মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ০২:৫১ পূর্বাহ্ন

চট্টগ্রাম ক্যান্সার হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউট এর ভিত্তি প্রস্তর বৃহস্পতিবার

আগামী ৪ই ফেব্রুয়ারি বৃহস্পতিবার  বিশ্ব ক্যান্সার দিবসে চট্টগ্রাম  মা ও শিশু হাসপাতালের পরিচালনায় ‘ ক্যান্সার হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউ ‘এর ভিত্তি প্রস্তর স্থাপন করবেন ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ  ।

আজ  দুপুর সিনিয়র ক্লাবে ক্যান্সার হাসপাতাল বাস্তবায়ন কমিটির মেম্বার সেক্রেটারী মো: রেজাউল করিম আজাদ  এই তথ্য জানান।

তিনি জানান, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ক্যাম্পাসের মধ্যেই প্রায় ১৫  কাঠা জমির উপর এই ক্যান্সার হাসপাতাল ও রিসার্চ ইনষ্টিটিউটেরজন্যে  আলাদা ভবন নির্মাণ করা হবে । উক্ত ক্যান্সার হাসপাতাল ও রিসার্চ ইনষ্টিটিউটের ভবন নির্মাণের জন্য নকশা প্রণয়ন সহ প্রয়োজনীয় কার্যাদি সম্পন্ন করা হয়েছে । আগামী ৪ই ফেব্রুয়ারি বৃহস্পতিবার  বিশ্ব ক্যান্সার দিবসে ‘ ক্যান্সার হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউ ‘ এর ভিত্তি প্রস্তর স্থাপন করা হবে।  ।  ক্যান্সার হাসপাতাল নির্মাণের জন্য ঢাকা ও চট্টগ্রামের ক্যান্সার বিশেষজ্ঞগণের মতামত অনুযায়ী আন্তর্জাতিক মানের ক্যান্সার হাসপাতাল নির্মাণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে । প্রস্তাবিত ক্যান্সার হাসপাতাল স্থাপনে আনুমানিক ১২০ কোটি টাকা প্রয়ােজন হবে । প্রাথমিক ভাবে ১ টি Linac Radiotherapy Machine সহ ক্যান্সার চিকিৎসা সেবা শুরু করতে আনুমানিক ৫০ কোটি টাকা প্রয়োজন হবে । দৈনিক আজাদী সম্পাদক  এম এ মালেককে চেয়ারম্যান , চট্টগ্রাম ক্লাবের সাবেক চেয়ারম্যান ও বি জি এম  ই এর সাবেক প্রথম সহ – সভাপতি  এস এম আবু তৈয়বকে কো – চেয়ারম্যান ও হাসপাতালের ট্রেজারার মো: রেজাউল করিম আজাদকে মেম্বার সেক্রেটারী করে ১০১ সদস্য বিশিষ্ট একটি ক্যান্সার হাসপাতাল বাস্তবায়ন কমিটি গঠন করা হয়েছে ।  উক্ত কমিটি অর্থ সংগ্রহের জন্য নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন ।

তিনি আরো জানান, দুঃখের সাথে আজ   আমরা উপলদ্ধি করছি মরনব্যাধি ক্যান্সার মহামারী আকার ধারন করে প্রায় প্রতিটি পরিবারকে  গ্রাস করছে । মরনব্যাধি ক্যান্সারে আক্রান্ত হচ্ছে আজ শিশু , কিশোর , যুবক , বৃদ্ধ , নারী , পুরুষ সহ সব বয়সের মানুষ । ক্যান্সারে আক্রান্ত হয়ে অকালে ঝড়ে যাচ্ছে অনেক অমূল্য জীবন । আমরা দৃঢ় ভাবে বিশ্বাস করি ক্যান্সারেরও এ্যান্সার আছে । সঠিক চিকিৎসার মাধ্যমে ক্যান্সার রোগীও ভাল হয় এবং স্বাভাবিক জীবন যাপন করতে পারে । বৃহত্তর চট্টগ্রামে সরকারী ও বেসরকারী কোন পর্যায়ে ক্যান্সারের পূর্ণাঙ্গ চিকিৎসার ব্যবস্থা  নেই । কিছু কিছু জায়গায় কেমোথেরাপি দেয়ার ব্যবস্থা থাকলেও রেডিওথেরাপি দেয়ার কোন ব্যবস্থা নেই । ফলে প্রতিনিয়ত রোগীদের ঢাকায় গিয়ে নানা ধরনের প্রতিবন্ধকতার স্বীকার হতে হচ্ছে । অনেকের পক্ষে ঢাকায় গিয়ে এই চিকিৎসা নেয়া সম্ভব হয়না । এইসব বিষয় বিবেচনায় রেখে চট্টগ্রামে বেসরকারী চিকিৎসা সেবার অগ্রপথিক “ চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল কর্তৃপক্ষ একটি আন্তর্জাতিক মানের পূর্ণাঙ্গ ক্যান্সার হাসপাতাল স্থাপনের প্রকল্প হাতে নিয়েছে । এজন্য   প্রাথমিকভাবে সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় জমি বরাদ্ধ দেয়া হয়েছে । গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পক্ষে  ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ গত ১২ই ডিসেম্বর ১৫ ইং তারিখ উক্ত জমির দলিল হাসপাতাল কর্তৃপক্ষের নিকট আনুষ্ঠানিক ভাবে হস্তান্তর করেন । অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সদস্য ইঞ্জিঃ মোঃ জাবেদ আবছার চৌধুরী, ডাঃ মোঃ পারভেজ ইকবাল শরীফ,  সৈয়দ মোহাম্মদ আজিজ নাজিম উদ্দিন, ডাঃ কামরুন নাহার দস্তগীর, মিসেস রেখা আলম চৌধুরী, আলহাজ্ব মোঃ আহছান উল্যাহ,  এস এম কুতুব উদ্দিন, জনাব মোঃ জাহিদুল হাসান, আলহাজ্ব মোঃ হারুন ইউছুপ,  এম জাকির হোসেন তালুকদার, চমাশিহা মেডিকেল কলেজের প্রিন্সিপাল প্রফেসর এ এস এম মোস্তাক আহমেদ, হাসপাতালের পরিচালক (প্রশাসন) ডাঃ মোঃ নূরুল হক, উপ-পরিচালক (প্রশাসন)  মোহাম্মদ মোশাররফ হোসাইন, চমাশিহা মেডিকেল কলেজের ভাইস প্রিন্সিপাল প্রফেসর অসীম কুমার ব ড়ুয়া, সহকারী অধ্যাপক (শিশু স্বাস্থ্য) ডাঃ ফাহিম হাসান রেজা, ডাঃ কামাল হোসেন জুয়েল প্রমুখ।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com