শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৪:২৮ অপরাহ্ন

শিরোনাম
মোস্তফা কর্পোরেশনের পরিচালক শফিককে পাঁচ মাসের কারাদণ্ড এইচএসসি পরীক্ষা শুরু বৃহস্পতিবার তেলের বিশ্ববাজার স্থিতিশীল হলে দেশেও ব্যবস্থা: অর্থমন্ত্রী চট্টলবীর মহিউদ্দিন চৌধুরীর জন্মদিন আজ হাফ ভাড়ার দাবীতে নগরীতে শিক্ষার্থীদের বিক্ষোভ মুক্তিযুদ্ধে বিজয়ের সুবর্ণজয়ন্তীতে নির্মূল কমিটির মাসব্যাপী অনুষ্ঠান চট্টগ্রাম থেকে শুরু সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে ৯০ কার্যদিবসে আমি মাছের ট্রলারে সাগর পাড়ি দিয়েছি: প্রধানমন্ত্রী সিআরবিতে হাসপাতাল নির্মাণের সুযোগ নেই -পরিবেশ পরিচালক পরীক্ষামূলক পাইলট প্রকল্প বাস্তবায়ন হলে বর্জ্য ব্যবস্থাপনায় শৃঙ্খলা আসবে

অতিপ্রবল থেকে প্রবল ঘর্ণিঝড়ে রূপ নিয়েছে ‘বুলবুল’

অতিপ্রবল থেকে প্রবল ঘর্ণিঝড়ে রূপ নিয়েছে ‘বুলবুল’। উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত অতিপ্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আরও উত্তর-উত্তরপূর্ব দিকে প্রায় ৮ কিমি/ঘণ্টা বেগে অগ্রসর হয়ে কিছুটা দুর্বল হয়ে খুলনা উপকূল (সুন্দরবনের কাছ দিয়ে) অতিক্রম শুরু করেছে।

শনিবার রাত ১১টায় এটি বর্তমানে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গে এবং বাংলাদেশের দক্ষিণপশ্চিম এলাকায় অবস্থান করছে।

বাংলাদেশের সুন্দরবনসহ উপকূল অতিক্রম করছে ঘূর্ণিঝড় বুলবুল। মধ্যরাত নাগাদ এটি অতিক্রম সম্পন্ন করবে। ধীরে ধীরে গতিবেগ কমছে বুলবুলের। এরপর উত্তরপূর্ব দিকে অগ্রসর হবে। এ সময় ৬ থেকে ৭ ফিট উচ্চতায় জলোচ্ছ্বাস হতে পারে। এটি এখন প্রবল ঘূর্ণিঝড় হিসেবে বয়ে যাচ্ছে। আবহাওয়া অধিদফতরের উপ-পরিচালক আয়েশা খাতুন এক সংবাদসম্মেলন এ তথ্য জানান।

পশ্চিমবঙ্গের স্থলভাগে প্রবেশ করেছে অতি ভয়ঙ্কর ঘূর্ণিঝড় বুলবুল। তবে সেখানে আঘাত হানার পর তার গতি কিছুটা কমে এসেছে বলে ভারতের আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে।

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে জানানো হয়েছে, শনিবার রাত সাড়ে ৮টার দিকে দক্ষিণ ২৪ পরগনার ফ্রেজারগঞ্জ ও সাগরদ্বীপ হয়ে স্থলভাগে ঢুকে পড়ে বুলবুল। এরপর থেকে সুন্দরবন বদ্বীপ অঞ্চলের ওপর দিয়ে বাংলাদেশের খেপুপাড়ার দিকে এগিয়ে আসছে।

আগামী তিন-চার ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড় বুলবুলের স্থলভাগে আছড়ে পড়ার গোটা প্রক্রিয়াটি শেষ হবে বলে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে। পশ্চিমবঙ্গের স্থলভাগে প্রবেশের সময় ঘূর্ণিঝড় বুলবুলের গতিবেগ ছিল ঘণ্টায় ১২০ কিলোমিটারের কাছাকাছি। স্থলভাগে আছড়ে পড়ার সময় কিছুটা শক্তি হারিয়ে ফেলবে। ইতোমধ্যে স্থলভাগে প্রবেশের পরেই অতি ভয়ঙ্কর ঘূর্ণিঝড় থেকে শুধুমাত্র ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে বুলবুল।

এদিকে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের সর্বশেষ বুলেটিনে জানানো হয়েছে, ঘূর্ণিঝড় বুলবুলের বাতাসের গতিবেগ কমে ১৩০ থেকে ১১০ কিলোমিটার বেগে নেমে এসেছে।

আবহাওয়া অধিদফতরের উপ-পরিচালক আয়েশা খাতুন জানান, ঘূর্ণিঝড়টি বর্তমানে উপকূলের ২১০ থেকে ২৫৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে। দুপুরের দিকে ঘূর্ণিঝড়ের বাতাসের গতিবেগ ছিল ১৩০ থেকে ১৫০। বিকেলে তা কমে ১২০ থেকে ১৪০ কিলোমিটারে নেমে আসে। বর্তমানে ১১০ থেকে ১৩০ কিলোমিটার ঘণ্টায় এর গতিবেগ রয়েছে। এভাবে গতিবেগ কমতে কমতে ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার এলে ঘূর্ণিঝড়টি প্রশমিত হয়ে যাবে।

আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় বুলবুল আরও উত্তর দিকে ঘণ্টায় ৮ কিলোমিটার বেগে অগ্রসর হচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com