মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ১২:২৪ পূর্বাহ্ন

ভারতের প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম দফার ভোট গণনায় মুর্মু এগিয়ে

ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মু আজ সকাল ১১টায় শুরু হওয়া প্রথম দফার ভোট গণনায় বিরোধী দল মনোনীত প্রার্থী যশবন্ত সিনহার চেয়ে এগিয়ে রয়েছেন। .
ভারতের রাষ্ট্রপতি নির্বাচনের রিটার্নিং অফিসার পি সি মোদি জানিয়েছেন, মুর্মু এমপিদের ৭৪৮ ভোটের মধ্যে ৫৪০ ভোট পেয়েছেন। আর যশবন্ত সিনহা পেয়েছেন ২০৮ভোট এবং ১৫ এমপির ভোট অবৈধ ঘোষণা করা হয়েছে। আটজন সাংসদ রাষ্ট্রপতি নির্বাচনে তাদের ভোট দেননি।
রাজ্যসভার মহাসচিব পিসি মোদি বলেন, ‘এসব সংসদের পরিসংখ্যান (ভোট), অনুগ্রহ করে পরবর্তী ঘোষণার জন্য অপেক্ষা করুন।’ তিনি জানান, কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, রাষ্ট্রপতি নির্বাচনে প্রতিটি এমপির ৭০০ ভোটের মূল্য থাকায়, মুর্মু মোট ৫,২৩,৬০০ ভোট পান, যা মোট বৈধ এমপি ভোটের ৭২.১৯ শতাংশ, যা তার পক্ষে কিছু ক্রস ভোটিং নির্দেশ করে। অন্যদিকে, সিনহার মোট ভোটের মূল্য দাঁড়িয়েছে ১,৪৫,৬০০ যা মোট বৈধ ভোটের ২৭.৮১ শতাংশ।
কর্মকর্তারা জানান, আইনসভার সদস্যদের (এমএলএ) দ্বিতীয় রাউন্ডের ভোট গণনা শুরু হয়েছে, গত ১৮ জুলাই শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন হয়। বেশ কয়েকটি আঞ্চলিক রাজনৈতিক দল এনডিএ প্রার্থীর প্রতি সমর্থন জানানোর সাথে দ্রৌপদী মুর্মু প্রতিদ্বন্দ্বিতায় স্পষ্টত এগিয়ে যান।
নির্বাচিত হলে, ঝাড়খ-ের সাবেক রাজ্যপাল ও ভারতের উড়িষ্যা রাজ্যের বাসিন্দা মুর্মু হবেন ভারতের প্রতিভা পাতিলের (২০০৭-২০১২ সাল থেকে) পরে প্রথম আদিবাসী এবং দ্বিতীয় নারী রাষ্ট্রপতি।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com