সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ০৯:১১ অপরাহ্ন

সারাদেশে পরিবহন শ্রমিকদের ধর্মঘট চলছে, দুর্ভোগে যাত্রীরা

নতুন সড়ক আইন সংশোধন না করার প্রতিবাদে মঙ্গলবার (১৯ নভেম্বর) সারাদেশে তৃতীয় দিনের মতো বাস চালকরা কর্মবিরতি পালন করছে। যার কারণে এসব স্থান থেকে রাজধানী ঢাকাসহ আভ্যন্তরীণ ও দূর পাল্লার সকল রুটে বাস চলাচল বন্ধ রয়েছে।

এ আইন বাতিলের দাবিতে গাজীপুরের শ্রীপুর উপজেলার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মাওনা চৌরাস্তায় মহাসড়ক অবরোধ করেছেন পরিবহন শ্রমিকরা।মঙ্গলবার সকাল ৮টা থেকে পরিবহন আইন বাতিলের দাবিতে অবরোধ শুরু করেন পরিবহন শ্রমিকরা।পরিবহন ধর্মঘটের কারণে যাত্রীদের সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে।

খুলনা:

মঙ্গলবার সকালে খুলনার সোনাডাঙ্গা বাস টার্মিনাল থেকে অভ্যন্তরীণ ও দূরপাল্লার কোনো যানবাহন ছেড়ে যায়নি। এ সুযোগে মাহিন্দ্র, মিনি পিকআপ, মাইক্রোবাসসহ ছোট গাড়িগুলোতে কয়েকগুণ বেশি ভাড়া দিয়ে ঝুঁকি নিয়ে যাত্রীদের গন্তব্যস্থলে পৌঁছাতে হচ্ছে।

খুলনা থেকে বাস চলাচল বন্ধ থাকায় খুলনা রেল স্টেশনে যাত্রীদের তীব্র চাপ বেড়েছে। অনেক যাত্রী টিকিট না পেয়েও জোর করে ট্রেনে উঠছেন।

আন্দোলনরত বাস চালকরা বলছেন, নতুন আইনে দুর্ঘটনার জন্য চালকদেরই দায় নিতে হচ্ছে। পাঁচ লাখ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে। চালকরা ইচ্ছা করে দুর্ঘটনা ঘটায় না। তারপরও তাদের শাস্তি হবে। এ আইন মেনে নেওয়া যায় না। যার প্রতিবাদে চালকরা কর্মবিরতি পালন করছে।

যশোর:

এদিকে যশোরের ১৮ টি রুটে বন্ধ আছে বাস চলাচল। মঙ্গলবার বেলা ১১ টায় জেলা পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যালয়ে একত্রিত হবেন পরিবহন শ্রমিকরা। সেখানে পরবর্তী কর্মসূচি নিয়ে সিদ্ধান্ত নেবেন তারা।

এছাড়া বগুড়ায় আভ্যন্তরীন রুটে বাস চলাচল করলেও বন্ধ আছে দূরপাল্লার গাড়ি চলাচল। মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শামসুদ্দীন শেখ হেলাল বিষয়টি নিশ্চিত করেন।

ময়মনসিংহ:

এদিকে ময়মনসিংহে আভ্যন্তরীণ রুটে গাড়ি চলাচল স্বাভাবিক থাকলেও বন্ধ আছে দূরপাল্লার বাস চলাচল। জেলা পরিবহন নেতাদের সঙ্গে কথা বলে জানা গেল তাদের পক্ষ থেকে কোন ধর্মঘটের ডাক দেয়া হয় নি। বাস চালকরা নিজে থেকেই বন্ধ রেখেছেন চলাচল।

তবে মঙ্গলবার সকাল থেকে রাজশাহী, বরিশাল, সিলেট, বগুড়া ও চট্টগ্রামে যান চলাচল স্বাভাবিক থাকলেও রাস্তায় গাড়ির সংখ্যা অনেক কম।

‘সড়ক পরিবহন আইন, ২০১৮’ বাস্তবায়নের প্রতিবাদে এবং সংশোধনের দাবিতে বাস শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘটে সোমবার (১৮ নভেম্বর) সকাল থেকে অচল হয়ে পড়েছে দেশের বিভিন্ন জেলা।

বহুল আলোচিত এ আইন ১ নভেম্বর থেকে কার্যকর হয়েছে। এর আগে গত ২২ অক্টোবর সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com