সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ০৮:১৪ অপরাহ্ন

চট্টগ্রামে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উদযাপন

“মুজিব বর্ষে শপথ করি,দুর্যোগে জীবন-সম্পদ রক্ষা করি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ৪ নভেম্বর হতে ৬ নভেম্বর ২০২১  পর্যন্ত দেশব্যাপী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ  উপলক্ষে চট্টগ্রামে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স  চট্টগ্রাম বিভাগের উদ্যেগে আজ  বৃহস্পতিবার সকালে নগরীর আগ্রাবাদ বিভাগীয় কার্যালয়ে চট্টগ্রামে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স -২০২১ সপ্তাহ উদযাপন করাহয় ।

উপ-সহকারী পরিচালক নিউটন দাশের সঞ্চালনে চট্টগ্রাম বিভাগের উপ – পরিচালক  শামীম আহসান চৌধুরী সভাপতিত্বে প্রধান অতিথি চট্টগ্রাম বিভাগীয় কমিশনার   মো : কামরুল হাসান এনডিসি জাতীয় সংগীত পরিবেশন ও কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন ।তিনি বেলুন ও পায়রা উড়িয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ -২০২১ এর শুভ উদ্বোধন  করেন ।

ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স কর্তৃক প্রশিক্ষিত স্বেচ্ছাসেবকরা বিভিন্ন ইভেন্টে অগ্নিনির্বাপনী মহড়া প্রদর্শন করেন ।স্বাগত বক্তব্য রাখেন উপ-সহকারী পরিচালক ফারুক হোসেন ।

প্রধান অতিথি বিভাগীয় কমিশনার বলেন, প্রাকৃতিক কারণের পাশাপাশি মানুষের কারণেও দুর্ঘটনার ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে । এছাড়া আইন অমান্য করে আবাসিক এলাকায় কেমিক্যাল গোডাউন স্থাপন , অননুমোদিত বহুতল ও বাণিজ্যিক ভবন নির্মাণ , ভবনের নকশা ইচ্ছা মাফিক পরিবর্তন , অগ্নিনিরাপত্তা আইন না মানার প্রবণতা , নিম্নমানের বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবহার এবং সাবধানতা ও সচেতনতার অভাবের কারণে দুর্ঘটনার ঝুঁকি , দুর্ঘটনার সংখ্যা এবং সংঘটিত দুর্ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমাণ বৃদ্ধি পাচ্ছে । ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগের প্রশিক্ষিত কর্মীগণ জীবনের ঝুঁকি নিয়ে যে কোন দূর্যোগে ঝাপিয়ে পড়ে জান ও মাল রক্ষা করেন বিধায় পরকালেও ফায়ার সার্ভিস কর্মীরা আল্লাহ কাছ সম্মানিত হবেন । যে কোন দূর্যোগ মোকাবেলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগের অকুতভয় কর্মীদের সাথে কাধে কাধ মিলিয়ে ভূমিকম্পের মতো বড় দুর্যোগ মোকাবিলার লক্ষ্যে সারা দেশে ৬২,০০০ আরবান কমিউনিটি ভলান্টিয়ার তৈরির লক্ষ্যে ইতোমধ্যে চট্টগ্রাম বিভাগে ৮২০০ জন স্বেচ্ছাসেবক কে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে প্রশিক্ষিতি কর্মী হিসেবে গড়ে তোলা হয়েছে । যা আজকের সপ্তাহের উদ্বোধী অনুষ্ঠানে অগ্নিমহড়ায় প্রশিক্ষিত স্বেচ্ছাসেবকগণ নিদর্শন রেখেছেন । নিরাপদ ও সুরক্ষিত বাংলাদেশ গড়ার লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী দেশের প্রতিটি উপজেলায় ফায়ার স্টেশন নির্মাণ কাজ দ্রুত এগিয়ে যাচ্চে । এছাড়াও অতি গুরুত্বপূর্ণ বিভিন্ন জেলায় নতুন নতুন প্রকল্পের আওতায় ফায়ার স্টেশন । স্থাপনের কাজ চলমান আছে ।

এই সময় চট্টগ্রামে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স  চট্টগ্রাম বিভাগ ও স্টেশনের র্কমর্কতারা উপস্থিত ছিলেন।

 

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com