শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৪:০১ অপরাহ্ন

শিরোনাম
মোস্তফা কর্পোরেশনের পরিচালক শফিককে পাঁচ মাসের কারাদণ্ড এইচএসসি পরীক্ষা শুরু বৃহস্পতিবার তেলের বিশ্ববাজার স্থিতিশীল হলে দেশেও ব্যবস্থা: অর্থমন্ত্রী চট্টলবীর মহিউদ্দিন চৌধুরীর জন্মদিন আজ হাফ ভাড়ার দাবীতে নগরীতে শিক্ষার্থীদের বিক্ষোভ মুক্তিযুদ্ধে বিজয়ের সুবর্ণজয়ন্তীতে নির্মূল কমিটির মাসব্যাপী অনুষ্ঠান চট্টগ্রাম থেকে শুরু সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে ৯০ কার্যদিবসে আমি মাছের ট্রলারে সাগর পাড়ি দিয়েছি: প্রধানমন্ত্রী সিআরবিতে হাসপাতাল নির্মাণের সুযোগ নেই -পরিবেশ পরিচালক পরীক্ষামূলক পাইলট প্রকল্প বাস্তবায়ন হলে বর্জ্য ব্যবস্থাপনায় শৃঙ্খলা আসবে

মধ্যম হালিশহর ভুল দিয়ারা জরিপ সংশোধনের দাবিতে এলাকাবাসীর মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ

গতকাল শুক্রবার বিকেলে চট্টগ্রাম নগরীর কাস্টমস এলাকায় মধ্যম হালিশহর মৌজার ভুল দিয়ারা জরিপ সংশোধনের দাবীতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছেন হালিশহর মৌজার ৩৬.৩৭ এবং ৩৮ নং ওয়ার্ডের অধিবাসীবৃন্দ। মানববন্ধনে বক্তব্যরা জানান, ২০০৬ সরকার কর্তৃক অত্র এলাকার একটি জরিপ কার্যক্রম পরিচালিত হয়। যার সম্পর্কে আমাদের অত্র এলাকার অধিকাংশ জমির মালিক জানতে পারেননি, এমনকি সরকারিভাবে প্রত্যেক ওয়ার্ড কতৃক কোনোরূপ জোর প্রচার-প্রচারণা দেখা যায়নি এবং দিয়ারা জরিপ লিপিবদ্ধ করার সময় কিছু অনিয়ম পরিলক্ষিত হওয়ার কারণে জমির মালিকগন দিয়ারা জরিপ এর ব্যাপারে আগ্রহ প্রকাশ করেনি। যার দরুন অধিকাংশ জমির মালিকগন দিয়ারা বিষয় অবগত না হওয়ায় দিয়ারা জরিপ এর শতকরা ৯০ ভাগ জরিপ একজনের জমি অন্য জনের নামে ,কারো জমি পরিমাণ কম আবার কারো বেশি, কারো জমির শ্রেণী পরিবর্তন করে খাস জমি ভুল ভাবে বিধিবদ্ধ করা হয়েছে। ফলে দিয়ারা জরিপ কর্তৃক খতিয়ানের সঙ্গে মূল বিএস খতিয়ানে কোন মিল নেই। এমতাবস্থায় আমাদের বর্তমান সরকারের ভূমি অধিদপ্তর কর্তৃক নির্দেশনার কারণে দিয়ারা জরিপ চূড়ান্ত হাওয়াই জমির মূল মালিকগণ (যাদের নাম দিয়ারা জরিপে বিধিবদ্ধ করা হয়নি) তারা জমির খাজনা না দিতে পারছেন না।
বক্তারা আরো বলেন, জরিপ কাজ সম্পূর্ণ হবার পর চূড়ান্ত জরিপ গেজেট হওয়ার পূর্বে কোন খসড়া জরিপ রিপোর্ট প্রকাশ হয়নি, ফলে জমির মালিক প্রয়োাজনীয় ক্ষেত্রে সংশোধনের কোন সুযোগ পাননি। বর্তমানে মোট জমির মালিকগন খাজনা দিতে না পারায় জমি ক্রয়-বিক্রয় , বন্ধক, হেবা করণ এবং ব্যাংক হতে লোন প্রাপ্তিসহ বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছেন। তাছাড়া ভুল-ভ্রান্তিতে ভরা দিয়ারা জরিপ দিয়ে অনেক সুবিধাভোগী মানুষ নতুন দলিল সৃষ্টির মাধ্যমে আরো জটিলতা সৃষ্টি করছেন। যেহেতু বন্দর প্রতিষ্ঠা হয়েছে ১২০ বৎসর সেহেতু ৩৬,,৩৭ ও ,৩৮ নং ওয়ার্ড দিয়ারা জরিপের অন্তর্ভুক্ত কিনা এ ব্যাপারে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। দিনারা বিষয়ে সকলকে অবগত করণ এবং সংশোধনের উদ্যোগ নেওয়ার লক্ষ্যে ক্ষতিগ্রস্থ মালিকদের নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে । যাদের বি.এস খতিয়ানের সাথে দিয়ারা জরিপের অমিল রয়েছে তা সংশোধন করে এবং সঠিক ও নির্ভুলভাবে জরিপ সম্পন্ন করা হোক। দিয়ারা জরিপ সংশোধন না করা পর্যন্ত নামজারি খতিয়ান অনুযায়ী খাজনা গ্রহণ করা হোক। অবিলম্বে সকল প্রকার ভুল সংশোধন না করা পর্যন্ত দিয়ারা জরিপের সকল কার্যক্রম স্থগিত রাখা হোক। মধ্যম হালিশহর মৌজার গোস্ত ক্ষতিগ্রস্ত মালিক কমিটির সভাপতি ফিরোজ উল আলম এর সভাপতিত্বে প্রধান অতিথি ৩৬ নং ওয়ার্ডের কমিশনার জাহাঙ্গীর আলম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৩৭ নং ওয়ার্ডের কমিশনার শফিউল আলম ,৩৮ নং ওয়ার্ডের কমিশনার গোলাম মোহাম্মদ চৌধুরী ,সংরক্ষিত মহিলা কমিশনার আফরোজা কামাল উক্ত সংগঠনের সাধারণ সম্পাদক সজীব বড়ুয়া , সদস্য সচিব মোহাম্মদ আলী প্রচার সম্পাদক সাজ্জাদ ও শফিক।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com