শনিবার, ২০ অগাস্ট ২০২২, ০৪:৫০ পূর্বাহ্ন

শিরোনাম
আহলে বায়াত ও সাহাবাদের প্রতি পূর্ণ আনুগত্যই সুন্নিয়তের মাপকাঠি   সোমবার ৪ দিনের সফরে কিশোরগঞ্জ যাচ্ছেন রাষ্ট্রপতি কারবালার চেতনায় ইনসাফভিত্তিক মানবিক সমাজ গড়তে হবে সময়ের অপেক্ষা, হাসিনার লোকজনও আন্দোলনে চলে আসবে-আমীর খসরু সবচেয়ে বড় রিজিওনাল সিডস ফর দ্যা ফিউচার প্রোগ্রাম উদ্বোধন করলো হুয়াওয়ে শান্তির দেশে সাম্প্রদায়িক উসকানিদাতাদের ব্যাপারে সতর্ক থাকতে হবে -তথ্যমন্ত্রী আট মাসের মধ্যে জ্বালানি তেলের দাম সর্বনিম্ন সাংবাদিক নির্যাতনকারী আইনজীবীদের সনদ বাতিল ও গ্রেফতার দাবি ফিলিস্তিন, মিয়ানমারের দিকে নজর দিন, অগ্নিসন্ত্রাসের শিকারদের কথা শুনুন: তথ্যমন্ত্রী ১৫ আগস্ট জাতির পিতাকে হত্যা করলেও ঘাতকেরা তাঁর আদর্শকে হত্যা করতে পারেনি

ইডিইউতে নতুন রূপে শুরু বিএসসি ইন ইকোনমিক্স

চট্টগ্রামের প্রথমবারের মতো অর্থনীতিতে ব্যাচেলর অব সায়েন্স বা বিএসসি ডিগ্রি অর্জনের সুযোগ নিয়ে এলো ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি। অন্যান্য ডিগ্রিগুলোর তুলনায় আরো আধুনিক ও প্রায়োগিক করে তোলার মাধ্যমে সাজানো হয়েছে এ নতুন বিএসসি ইন ইকোনমিক্স প্রোগ্রামকে।
অর্থনীতিকে লিবারেল আর্টসের অধীন বিবেচনা করা হলেও, এর প্রয়োগ ব্যবসা ও পাবলিক পলিসির ক্ষেত্রেই অনেকাংশে দেখা যায়। এ ক্ষেত্রগুলোতে কাজের সুযোগও প্রচুর। তবে, এক্ষেত্রে সফল হতে হলে শিক্ষার্থীদের গভীরতর গাণিতিক প্রশিক্ষণ ও ব্যবসা সংক্রান্ত কোর্সের বুনিয়াদ প্রয়োজন, যা এই ব্যাচেলর অব সায়েন্স প্রদানে সক্ষম।
২০১৬ সালে বিএ ইন ইকোনমিক্স প্রোগ্রামের অনুমোদন পায় ইডিইউ। এরপর গত ৬ বছর ধরে সাফল্যের সাথে এ প্রোগ্রাম চট্টগ্রামের শিক্ষার্থীদের চাহিদা পূরণ করে আসছে। ব্যাচেলর অব আর্টস মূলত অর্থনীতির ইতিহাস, রাজনৈতিক অর্থনীতিকে প্রাধান্য দিয়ে অর্থনীতির তাত্ত্বিক পাঠদাননির্ভর একটি ডিগ্রি। তবে বিশ্বের প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোতে অর্থনীতি অনেক বেশি গাণিতিক ও প্রায়োগিক। তাই ইডিইউ কর্তৃপক্ষ বিএ ইন ইকোনমিক্স ডিগ্রিকে গাণিতিক ও প্রায়োগিক কারিকুলামে রূপান্তর করে নিয়ে এসেছে বিএসসি ইন ইকোনমিক্স ডিগ্রি।
ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, ছয় বছরের অভিজ্ঞতায় দেখা গেছে, অর্থনীতিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অধিকাংশই গাণিতিক অর্থনীতিতে ডিগ্রি অর্জনে আগ্রহী। শিক্ষার্থীরা অর্থনীতিতে বিএ ডিগ্রির চেয়েও বিএস ডিগ্রিকে প্রাধান্য দিয়ে থাকে, কেননা তারা মনে করে বিএস ডিগ্রি বিএ’র তুলনায় বেশি গাণিতিক ও ব্যবসামুখী। এ কারণে আমরা বিএ ইন ইকোনমিক্সকে সমকালীন বিশ্বের চাহিদানুসারে সাজিয়ে স্কুল অব বিজনেসের অধীনে বিএসসি ডিগ্রি শুরু করছি।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, দেশবরেণ্য অর্থনীতিবিদ অধ্যাপক মুহাম্মদ সিকান্দার খান বলেন, বর্তমান যুগে অর্থনীতি অনেক বেশি বিশ্লেষণাত্মক ও জটিল। ফলে, শিক্ষার্থীদের যুগোপযোগী করে তুলতে গাণিতিক, ব্যবসায় শিক্ষার পাঠ জরুরি। আজকের বিশ্বের দিকে তাকালেই দেখা এর গুরুত্ব উপলব্ধি করা যাবে। তাই শিক্ষার্থীদের সুবিধার্থে ইডিইউর বিএ প্রোগ্রামটিকে বিএসসিতে রূপান্তর করেছি আমরা। এতে তাত্ত্বিক পড়ালেখার পাশাপাশি বিশ্লেষণাত্মক ও গাণিতিক বিষয় যুক্ত করা হয়েছে।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com