মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ০১:১০ পূর্বাহ্ন

কোভিড-১৯ ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম “সুরক্ষা” সফট্‌ওয়্যার বিষয়ে গণমাধ্যমকে অবহিত করলেন পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আজ প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে কোভিড-১৯ ভ্যাকসিনেশন ম্যানেজমেন্ট সিস্টেম ‘সুরক্ষা’র অনলাইন রেজিস্ট্রেশন বিষয়ে সাংবাদিকদের বিস্তারিতভাবে অবহিত করেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সুরক্ষা ম্যানেজমেন্ট সিস্টেমটি তৈরি করে।

এসময় অন্যান্যোর মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমসহ মন্ত্রণালয়/বিভাগ ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।

সংবাদ সম্মেলনে জানানো হয় এ টিকা পেতে আগ্রহী নাগরিকগণকে www.surokkha.gov.bd ওয়েব এ্যাড্রেসে প্রবেশ করে নিবন্ধন করতে হবে।

“নিবন্ধন” বাটনে ক্লিক করে নাগরিক শ্রেণী সিলেক্ট পূর্বক জাতীয় পরিচয়পত্র নম্বর এবং জন্ম তারিখ দিতে হবে। তারপর যাচাই বাটনে ক্লিক করে স্বয়ংক্রিয়ভাবে পরিচয় নিশ্চিত করতে হবে। পরিচয় যথাযথ হলে বাংলা ও ইংরেজিতে নাম ফর্মে দেখা যাবে। দীর্ঘমেয়াদী রোগ, কোমরবিডি আছে কিনা হ্যাঁ অথবা না সিলেক্ট করতে হবে। নিবন্ধনকারী নাগরিকের পেশা এবং সরাসরি কোভিড-১৯ কাজের সাথে জড়িত কিনা তা নির্বাচন করতে হবে। যে মোবাইলে ভ্যাক্সিনের তথ্য ও ভেরিফিকেশন এসএমএস পেতে চান তা নিবন্ধনের সময় দিতে হবে। ফর্মে বর্তমান ঠিকানা ও টিকা কেন্দ্র নির্বাচন করতে হবে। সব শেষে মোবাইলে প্রাপ্ত বা ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) দিয়ে নিবন্ধন সম্পন্ন করতে হবে। নিবন্ধন সম্পন্ন হয়ে গেলে “টিকা কার্ড সংগ্রহ” বাটনে ক্লিক করে কার্ড সংগ্রহ করতে হবে। নিবন্ধিত মোবাইল নম্বরে নির্ধারিত সময়ে এসএমএস এর মাধ্যমে টিকা গ্রহনের তারিখ ও কেন্দ্র জানানো হবে। প্রিন্টেড টিকা কার্ড ও জাতীয় পরিচয় পত্রের কপি সাথে নিয়ে নির্ধারিত টিকাদান কেন্দ্রে উপস্থিত হয়ে কোভিড-১৯ এর টিকা নিতে হবে। এভাবে দুটি ডোজ নিতে হবে। তারপর ম্যানেজমেন্ট সিস্টেম সুরক্ষা সফট্‌ওয়্যার থেকে ভ্যাক্সিন প্রাপ্তির সনদ সংগ্রহ করা যাবে।

১৮ বছরের কম বয়সীরা টিকার জন্য নিবন্ধন করতে পারবেন না।

আগামী ২৭ জানুয়ারি ২০২১খ্রি: মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ম্যানেজমেন্ট সিস্টেমের রেজিস্ট্রেশন কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

এ উপলক্ষে প্রতিমন্ত্রী করোনা মহামারি মোকাবেলায় বাংলাদেশ দৃষ্টান্ত স্থাপন করেছে উল্লেখ করে বলেন বিগত ১২ বছরে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নেতৃত্বে ও প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ সরাসরি তত্ত্বাবধানে দেশে প্রযুক্তিগত অবকাঠামো গড়ে ওঠার কারণে স্বাস্থ্য, শিক্ষা, কৃষি, ব্যবসা-বাণিজ্য, প্রশাসনিক ব্যবস্থাসহ চালু রাখা সম্ভব হয়েছে। পরে তিনি সাংবাদিকদের অনলাইন রেজিস্ট্রেশন বিষয়ক বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com