মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২:৫১ পূর্বাহ্ন

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠান উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চার দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী ২১ ফেব্রুয়ারি ভার্চুয়ালি এ অনুষ্ঠান উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অপরদিকে ‘বাংলা একাডেমি দিবস’ উপলক্ষে একাডেমি বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয় ও বাংলা একাডেমি আলাদাভাবে গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন আমন্ত্রণপত্রে জানান, আগামী ৮ ফাল্গুন (২১ ফেব্রুয়ারি) শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বেলা আড়াইটা থেকে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে চার দিনব্যাপী অনুষ্ঠানমালা শুরু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেলা ৩টায় ভার্চুয়ালি উপস্থিত হবেন এবং অনুষ্ঠান উদ্বোধন করবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

উদ্বোধনী দিনের অনুষ্ঠানসূচিতে জানানো হয়, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বেলা আড়াইটায় অতিথিরা আসন গ্রহণ করবেন। বেলা ৩টায় প্রধানমন্ত্রী ভার্চুয়ালি উপস্থিত হবেন। বেলা ৩টা ১ মিনিটে জাতীয় সংগীত পরিবেশন করা হবে। ভাষা শহীদদের স্মরণে ১ মিনিট নীরবতা পালন করা হবে ৩টা ৬ মিনিটে। এরপর একুশের গান পরিবেশিত হবে ৩টা ৭ মিনিটে।

এরপর অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন—মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন। অনুষ্ঠানে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী প্রবন্ধ উপস্থাপন করবেন। এতে বক্তব্য রাখবেন ইউনেস্কোর ঢাকা অফিসের হেড অ্যান্ড রিপ্রেজেন্টেটিভ মিজ বিয়েট্রিস কালডুন।

এরপর সভাপতির ভাষণ দেবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সভাপতির বক্তব্যের পর শিশুরা মাতৃভাষায় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জ্ঞাপন করবেন। এরপর আন্তর্জাতিক মাতৃভাষা পদক প্রদান করা হবে। সবশেষে প্রধান অতিথির ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলা একাডেমির কর্মসূচি

এদিকে শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলা একাডেমি বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। ২১ ফেব্রুয়ারি রাত সাড়ে ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনারে বাংলা একাডেমির পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে মহান ভাষা আন্দোলনের অমর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করা হবে।

সকাল ১১টায় একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ‘অমর একুশে বক্তৃতা ২০২১’ এবং ‘কবি জসীমউদ্দীন সাহিত্য পুরস্কার ২০২১’ প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেবেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য-স্মারক তালিকায় ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ: একটি সামাজিক ও যোগাযোগতাত্ত্বিক বিশ্লেষণ’ শীর্ষক একুশে বক্তৃতা দেবেন অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খান।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com