মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১২:১৫ পূর্বাহ্ন

শিরোনাম
এই সরকার বাংলাদেশকে চরম অবক্ষয়ের দিকে নিয়ে যাচ্ছে – ডা. শাহাদাত এডিস মশার বংশ বিস্তার রোধে অভিযান ৪ ব্যক্তিকে ১৮ হাজার টাকা জরিমানা পরিকল্পিত আবাসন গড়ার মাধ্যমে নিরাপদ ও বাসযোগ্য নগরী গড়তে হবে দেশে ফিরলেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী জুলধা রোহান ডেইরী ফার্মের গরু বিক্রির ২লক্ষ টাকা আত্মসাৎ করতেই ব্যবসায়ীর বিরুদ্ধে চাঁদাবাজির নাটক ! সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে কন্যা শিশুদের যথাযথ নিরাপত্তা নিশ্চিত করা অপরিহার্য : প্রধানমন্ত্রী দেশে সাম্প্রাদায়িক সম্প্রতি বজায় রাখতে সরকার বদ্ধপরিকর : আইনমন্ত্রী দেশে ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে দুইজনের মৃত্যু পূজায় জঙ্গি হামলার কোনো হুমকি নেই : র‌্যাব ডিজি সাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিহত করতে হবে : কৃষিমন্ত্রী

গুম হচ্ছে একদলীয় ফ্যাসিবাদী দুঃশাসনের নমুনা : ডা. শাহাদাত

চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক ডা. শাহাদাত হোসেন বলেছেন, বাংলাদেশে গুমের আতঙ্ক এখন সর্বত্র। ফ্যাসিবাদী দুঃশাসন থেকে সৃষ্টি হয় গুম ও বিচার বহির্ভূত হত্যার মতো মানবতা বিরোধী হিংস্রতা। ফ্যাসিবাদী সরকারের অনুগত ব্যক্তিদের দ্বারা গড়ে তোলা আইন প্রয়োগকারী সংস্থার পরিচয়ে বিরোধী দলের প্রতিবাদী নেতাকর্মীকে তুলে নিয়ে যাওয়া এখন নিত্যকার ঘটনা হয়ে দাঁড়িয়েছে। এরা বিরোধী দল ও ভিন্ন মতের মানুষদের অল্পদিন, দীর্ঘদিন অথবা চিরদিনের জন্যে নিখোঁজ করে দেয়। যাদের ফিরিয়ে দেয়া হয়নি, তারা জীবিত না মৃত তা অজানাই থেকে যাচ্ছে। গুম হচ্ছে একদলীয় ফ্যাসিবাদী দুঃশাসনের নমুনা এবং মানবতাবিরোধী অপরাধ।

মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবের ইঞ্জি. আবদুল খালেক মিলনায়তনে আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস উপলক্ষে দৈনিক আমার দেশ পরিবারের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। আলোচনা সভায় গুম হওয়া বোয়ালখালী উপজেলা বিএনপি’র সভাপতি নজরুল ইসলাম বাচা চেয়ারম্যানের স্ত্রী সন্তান সহ অন্যান্য গুম হওয়া পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে দৈনিক আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমান জুমের মাধ্যমে যুক্ত হয়ে দেশে গুম খুনের ঘটনার বর্ণনা করেন।

এসময় ডা. শাহাদাত হোসেন বলেন, দেশের আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে গুম ও নিখোঁজের ঘটনা রাষ্ট্রের অগণতান্ত্রিক চরিত্রের বহিঃপ্রকাশ। গুম ও নিখোঁজের ঘটনাগুলো আন্তর্জাতিক মহলে বাংলাদেশের গ্রহণযোগ্যতা ও ভাবমূর্তি বিপদগ্রস্ত করছে। ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে এই সরকারকে বিদায় করা ছাড়া বিকল্প কোন পথ নেই।

এতে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি এম আবদুল্লাহ বলেন, একটা প্রশ্ন মনের মধ্যে আসে, গুম কারা করে। এই গুম সরকারি বাহিনী করেছে, সরকার করেছে-এটা বিশ্বাস করার বহু কারণ রয়েছে। যদি গুম, খুন ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড সরকারি বাহিনী না করে থাকে, তাহলে যাঁরা গুম হয়েছেন, তাঁদের খুঁজে বের করছেন না কেন? এই সরকারের হাতে এই দেশ নিরাপদ নয়, ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে এই সরকারকে বিদায় করার জন্য সকলকে এগিয়ে আসতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর বলেন, কেউ কেউ গুম হয়েছেন ১২/১৪ বছর হয়ে গেছে। কেন তাদের খুঁজে বের করা হচ্ছে না? নিখোঁজ ব্যক্তিরা কোথায়? কারা জড়িত, তাঁদের বের করা হচ্ছে না কেন? এমনকি এ ব্যাপারে মামলা করতে গেলে সেটা গ্রহণ করতে চান না। নিজেরা না করে থাকলে মামলা গ্রহণ করার কথা। যখন অপরাধ আপনি নিজে করবেন, তখন মামলা নিতে চাইবেন না সেটাই স্বাভাবিক।

দৈনিক আমার দেশ পত্রিকার চট্টগ্রাম ব্যুরো চীফ জাহিদুল করিম কচির সভাপতিত্বে ও উত্তর জেলা বিএনপি নেতা ইঞ্জি. বেলায়েত হোসেনের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জাতীয় প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহম্মদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাদের গণি চৌধুরী, দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক আবু সুফিয়ান, এ্যাবের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সভাপতি রিয়াজুল ইসলাম রিজু, চট্টগ্রাম মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়নের সেক্রেটারী মুহাম্মদ শাহনওয়াজ, ইঞ্জি. সেলিম জানে আলম, এ্যাবের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ইঞ্জি. আসাদুজ্জামান, ইঞ্জি. নুরুল করিম।

বক্তব্য রাখেন মহানগর যুবদলের সভাপতি মোশাররফ হোসেন দিপ্তী, মহিলাদলের সাবেক সভানেত্রী মনোয়ারা বেগম মনি, ড্যাব নেতা ডা. বেলায়েত হোসেন ঢালী, মানবাধিকার নেতা ওসমান জাহাঙ্গির, ওমর ফারুক, গুম থেকে ফিরে আসা রিজভী হাসান চৌধুরী, নারী ও শিশু অধিকার ফোরামের দাপ্তরিক দায়িত্বপ্রাপ্ত সাজ্জাদ হোসেন খান, দৈনিক আমার দেশ পরিবারের সদস্য মাহফুজুর রহমান, ড্যাব নেতা ডা. কাজী মাহবুব, ডা. মেহেদী হাসান ইমাম, ডা. ইয়াসিন আরাফাত প্রমূখ।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com