শনিবার, ২৪ জুলাই ২০২১, ০৫:২৩ অপরাহ্ন

আয়কর রির্টান দাখিলের সময় বৃদ্ধি না করলে সরকার রাজস্ব হারাবে

আয়কর রির্টান দাখিলের সময় বৃদ্ধি না করলে সরকার রাজস্ব থেকে বঞ্চিত হওয়ার অভিযোগ ।

গতকাল বুধবার দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এই অভিযোগ করে চট্টগ্রাম কর আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মোহাম্মদ সোলায়মান।

ভিডিও দেখতে এই লিংকে ক্লিক করুন।

তিনি লিখিত বক্তব্যে অভিযোগ করেন, করোনা মহামারী পরিস্থিতি জনিত সরকার ঘোষিত বিগত ৫ ই এপ্রিল ২১ থেকে লাগাতর লকডাউন ও বন্ধের কারনে অনেক ব্যক্তি ও কোম্পানী করদাতা ২০২০-২০২১ করবর্ষের আয়কর রির্টান দাখিল করতে পারেনি কারন আইনগত নির্ধারিত সর্বশেষ সময় ছিল ব্যক্তি ও কোম্পানী করদাতাদের ক্ষেত্রে যথাক্রমে ৩০শে এপ্রিল ও ১৫ ই মে ২০২১ ইং , উক্ত সময় লকভাউন জনিত সরকারী বন্ধ ও কঠোর বিধি নিষেধের মধ্যেই অতিবাহিত হয়ে যায় এবং বন্ধের কারনে বিপুল সংখ্যক বিভিন্ন আয়কর মামলা নিষ্পত্তির সময়ও তামাদি হয়ে যায় । এহেন পরিস্থিতিতে জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক আয়কর রির্টান দাখিল , আপীল , ট্রাইব্যুনাল , হাইকোর্ট রেফারেন্স ও অন্যান্য মামলা সমূহের কার্যক্রমের সময়সীমা বর্ধিত করনের জন্য আয়কর অধ্যাদেশের ১৮৪ জি ধারায় জাতীয় রাজস্ব বোর্ডের ক্ষমতা থাকায় সৃষ্ট সংকট উত্তরনে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও অভ্যন্তরীন সম্পদ বিভাগের সিনিয়র সচিব  আবু হেনা মো: রহমাতুল মুনিম এর নিকট চট্টগ্রাম কর আইনজীবী সমিতি সহ অন্যান্য আয়কর আইনজীবী সমিতি ও বিভিন্ন ব্যবসায়ী সংগঠন থেকে আয়কর রির্টান সহ আয়কর মামলা সমূহের কার্যক্রমের সময়সীমা বৃদ্ধির আবেদন করা হয় । এ বিষয়ে ব্যবসায়ী মহল থেকেও এমনকি চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি থেকেও  চেয়ারম্যান মহোদয়ের নিকট অনুরোধে পত্র পাঠানো হয় । কিন্তু জাতীয় রাজস্ব বোর্ডের কর্তৃক অদ্যাবধি সময় বৃদ্ধি না করায় পৃষ্ঠা নং- ১/২ * ) করদাতাগন ৮২ বিবি ধারায় ২০২০-২০২১ করবর্ষের রিটার্ন দাখিল করতে পারছে না ।ইতিমধ্যে অনেক আপীল , ফাইব্যুনাল , সেট এ সাইট মামলা নিষ্পত্তির সময়সীমা বারিত ( Time barred ) হয়ে যাওয়ায় ইতিপূর্বে দাখিলকৃত ও সৃষ্ট মামলাসমূহ একতরফাভাবে এবং Back date দিয়ে নিস্পত্তি করা ছাড়া আয়কর কর্মকর্তাদের অন্যকোন উপায় থাকছে না । * ) সময় বাৱিত ( Time barred ) হওয়ার কারনে নতুন আপীল , ট্রাইব্যুনাল ও রেফারেন্স মামলা দাখিল করতেও সমস্যা হচ্ছে , হবে । উপরোক্ত কারনে  করদাতাদের মধ্যে উৎকণ্ঠা এবং কর অঙ্গনে অস্থিরতা সৃষ্টি হয়েছে । অপরদিকে সরকার কোটি কোটি টাকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে এবং হবে । এমতাবস্থায় , চট্টগ্রাম কর আইনজীবী সমিতির পক্ষ থেকে জাতীয় রাজস্ব র্বোড কর্তৃক গতবছরে জারীকৃত আদেশের ন্যায় ২০২০-২০২১ করবর্ষের আয়কর রির্টান , আপীল , ট্রাইব্যুনাল , হাইকোর্ট রেফারেন্সসমূহ বিভিন্ন আয়কর মামলার কার্যক্রমের সময়সীমা আয়কর অধ্যাদেশের ১৮৪ জি ধারায় আগামী ৩০ শে সেপ্টেম্বর ২০২১ ইং পর্যন্ত বৃদ্ধি করে কর অঙ্গনের অস্থিরতা ও সম্মানিত করদাতাদের উৎকন্ঠা দূরীকরন করে রাজস্ব আদায়ে গতিশীলতা আনয়নের জন্য জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানকে সুস্পষ্ট নির্দেশনা দেওয়ার জন্য সরকার প্রধান মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি জোর দাবী জানান।

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন বর্তমান সভাপতি মো: এনায়েত উল্লাহ , প্রাক্তন সভাপতি  আলহাজ্ব বদিউজ্জামান ,  সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মো: মাহফুজুল হক ( মণি ) , এ্যাডভোকেট মোস্তফা কামাল মনসুর ও সদ্য বিদায়ী সভাপতি জনাব এ্যাড . মো: ওমর ফারুক , প্রাক্তন সাধারন সম্পাদক জনাব এ্যাড , সালাউদ্দীন চৌধুরী ( শাহীন ) ও সদ্য বিদায়ী সাধারন সম্পাদক  মো: আনিসুর রহমান,  চট্টগ্রাম কর আইনজীবী সমিতির প্রাক্তন সভাপতি , সাধারন সম্পাদকবৃন্দ এবং সমিতির নবীন ও প্রবীন আয়কর আইনজীবীবৃন্দ ।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com