বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৯:১৪ পূর্বাহ্ন

শিরোনাম
শুভ জন্মদিন মানবিক বিশ্বনেত্রী শেখ হাসিনা নিবন্ধন পেল ইলেকশন মোনিটরিং ফোরাম গণতন্ত্র, অগ্রগতি, বিশ্ব নারী জাগরণের প্রতীক প্রধানমন্ত্রী শেখ হাসিনা : তথ্যমন্ত্রী ৭৫’র পরবর্তী বাংলাদেশে সৎ, যোগ্য ও সাহসী নেতার নাম শেখ হাসিনা : ওবায়দুল কাদের শেখ হাসিনা শুধু দেশেই নন, বহির্বিশ্বেও অন্যতম সেরা রাষ্ট্রনায়ক : রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন আগামীকাল বন্দর হাসপাতালসহ বিভিন্ন সেকশনের শূন্যপদে করোনা ইউনিটের কর্মকর্তা ও কর্মচারীদের পূনবহালের দাবী দুই ব্যবসায়ীকে ৫মাসের কারাদন্ড ১ অক্টোবর থেকে ৫ দিন ব্যাপী দুর্গোৎসব উদযাপিত হবে বিদেশী পর্যটককে আকৃষ্ট করার মত পরিবেশ উপহার দিতে পারলেই দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করবে: ড. ইদ্রিস আলী

প্রান্তিক জনগোষ্ঠির জীবনমান উন্নয়নে গৃহ নির্মাণ ঋণ সহায়তা সময়ের দাবী -মেয়র

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, নগরীর প্রান্তিক জনগোষ্ঠির জীবনমান উন্নয়নে ইউএনডিপি ও FCDO -বৃটিশ সরকারের আর্থিক সহায়তায় বাস্তবায়িত প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকার দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে বিভিন ধরনের উন্নয়ন কার্যক্রম পরিচালনা করে আসছে। প্রান্তিক জনগোষ্ঠির জীবনমান উন্নয়নে গৃহ নির্মাণ ঋণ সহায়তা সময়ের দাবী। দরিদ্র জনগোষ্ঠির আবাসন বিষয়টিকে গুরুত্ব দিয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ইতোমধ্যে নগরীর উত্তর পাহাড়তলী ওয়ার্ডে ২৮ শতক জমি বিনামূল্যে প্রদান করেছে। এই জামিটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এলাকায় অবস্থিত। এরপরও চসিক কর্তৃপক্ষ দরিদ্র জনগোষ্ঠির কথা বিবেচনা করে তাদের জীবনমান উন্নয়নে এই জমি প্রদান করেছে। উক্ত জমিতে বহুতল বিশিষ্ট আবাসন নির্মাণ করা গেলে অনেক পরিবার স্থায়ীভাবে থাকার সুযোগ পাবে। তিনি আরো বলেন, বৃটিশ হাই কমিশনার চট্টগ্রাম সফরে এলে এই জমি পরিদর্শণ করে অভিভূত হন। সিটি কর্পোরেশনের প্রদানকৃত জায়গাটি সঠিকভাবে ব্যবহারে জন্য গুরুত্বারোপ করেন। আজ   মঙ্গলবার সকালে নগর ভাবনের সম্মেলন কক্ষে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি ইউএনডিপির সহযোগিতায় বাস্তবায়নাধীন চট্টগ্রাম সিটি কর্পোরেশনে প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের অঙ্গ। নগরে দরিদ্রদের স্বল্প সার্ভিসচার্জে গৃহনির্মাণ ঋণ বিতরণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। ।

ওয়ার্ড কাউন্সিলর সলিমুল্লাহ বাচ্চুর সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য রাখেন- প্রকল্পের টাউনম্যানেজার সারোয়ার হোসেন খান, গোলাম মোহাম্মদ জোবায়ের, মোঃ আবুলহাসনাত বেলাল, নগরপরিকল্পনাবিদ-আবদুল্লাহ আল ওমর প্রমুখ।

মেয়র আরো বলেন, প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় চট্টগ্রাম মহানগরীতে বসবাসকারী দরিদ্র জনগোষ্ঠীর আবাসন সমস্যা সমাধানের লক্ষ্যে দুটি উদ্দ্যোগ গ্রহণ করা হয়েছে। একটি হচ্ছে স্বল্পমূল্যে গৃহ নির্মাণ করে দরিদ্র মানুষদের আবাসন সমস্যা সমাধান করা এবং দ্বিতীয়টি হচ্ছে কমিউনিটি হাউজিং ডেভেলপমেন্ট ফান্ডের আওতায় সাশ্রয়ী মূল্যে বাড়ি নির্মাণ, মেরামতসহ অন্যান্য কাজের জন্য স্বল্প সার্ভিস চার্জে গৃহ ঋণ বিতরণ করা। এই কর্মসূচির আওতায় প্রকল্প থেকে CHDF কে প্রায় তিন কোটি টাকা অনুদান প্রদানসহ দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ প্রদান করা হবে। যার লক্ষ্য হচ্ছে চট্টগ্রাম সিটি এলাকায় বসবাসকারী দরিদ্র মানুষ, যাদের আনুষ্ঠানিক আর্থিক খাত ও  ব্যাংকে যাওয়ার সুযোগ নেই, তাদের সমস্যা সমাধানের লক্ষ্যে চট্টগ্রাম কেন্দ্রিক একটি স্থায়ী প্রতিষ্ঠান ও কৌশল গড়ে তোলা। CHDF র এই কার্যক্রম গুলো পরীক্ষা মূলকভাবে শুরু হয়েছে। পরে গৃহ ঋণ গৃহীতাদের হাতে মেয়র মো. রেজাউল করিম চৌধুরী চেক প্রদান করেন।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com