সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ০৯:২৭ অপরাহ্ন

চট্টগ্রামে মেলা আয়োজনে আয়কর ৪ গুনেরও বেশি বৃদ্ধি পেয়েছে

২০০৮ সাল থেকে আয়কর দিবস উদযাপন এবং ২০১০ সাল হতে আয়কর মেলা আয়োজনের ফলে চট্টগ্রামের কর অঞ্চল সমূহে আয়কর মেলা পূর্ববর্তী অর্থবছরের আয়কর আহরণে পরিমাণ ছিল ২৭৫০.৮৮ কোটি। ২০১০ সাল হইতে আয়কর মেলা আয়োজনের ফলে ২০১৮-২০১৯ অর্থবছরে আয়কর আহরণের পরিমাণ দাঁডিয়েছে ১১,১৭৭.০০ কোটি টাকা অর্থাৎ আয়কর মেলা আয়োজনের ফলে চট্টগ্রাম কর অঞ্চল গুলোতে ৪ গুনেরও বেশি হারে আয়কর আহরন বৃদ্ধি পেয়েছে।
আজ সোমবার সকালে কর বিভাগের “সাম্পান” সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের মাধ্যমে কর অঞ্চল ২ এর কর কমিশনার ও মেলা কমিটির আহ্বায়ক জি এম আবুল কালাম কায়কোবাদ এ কথা জানান।

তিনি লিখিত বক্তব্যে আরো জানান, জাতীয় রাজস্ব বোর্ড ২০১৮-২০১৯ অর্থবছরে আয়কর ও ভ্রমণ কর খাতে ৭২ হাজার ৮৯৯ কোটি ৯০ লাখ টাকা ও আমদানি শুল্ক, মূল্য সংযোজন কর ( আমদানি ও স্থানীয় পর্যায়ে), সম্পূরক শুল্ক ( আমদানি ও স্থানীয় পর্যায়) ও রপ্তানি শুল্ক ও টার্নওভার ট্যাক্সসহ সর্বমোট ২ লাখ ২৩ হাজার ৮৯২ কোটি ৪২ লাখ টাকা আহরণ করেছে। চলতি ২০১৯-২০২০ অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ডের মোট রাজস্ব লক্ষ্যমাত্রা ৩ লাখ ২৫ হাজার ৬০০ কোটি টাকা এবং আয়কর আহরণের লক্ষ্যমাত্রা ১ লাখ ১৫ হাজার ৫৮৮ কোটি ১৬ লাখ টাকা। এছাড়া চট্টগ্রামে ২০১৮-২০১৯ অর্থ বছরে আয়কর আহরণ হয়েছে ১১ হাজার ১৭৭ কোটি টাকা। ঢাকা ও চট্টগ্রামসহ ৮ টি বিভাগীয় শহরে ৭দিন, ৫৬ টি জেলা শহরে ৪ দিন, ৪৮ টি উপজেলায় ২ দিন ও ৮ টি উপজেলা শহরে ১ দিন ব্যাপী এই মেলা উদযাপন করা হবে।

এবারের আয়কর মেলায় করদাতারা যে সকল সেবা পাবে – কারদাতারা মেলায় ২০১৯-২০২০ কর বর্ষের আরকর রিটার্ন জমা দিতে পারবেন। কর তথ্য ও সেবা সহজে পেতে চট্টগ্রামের প্রতিটি কর অঞ্চল বা সার্কেলের জন্য ৪৬ টি বুথ থাকবে। মেলায় ই-টিআইএন রেজিষ্ট্রেশন বুথে থাকবে যেখানে নতুন করদাতারা ই-টিআইএন রেজিষ্ট্রেশন করতে পরাবে। অনলাইনের মাধ্যমে ও আয়কর প্রদানের ব্যবস্থা রয়েছে। মেলায় ই-পেমেন্ট এর মাধ্যমে আয়কর পরিশোধের সুবিধা থাকবে।

আয়কর বিভাগ কর্তৃক মনোনীত সর্বোচ্চ ও দীর্ঘ মেয়াদি করদাতাদের সম্মাননা প্রদান করবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এম পি।
বৃহস্পতিবার (১৪ নভেম্বর) নগরীর জি ই সি কনভেনশন সেন্টারে চট্টগ্রাম সিটি করপোরেশন মেয়র আ জ ম নাছির উদ্দীন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ মেলার উদ্বোধন করবেন।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কর অঞ্চল -১ এর কমিশনার মো.ইকবাল হোসেন, কর অঞ্চল -৩ এর কর কমিশনার মো. মাহবুব রহমান ও কর অঞ্চল – ৪ এর কমিশনার ব্যারিস্টার মুনতাকিন বিল্লাহ ফারুকী।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com