মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ১২:১২ পূর্বাহ্ন

বিদেশী রাষ্ট্রের সহযোগিতা পেলে পাচারকৃত অর্থ উদ্ধার করা সম্ভব : দুদক মহাপরিচালক

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মহাপরিচালক মো. মাহমুদুল হোসাইন খান বলেছেন, বিদেশী রাষ্ট্রের সহযোগিতা পেলে পাচারকৃত অর্থ উদ্ধার করা সম্ভব।
তিনি বলেন, অর্থ পাচারের বিষয়ে মানি লন্ডারিং আইনে দ্রুত কার্যক্রম গ্রহন করা হয়েছে। যেহেতু এই প্রক্রিয়ার সাথে বিদেশী রাষ্ট্র জড়িত, তাদের তথ্যগত সঠিক সহযোগিতা পেলে পাচার করা টাকাগুলো উদ্ধার করা সম্ভব।
তিনি আরও বলেন, ‘বিদেশি রাষ্ট্রগুলোর কাছে পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে তথ্য দিয়ে মিউচুয়াল লিগ্যাল অ্যাসিস্টেন্ট রিকুয়েষ্ট (এমএলএআর) পাঠানো হয়েছে। আমরা সেই চেষ্টা অব্যাহত রেখেছি। আশা করছি বিভিন্ন রাষ্ট্রগুলোর সহযোগিতা পাব এবং দুদক সফলতার সাথে এগিয়ে যাবে’।
আজ রোববার সকালে চাঁদপুর-রায়পুর সড়কের ওয়ারলেছ সংলগ্ন রশিদ ভবনে দুর্নীতি দমন কমিশনের সমন্বিত জেলা কার্যালয়ের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
মানিলন্ডারিং এর পরিসংখ্যান ও তালিকা সম্পর্কিত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এই বিষয়ে সুনির্দিষ্ট তথ্য বলতে যেটা বুঝায়, যখন যে তথ্য আসে সেটাই তালিকাভূক্ত হয়। আমি আজকে ভালো আছি, কালকে মানিলন্ডারিং করতেও পারি। এক্ষেত্রে আমরা মিডিয়া কিংবা ব্যাংকের মাধ্যমে তথ্য পাই, তখন সেগুলো অন্তর্ভূক্ত হয়। নির্দিষ্ট কোন সংখ্যা নেই। এটি চলমান প্রক্রিয়া। কখন কে মানিলন্ডারিং করে এটা বলা মুশকিল।
দুদকের কার্যক্রম সম্পর্কে মহাপরিচালক বলেন, ‘দুদকের কাজ হচ্ছে দুর্নীতি প্রতিরোধ করা। প্রতিকারের চেয়ে প্রতিরোধই হচ্ছে প্রধান কাজ। আমরা চাই সবার মাঝে দুর্নীতিবিরোধী একটি মনোভাব গড়ে উঠুক। সবাই যাতে দুর্নীতিকে প্রশ্রয় না দেই। যারা দুর্নীতির সাথে জড়িত তাদেরকে অতিথি হিসেবে আমন্ত্রণ না জানাই এবং তাদেরকে সামাজিকভাবে বয়কট করি। এভাবেই আমাদের প্রতিরোধটা গড়ে উঠবে’।
উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চাঁদপুরের জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান। লক্ষ্মীপুর জেলা প্রশাসক (ডিসি) আনোয়ার হোসাইন আখন্দ, চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) সুদীপ্ত রায়,
লক্ষ্মীপর জেলা অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আব্দুল্লাহ মোহাম্মদ শেখ সাদী, চাঁদপুর জেলা দুদক উপপরিচালক জালাল উদ্দিন আহমেদ, প্রেসক্লাব সভাপতি গিয়াস উদ্দিন মিলনসহ দুদকের অন্যান্য কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com