সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১১:২১ অপরাহ্ন

শিরোনাম
এই সরকার বাংলাদেশকে চরম অবক্ষয়ের দিকে নিয়ে যাচ্ছে – ডা. শাহাদাত এডিস মশার বংশ বিস্তার রোধে অভিযান ৪ ব্যক্তিকে ১৮ হাজার টাকা জরিমানা পরিকল্পিত আবাসন গড়ার মাধ্যমে নিরাপদ ও বাসযোগ্য নগরী গড়তে হবে দেশে ফিরলেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী জুলধা রোহান ডেইরী ফার্মের গরু বিক্রির ২লক্ষ টাকা আত্মসাৎ করতেই ব্যবসায়ীর বিরুদ্ধে চাঁদাবাজির নাটক ! সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে কন্যা শিশুদের যথাযথ নিরাপত্তা নিশ্চিত করা অপরিহার্য : প্রধানমন্ত্রী দেশে সাম্প্রাদায়িক সম্প্রতি বজায় রাখতে সরকার বদ্ধপরিকর : আইনমন্ত্রী দেশে ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে দুইজনের মৃত্যু পূজায় জঙ্গি হামলার কোনো হুমকি নেই : র‌্যাব ডিজি সাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিহত করতে হবে : কৃষিমন্ত্রী

পবিত্র আশুরা আজ

পবিত্র আশুরা আজ। কারবালার ‘শোকাবহ এবং হৃদয় বিদারক ঘটনাবহুল’ এই দিনটি মুসলিম সমপ্রদায়ের কাছে ধর্মীয়ভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ। ত্যাগ ও শোকের প্রতীকের পাশাপাশি বিশেষ পবিত্র দিবস হিসেবে মুসলিম বিশ্বে এ দিনটি গুরুত্বের সাথে পালন করা হয়। বাংলাদেশেও যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে নানা-কর্মসূচির মাধ্যমে এবং সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে আজ মঙ্গলবার পবিত্র আশুরা পালিত হবে।
পবিত্র আশুরা উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশুরার তাৎপর্য তুলে ধরে পৃথক বাণী প্রদান করেছেন। এদিকে আশুরা উপলক্ষ্যে আজ মঙ্গলবার সরকারি ছুটি। দিবসটি উপলক্ষে বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকা বিশেষ প্রবন্ধ ও নিবন্ধ প্রকাশ করেছে। এ ছাড়া, বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন বেসরকারি রেডিও এবং স্যাটেলাইট টিভি চ্যানেলও এই দিনের তাৎপর্য তুলে ধরতে বিশেষ অনুষ্ঠানমালা সমপ্রচার করবে। রাজধানীর মতো চট্টগ্রামেও তাজিয়া মিছিলের আয়োজন করা হয়েছে।
উল্লেখ্য, হিজরি ৬১ সনের ১০ মহররম মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর দৌহিত্র হযরত ইমাম হোসেইন (রা.) ও তাঁর পরিবারের সদস্যবৃন্দ এবং অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন। মর্মস্পর্শী এ ঘটনা স্মরণ করে প্রতি-হিজরি সনের ১০ মহররম বিশ্বের মুসলিম সমপ্রদায় যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় শোকাবহ দিনটি পালন করে থাকে। শান্তি ও সমপ্রীতির ধর্ম ইসলামের মহান আদর্শকে সমুন্নত রাখতে তাদের এই আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে রয়েছে। কারবালার এই শোকাবহ ঘটনা ও পবিত্র আশুরার শাশ্বত বাণী সকলকে অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে এবং সত্য ও সুন্দরের পথে চলতে প্রেরণা যোগায়। পবিত্র আশুরা মানেই শোকের-মাতম। ধর্মপ্রাণ মুসলমানরা তাজিয়া মিছিলের মাধ্যমে তাদের হৃদয়-নিংড়ানো শোকের বহিঃপ্রকাশ ঘটায়।

মাইজভাণ্ডার দরবার শরীফ : আঞ্জুমানে মোত্তাবেয়ীনে গাউছে মাইজভাণ্ডারী কেন্দ্রয়ি নির্বাহী পরিষদের ব্যবস্থাপনায় কাল ১০ আগস্ট (বুধবার) বাদ আছর হতে পবিত্র ইয়াওমুল আশুরা উপলক্ষে আহলে বায়াত রাসুল (দ.) স্মরণে পবিত্র শোহাদায়ে কারবালা মাহফিল অনুষ্ঠিত হবে। মাহফিলে ছদারত করবেন সাজ্জাদানশীনে দরবারে গাউছুল আজম শাহ সুফি ডা. সৈয়দ দিদারুল হক মাইজভাণ্ডারী (ক.)। এতে ওয়ায়েজীন থাকবেন সাবেক শায়খুল হাদিস আল্লামা মুফতি ইব্রাহিম আল কাদেরী (ম.), হযরত মাওলানা সৈয়দ আহমদুল হক মাইজভাণ্ডারী (ম.), মুফতি মাওলানা মুহাম্মদ ফখরুদ্দীন চাঁদপুরী (ম.), আল্লামা মুফতি সৈয়দ সৈয়দুল বারী (ম.), শায়খ আল্লামা সৈয়দ মাসুম কামাল আল আযহারী (ম.)। মাহফিলে সকললকে উপস্থিত হওয়ার জন্য সংগঠনের মহাসচিব সৈয়দ মাহমুদুল হক অনুরোধ জানিয়েছেন।

আহলা দরবার শরীফ : আজ ১০ মহররম মঙ্গলবার (৯ আগস্ট) আমাদের প্রিয় নবীজি হযরত মোহাম্মদ (দ.) এর দৌহিত্র হযরত ইমাম হোসাইন (র.) এর শাতাদাত দিবস উপলক্ষে কারবালা মাহফিল ও আশুরা অনুষ্ঠিত হবে। এতে খ্যাতনামা ওলামায়ে কেরামগণ ওয়াজন নসিহত করবেন। কর্মসূচির মধ্যে রয়েছে- পবিত্র কোরআন তেলাওয়াত, কেরাত, নাত, ইসলামী গজল, দরুদ শরীফ, জিকিরে এলাহী, আলোচনা সভা ও মোনাজাত। কর্মসূচিতে সকলকে উপস্থিত থাকার জন্য আহবান জানানো হয়েছে।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com