বুধবার, ২৮ জুলাই ২০২১, ০৭:১৮ অপরাহ্ন

শিরোনাম
লকডাউনকালীন অসহায় শিশু ও গরীব দুঃস্থদের মাঝে চট্রগ্রাম নাগরিক ঐক্যর পক্ষ থেকে রান্না করা খাবার বিতরণ চট্টগ্রামে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী, নিরবচ্ছিন্ন সেবা দিয়ে যাচ্ছে এশিয়ান স্পেশালাইজড হসপিটাল আগামী রবি ও বুধবার ব্যাংক বন্ধ আল্লামা মুফতি ইদ্রিছ রেজভীর ইন্তেকাল জাপা নেতা তপন চক্রবর্ত্তীর মৃত্যুতে উত্তর জেলা জাতীয় পার্টির শোক প্রকাশ চট্টগ্রামে ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ১৩১০ জনের, মৃত্যু ১৮ ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে অ্যামনেস্টির বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত অনিয়ম করলে ক্ষমা নেই, কঠোর শাস্তি: প্রধানমন্ত্রী একদিনে করোনায় সর্বোচ্চ ২৫৮ জনের মৃত্যু নুরুল আবছার চৌধুরীর ২৭তম মৃত্যু বার্ষিকী আজ

প্রসূতি ফিস্টুলা নির্মূলে চট্টগ্রাম বিভাগীয় কর্মশালা অনুষ্ঠিত

প্রসূতি ফিস্টুলা নির্মূল বিষয়ক চট্টগ্রাম বিভাগীয় কর্মশালা আজ ২৮ ফেব্রুয়ারি ২০২১ ইংরেজি রোববার সকাল ১১টায় নগরীর সিনেমা প্যালেস সংলগ্ন লয়েল রোডস্থ বিভাগীয় স্বাস্থ্য পরিচালক কার্যালয়ের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের গাইনী বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক (ডাঃ) শর্মিলী বড়–য়া, গাইনোকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ’র সভাপতি অধ্যাপক (ডাঃ) রওশন মোরশেদ ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক ডাঃ উ খ্য উইন। কর্মশালায় চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডাঃ সেখ ফজলে রাব্বি, চাঁদপুর জেলা সিভিল সার্জন ডাঃ মোঃ শাখাওয়াত উল্লাহ, বিভিন্ন জেলার সিভিল সার্জন ও হোপ ফাউন্ডেশনের কর্মকর্তারা অংশ নেন।
কর্মশালায় বক্তারা বলেন, প্রসবজনিত ফিস্টুলা হচ্ছে নারীদের প্রসবকালীন একটি অন্যতম গুরুতর জঠিলতা ও বেদনাদায়ক পরিস্থিতি। বাধাগ্রস্ত প্রসবের ক্ষেত্রে সময় মতো পর্যাপ্ত চিকিৎসা না পেলে প্রসবের রাস্তায় ক্ষত সৃষ্টির পাশাপাশি নারীরা বিষন্নতায় ভোগেন। ফলে নারীদের অনবরত মূত্রমল ঝরতে থাকে, যা দীর্ঘস্থায়ী স্বাস্থ্য সমস্যা তৈরী করে। প্রতি বছর বিশ্বব্যাপী ৫০ হাজার থেকে ১ লাখ নারী নতুন করে ফিস্টুলায় আক্রান্ত হচ্ছে। মানসম্মত তথ্যের অভাবে ফিস্টুলা রোগীর সংখ্যা নির্ণয় করা যাচ্ছেনা। তবে মাতৃ মৃতুরোধ, নবজাতক ও শিশু স্বাস্থ্যের উন্নতির মাধ্যমে বেশ কিছু অগ্রগতি অর্জন সম্ভব হয়েছে। বর্তমানে দেশে ৫০ শতাংশ প্রসব বাড়িতে হচ্ছে। বাড়িতে প্রসবের একটি ক্ষুদ্র অংশ কেবলমাত্র দক্ষ প্রসূতি সেবাদানকারীদের সহায়তা পায়। প্রসবজনিত ফিস্টুলা মুক্ত চট্টগ্রাম গড়তে আমাদের সকলকে আন্তরিকভাবে কাজ করতে হবে।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com