শনিবার, ২৪ জুলাই ২০২১, ১১:৪১ পূর্বাহ্ন

৫ জুন থেকে শুরু হচ্ছে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পইন

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন আগামী ৫ জুন শনিবার থেকে শুরু হতে যাচ্ছে, যা ১৯ জুন পর্যন্ত চলবে। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে নগরীর ৪১টি ওয়ার্ডে এ কার্যক্রম চলবে। ৫ জুন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী মেমন মাতৃসদন হাসপাতালে এই কর্মসূচির উদ্বোধন করবেন। এ উপলক্ষে আজ বৃহস্পতিবার সকালে কর্পোরেশন পরিচালিত মেমন জেনারেল হাসপাতালে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে ভিটামিন ক্যাম্পইনে কর্পোরেশন সামগ্রিক প্রস্তুতি নিয়ে প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী বক্তব্য রাখেন।

ভিডিও দেখতে এই লিংকে ক্লিক করুন।

এ সময় উপস্থিত ছিলেন ডা. মোহাম্মদ আলী, ডা. ইমাম হোসেন রানা, ডা. রফিকুল ইসলাম, ডা. তপন কুমার চক্রবর্ত্তী, ডা. হাসান মুরাদ চৌধুরী, ডা. সুমন তালুকদার, ডা. আপিল মাহামুদ রাসেল, ডা. জুয়েল মহাজন।
ডা. সেলিম আকতার চৌধুরী বলেন, ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পইনে নিয়োজিত নিয়মিত ও নির্বাচিত স্বাস্থ্যকর্মীর কোভিড স্ক্রিনিং করে মাস্ক পরিধান ও সকল স্বাস্থ্যবিধি মেনে শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াবেন। এক্ষেত্রে অভিভাবকদেরও স্বাস্থ্যবিধি মেনে টিকা কেন্দ্রে আসতে হবে। সাধারণত নির্ধারিত ইপিআই সিডিউল অনুযায়ী প্রতিটি ওয়ার্ডে ৮টি সাব ব্লকে ২ দিন ইপিআই কার্যক্রম পরিচালিত হয়। এই দিন ছাড়া বাকি ৪ দিন ইপিআই কেন্দ্রে পর্যায়ক্রমে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। কোভিড-১৯ পরিস্থিতির কারণে স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি শিশুদের নিয়ে আসা অভিভাবকদের সামাজিক দূরত্ব মানতে হবে। ৬ থেকে ১১ মাস বয়সী প্রতিটি শিশুকে ১টি নীল ও ১২ থেকে ৫৯ মাস বয়সী প্রতিটি শিশুকে ১টি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত এই কার্যক্রম বিরতিহীনভাবে চলবে। সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়া অবলোকনে তাৎক্ষণিক চিকিৎসা প্রদানে মনিটরিং টিম কাজ করবে। কর্মসূচির উপলক্ষ্যে স্থানীয় পত্রিকাসমূহে অভিভাবকদের কাছে বার্তা পৌঁছনো ও সচেতন করতে পত্রিকায় বিজ্ঞাপনের পাশাপাশি ওয়ার্ডেও পর্যায়ক্রমে মাইকিং করা হবে। আশাকরি প্রতিবারের ন্যায় এবারও ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পইন কর্মসূচি সফল হবে।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com