সোমবার, ০৪ জুলাই ২০২২, ১২:০১ পূর্বাহ্ন

শিরোনাম
মধ্যরাতে প্রবাসীদের ভীড়:পদ্মা সেতু উচ্ছ্বাসের রঙ ছড়িয়েছে যুক্তরাজ্যেও মুক্তিযুদ্ধসহ বিভিন্ন ক্ষেত্রে যারা অবদান রেখেছেন তাদের স্মরণীয় করে রাখার উদ্যোগ নিয়েছে চসিক আওয়ামী লীগ নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে চায় : প্রধানমন্ত্রী বিদেশী রাষ্ট্রের সহযোগিতা পেলে পাচারকৃত অর্থ উদ্ধার করা সম্ভব : দুদক মহাপরিচালক রাজনৈতিক দলগুলোর মধ্যে ঐকমত্য প্রতিষ্ঠায় ইসি চেষ্টা চালিয়ে যাবে : সিইসি পদ্মা সেতু নির্মাণের সব কৃতিত্ব বাংলাদেশের জনগণের : প্রধানমন্ত্রী বিএনপি জনগণের বিষয় নিয়ে আন্দোলন করে না : তথ্যমন্ত্রী আওয়ামী লীগ জনকল্যাণের রাজনীতি করে : ওবায়দুল কাদের চট্টগ্রাম ই-শপ বিজনেস কমিউনিটি উদ্বোধন কৃতী সম্পাদক অধ্যাপক মরহুম আফজল মতিন সিদ্দিকী

সড়ক নিরাপত্তা নিশ্চিতে পরিবহণ সংশ্লিস্ট সকলকে ও পথচারীদের সড়ক আইন মেনে চলা আবশ্যক


চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও ব্লমবার্গ ফিনেল থ্লেফিসের সাথে সড়ক নিরাপত্তা বিষয়ে এক মতবিনিময় সভা আজ মঙ্গলবার সকালে টাইগারপাসস্থ নগর ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিটি মেয়র মো. রেজাউল করিমে চৌধুরী। অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ গ্রহণ করেন চট্টগ্রাম মেট্টোপলিটনের পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ, উপ-পুলিশ কমিশনার জয়নাল আবেদীন, সওজ তত্ত্বাধায়ক প্রকৌশলী মো. জাহিদ হোসাইন, বিআরটিএ পরিচালক সাদিকুর জ্জামান ভূঁইয়া, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সচিব খালেদ মাহমুদ, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাসেম, ক্লমবার্গ ফিনেল থেøাফিসের পরিচালক ক্যালি লারসন, জিআরএসপি ম্যানেজার তাইফুর রহমান, ডবিøউআরআই প্রতিনিধি ধাওয়াল আছার, প্রিয়াংকা শুক্লান, চেতন পাদ্মাকার, কানিজ ফাতেমা, পিএসসি জ্যৈষ্ঠ উপদেষ্টা টম কোরাল, আঞ্চলিক উপদেষ্টা ইলেনা ভেন ডি বøাক, কান্ট্রি ম্যানেজার মো. নাসির উদ্দিন, সিনিয়র ভাইটাল ষ্ট্রাটেজির উপ পরিচালক জিয়াও জিং ওফাং, প্রতিনিধি সারা হোয়াইট হেড, আবদুল গফুর এম বাছানি, জন্স হপকিনন্স বøমবার্গ স্কুল ও পাবলিক হেল্থের প্রতিনিধি নিশাত প্যাটেল, ফুউংফেঞ্জ লি, সি আর পিআরবি পরিচালক ড. সেলিম মাহমুদ চৌধুরী ও কাজী বোরহান উদ্দিন প্রমুখ। এতে স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম।
প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র বলেন, সড়ক নিরাপত্তা নগরীর জন্য একটি অগ্রধিকার বিষয়। সড়কে দুর্ঘটনা এড়াতে গাড়ির গতি নিয়ন্ত্রনের পাশাপাশি সড়ক ব্যবহারকারীদের তথা পথচারী ও সবধরণের যানবাহনের চালকদের মধ্যে সচেতনতা সৃষ্টি করা জরুরী। তিনি বলেন, ট্রাফিক আইন আছে কিন্ত প্রয়োগের বিষয়টি যথাযথ হয়না বিধায় সড়ক দুর্ঘটনারোধ করা সম্ভব হচ্ছে না। ট্রাফিক আইনের সঠিকভাবে প্রয়োগ করা, সড়কের নকশা উন্নতকরণ, নিরাপদ অবকাঠামো নির্মাণ, সড়কে দুর্ঘটনার কারণ সঠিকভাবে পর্যবেক্ষণের বিষয়টিও নজরদারি করতে হবে। এলক্ষ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ব্লমবার্গ ফিনেল থেøাফিসের সাথে ধারাবাহিক আলোচনার অংশ হিসেবে আজ এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
তিনি বলেন, নিরাপদ সড়ক ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ, সড়ক ও জনপদ, বিআরটিএসহ সংশ্লিষ্ট সবসংস্থা সমন্বয়ের প্রয়োজন। সড়ক দুর্ঘটনা জনিত জীবনহানি এবং শারীরিক ও আর্থিক ক্ষয়ক্ষতির পরিমাণ কমিয়ে এনে সড়ক নিরাপত্তা নিশ্চিতে পরিবহণ মালিক, শ্রমিক, যাত্রী সড়ক আইন ও বিধিবিধান জানাতে এবং মানতে হবে।
বøমবার্গ ফিনেল থেøাফিসের পরিচালক ক্যালি লারসন বলেন, সড়ক নিরাপত্তা সারা বিশ্ব গুরুত্ব দিয়ে অনুধাবন করছে। সড়ক নিরাপত্তা নিয়ে আমরা ৫০টিরও বেশি দেশে কাজ করছি। ইতোমধ্যে আমরা বাংলাদেশের ঢাকা সিটি কর্পোরেশনের সাথে মতবিনিময় ও করনীয় নিয়ে আলোচনা করছি। চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় সড়ক নিরাপত্তার বিষয়ে ১৬টি স্থানের উপর পরীক্ষা নিরীক্ষা করা হয়। এতে প্রতীয়মান হয়েছে যে, চলক ও পথচারীদের অসতর্কতা, ফিটনেস বিহীন যানবাহন, অনুপযুক্ত সড়ক সর্বোপরি গতি নিয়ন্ত্রণে অবসাবধানতা কারণে বেশিরভাগ দুর্ঘটনা সংঘটিত হয়। আজকের এ মতবিনিময় সভার মধ্যে দিয়ে কিছু করনীয় সুস্পষ্ট হয়েছে। তিনি আরো বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মাধ্যমে সংবাদ কর্মীদের সাথে মতবিনিময়ে আগ্রহী একই সাথে চালক ও যানবাহনের মালিকসহ সংশ্লিষ্ট শ্রমিকদের সাথে মতবিনিময় করা প্রয়োজন মনে করি। তিনি ট্রাফিক ব্যবস্থা আধুনিকীকরণ এবং রাস্তা যানচলাচল নির্বিঘø করার জন্য ফুটপাতে পথচারীদের চলাচল নির্বিঘœ করা এবং সর্বসাধারণের ট্রাফিক আইনের ধারনা থাকা এবং তা বাস্তবায়নের ব্যবস্থাও বাঞ্চনীয় বলে অভিমত ব্যক্ত করেন।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com