শনিবার, ২৪ জুলাই ২০২১, ১১:৩৬ পূর্বাহ্ন

চসিক নির্বাচনে রেড ক্রিসেন্ট চট্টগ্রামের জরুরী প্রাথমিক চিকিৎসা সেবা

আজ ২৭ জানুয়ারী অনুষ্ঠিতব্য চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনকে কেন্দ্র করে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির তত্ত¡াবধানে ইন্টারন্যাশনাল কমিটি অব দ্যা রেড ক্রস (আইসিআরসি) সহযোগীতায় রেড ক্রিসেন্ট চট্টগ্রাম সিটি ইউনিটের আয়োজনে যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের স্বেচ্ছাসেবকদের বাস্তবায়নে ফাস্ট এইড ইন আদার সিচুয়েশন অব ভাইলেন্স (ওএসভি) কর্মসূচীর আওতায় জরুরী ভিত্তিতে নির্বাচনী এলাকার বিভিন্ন কেন্দ্রে সংঘঠিত সংঘর্ষে আহত ব্যক্তিদের প্রাথমিক চিকিৎসা সেবা এবং জীবন সংকটাপন্ন মানুষদেও দ্রæত মেডিকেল এ প্রেরণ সম্পন্ন করা হয়।
নির্বাচন উপলক্ষ্যে বিভিন্ন দলীয় সদস্যের মধ্যে অনাকাঙ্খিত পরিস্থিতিতে সংঘাত সৃষ্টি হলে, দলমত নির্বিশেষে, বিভিন্নবর্ণ, শ্রেণী-পেশার মানুষদের যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের একদল প্রশিক্ষিত সদস্যরা এ প্রাথমিক চিকিৎসা সেবা প্রদান করা সহ সংকটাপন্ন আহত ব্যাক্তিদের যুব রেড ক্রিসেন্ট এর নিজস্ব এ্যাম্বুলেন্স এর মাধ্যমে তাৎক্ষণিক হাসপাতালে প্রেরণ করে তাদের চিকিৎসা নিশ্চিত করার লক্ষ্যে কাজ সম্পন্ন করে। নগরীর বিভিন্ন সংঘাতময় স্থান- লালখানবাজার, পাহাড়তলী, আমবাগানসহ বিভিন্ন এলাকায় সংঘাতময় পরিস্থিতিতে যুব সে¦চ্ছাসেবকরা সার্বিকভাবে সেবা প্রদান করে।
উক্ত কার্যক্রম সার্বিকভাবে বাস্তবায়ন করার লক্ষ্যে কার্যক্রম ঝুকিপূর্ণ স্থান পরিদর্শন, পর্যবেক্ষণ এবং বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন সোসাইটির ম্যানেজিং বোর্ড সদস্য এবং রেড ক্রিসেন্ট চট্টগ্রাম জেলা ইউনিট এর ভাইস চেয়ারম্যান ডাঃ শেখ শফিউল আজম, রেড ক্রিসেন্ট চট্টগ্রাম সিটি ইউনিট এর সেক্রেটারি আবদুল জব্বার। এ সময় আরো উপস্থিত ছিলেন রেড ক্রিসেন্ট চট্টগ্রাম সিটি ইউনিট এর কার্যকরী সদস্য আনোয়ার আজম। কার্যক্রমের ৪টি টিমে নেতৃত্ব প্রদান করেন রেড ক্রিসেন্ট চট্টগ্রাম সিটি ইউনিট এর কার্যকরী সদস্য মহসিন উদ্দিন চৌধুরী ফয়সাল, শাফকাত জাহান, যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রাম এর যুব প্রধান ইসমাইল হক চৌধুরী ফয়সাল এবং স্বাস্থ্য ও সেবা বিভগীয় প্রধান জনি চৌধুরী।
এছাড়াও উক্ত কার্যক্রমটি বাস্তবায়ন করতে যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের ৩০ জন স্বেচ্ছাসেবক মাঠে ছিলেন।
পএতে নির্বাচন চলাকালীন নগরীর ৪১টি ওয়ার্ডে ঝুকিপূর্ণ এলাকার বিভিন্ন কেন্দ্রে সংঘঠিত সংঘর্ষে আহত মোট ১৩৭ জন ব্যাক্তিকে প্রাথমিক চিকিৎসা এবং ০৬ জন জীবন সংকটাপন্ন ব্যাক্তিকে জরুরী ভিত্তিতে এ্যাম্বুলেন্স এর মাধ্যমে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য প্রেরণ করা হয়।
রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের জরুরী প্রাথমিক চিকিৎসা সেবা কার্যক্রমটি আগামী ২৮ তারিখ নির্বাচনী পরবর্তী সময় পর্যন্ত মাঠপর্যায়ে নিযুক্ত থাকবে স্বেচ্ছাসেবকরা।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com