইন প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে।

এ কার্যক্রমের অংশ হিসেবে ৯ নভেম্বর ২০২১ চতুর্থ ব্যাচের ১২ দিনের ট্রেনিং শুরু হয়েছে।
চাঁদপুর জেলার ৩৫ জন গ্রেড সি-ফার্মেসী টেকনিশিয়ানের উপস্থিতিতে উক্ত প্রশিক্ষণ কার্যক্রমের সঞ্চালনার দায়িত্ব পালন করছেন এম.এস.এইচ এর ট্রেনিং মনিটর মো: রূহুল্লাহ সিদ্দিকী (বিএইচবি প্রকল্প)। তার যোগ্য পরিচালনায় সকল ফার্মাসিস্টরা মুগ্ধ।

উক্ত প্রশিক্ষণ কর্মসূচীর অর্থায়ন করছে ব্রিটিশ সরকারের ফরেন, কমনওয়েলথ এন্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও)।
এই ট্রেনিং-এ শুভেচ্ছা বক্তব্য রাখেন চাঁদপুর জেলার বিসিডিএস এর সভাপতি মো: মোস্তফা রুহুল আনোয়ার।

এতে আরো উপস্থিত ছিলেন প্রজেক্ট টিম লিডার মো: নুরুজ্জামান (এম.এস.এইচ) এবং সম্মানিত রিসোর্স পার্সন হিসেবে দায়িত্ব পালন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় এর সহযোগী অধ্যাপক ড. শেখ জহির রায়হান। প্রথমদিন মূল আলোচ্য বিষয় ছিল, ফার্মাসিস্ট কোড অব ইথিকস এবং মডেল মেডিসিন শপে গ্রেড ‘সি’ ফার্মাসিস্টদের (ফার্মেসী টেকনিশিয়ান) দায়িত্ব ও কর্তব্য।

ফার্মাসিস্টদের জন্য ৮ টি কোড অফ ইথিকস রয়েছে তার মধ্যে একজন ফার্মাসিস্ট, তার ও রোগীর মধ্যেকার অর্জিত সম্পর্ককে সম্মান করবেন, প্রতিটি রোগীর প্রতি যত্নবান দয়াশীল ও বিশ্বস্ত থেকে দায়িত্ব পালন করবেন, প্রতিটি রোগীর স্বাধীনতা ও মর্যাদাকে সম্মান করবেন, পেশাজীবী হিসাবে সততা ও ন্যায়পরায়ণতার সাথে কাজ করবেন, তার জ্ঞান ও পেশাজীবী দক্ষতা বজায় রাখবেন, তার সহকর্মী ও অন্যান্য স্বাস্থ্য পেশাজীবীদের মূল্যবোধ ও সক্ষমতাকে শ্রদ্ধা করবেন, গোষ্ঠী ও সামাজিক প্রয়োজনে সেবা প্রদান করবেন, স্বাস্থ্যসেবার সাথে সম্পর্কিত পণ্য,উপকরণ,সম্পদ বন্টনের ক্ষেত্রে ন্যায়বিচার করবেন।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com