বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ০৯:২৩ অপরাহ্ন

শিরোনাম
সিএন্ডএফ এজেন্টস নির্বাচনে সম্মিলিত-সমমনা ঐক্যজোটের আত্বপ্রকাশ ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদযাপন উপলক্ষ্যে চসিকের “ওরিয়েন্টশন ও পরিকল্পনা সভা” চিকিৎসার সুযোগ না দিয়ে বেগম খালেদা জিয়াকে হত্যার ষড়যন্ত্র করা হচ্ছে এত আঘাতের পরেও খালেদাকে সুযোগ দিয়েছি: প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র নৌবাহিনীর জাহাজ ‘তুলসা’ ভিড়লো চট্টগ্রাম বন্দরে আবরার হত্যা: ২০ জনের ফাঁসি, ৫ জনের যাবজ্জীবন প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নে সরকারের পাশাপাশি সবাইকে উদ্যোগী হতে হবে নগরীতে ভূমিকম্প সহনীয় আবাসন নির্মাণ করার আহবান মেয়রের নগরীতে এবার ড্রেনে পড়ে নিখোঁজ ১০ বছরের শিশু একজনের ৫টির বেশি সিম নয়: সংসদীয় কমিটি

এই মাসে চালু হতে যাচ্ছে ওয়াটার বাস সার্ভিস : ২৫মিনিটে পতেঙ্গা ভাড়া গুণতে হবে ৪শত টাকা

চট্টগ্রাম প্রথমবারের মতো সদরঘাট হইতে বিমান বন্দর পযন্ত শীঘ্রই চালু হতে যাচ্ছে ওয়াটার বাস সার্ভিস । যাত্রীদের সুবিধাথে গত শনিবার বিকালে চট্টগ্রামে পরিক্ষামূর্লক চালু করা হয়েছে হলেও আনুষ্ঠানিক ভাবে এই মাসে চালু হবে। স্থানীয় , জাতীয় ও টিভি চ্যানেলে কর্মরত গণমাধ্যম কমীদের নিয়ে প্রথম যাত্রা করেন সদরঘাট হইতে বিমান বন্দর পযন্ত। প্রথম অবস্থায় দুটি ওয়াটার বাস চালু হলেও সংখ্যা আরো বাড়ানো হবে। সদরঘাট হইতে বিমানবন্দরে যেতে সময় লাগে ২৫ মিনিট ভাড়া গুনতে হবে জনপ্রতি ৪০০ টাকা।যাত্রীর আসন সংখ্যা ২৫। বিদেশ যাত্রীরা লাগেজ নিয়ে ভাবতে হবে না। তাদের মালামাল উঠানামা করে এয়ারপোর্ট পর্যন্ত পৌঁছে দিবে ওয়াটার বাস কতৃপক্ষ। এজন্যে আলাদা কোন চার্জ বা ভাড়া দিতে হবেনা। ওয়াটার বাস থেকে নামিয়ে আবার শাটল বাসে করে বিমানবন্দর টার্মিনালে নিয়ে যাওয়া হবে। সব সেবা পাওয়া যাবে ৪০০ টাকা। যেখানে রাস্তায় জ্যামের কারণে মুল শহর থেকে এয়ারপোর্ট পৌঁছাতে সময় লাগে দেড়ঘন্টার উপরে তাও অনিশ্চিত আরো বেশীও লাগতে পারে আর সেখানে এ ওয়াটার বাস এয়ারপোর্টে পৌঁছে দিবে ৩০ মিনিটে। কিন্তু ভাড়াটা আরেকটু কমানো গেলে এ বাহন হয়ে উঠবে জনপ্রিয় ও আরামদায়ক।

ওয়াটার বাস নির্মাণকারী প্রতিষ্ঠানের নির্বাহী কর্মকতা ইঞ্জিনিয়ার শাখাওয়াত হোসাইন জানান,চট্টগ্রামে বড় চ্যালেঞ্জ আমরা প্রতিদিন পার করছি সেটি হচ্ছে যানজট । যানজটের জন্য আমাদের জীবন প্রবাহ নষ্ট হচ্ছে অর্থনীতির ক্ষতি হচ্ছে উন্নয়ন ব্যাহত হচ্ছে। চট্টগ্রামের কর্ণফুলী নদীতে ৩হাজার ফুট প্রশস্ত চ্যানেল ৬০০ ফিট বাদ দিলে পুরোটাই ফ্রি ওয়াাটার বাস অনায়াসে চলতে পারবে। এটা চলে আমাদের সময় ও পয়সা দুইটির মধ্যে সমন্বয় হবে। মধ্যম ও উচ্চবিত্তের মানুষ কর্ম ক্ষমতার জন্য সময়ের চাপে থাকে , সময়ের চাপ থেকে রিলিজ পাওয়ার জন্য তারা ওয়াাটার বাস ব্যবহার করা যাবে । বিশেষ করে উত্তর দক্ষিণের সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে । তার মাঝখানে বন্দর ইপিজেড ও ইন্ডাস্ট্রি যেগুলো আছে সেগুলোর কর্মপ্রবাহ ব্যাহত হয়, পাঁচটি সিগনালে প্রায় একঘন্টা দাঁড়াতে হয়। জলে আসলে কোন সিগনালে দাঁড়াতে হবে না। স্পিড ও আরামে মাথায় রেখে নিরাপদে চলা ফেরা করতে পারবেন। প্রকল্প চালু হলে উত্তর ও দক্ষিণ চট্টগ্রামের মধ্যে সংযোগ আগের মত হবে , আমরা যেভাবে আগে আধা ঘন্টার মধ্যে বাসা থেকে বের হয়ে পতেঙ্গা বীচে এসে সন্ধ্যায় ফিরে যেতে পারতাম, এখন তা সম্ভব হবে। এয়ারপোটের্র যাত্রীরা লাভবান হবে। উত্তর ও দক্ষিণ অঞ্চল বন্ধের দিনে সমুদ্র সৈকতে আসতে চায় তারা আরাম ও আয়াসে আসতে পারবে । যানজটের কারণে আমরা এখানে আসার কথা ভুলে গেছি এটাকে কাভার করার জন্য আমরা এ প্রকল্পে হাত দিয়েছি । আমরা নদীমাতৃক দেশ নদীকে ভয় পাই এটা চালু হলে বন্দরে অ্যাক্টিভিটি বাড়বে শহরের লোকজনের কাজে কার্যক্ষমতা বেড়ে যাবে।
এই এই ওয়াটার বাস লাইফ সার্কেল ৫০ বছর ।ফাইবার গ্লাস দিয়ে তৈরি করা হয়েছে। ডিজাইন হংকং থেকে এসেছে । ডিজাইনার ইংল্যান্ডে যারা পড়াশোনা করা বাংলাদেশি । কর্ণফুলী নদীতে যেভাবে চালানোর জন্য লাগে সেভাবে তৈরি করা হয়েছে ওয়াাটার বাস। সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। জাপানি মেশিনারিজ ব্যবহার করা হয়েছে ।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com