বুধবার, ০৬ জুলাই ২০২২, ০২:০৪ অপরাহ্ন

শিরোনাম
চুয়েটে আজ উদ্বোধন হচ্ছে দেশের প্রথম আইটি বিজনেস ইনকিউবেটর আজ অধ্যাপক মোহাম্মদ খালেদ-এর জন্মশতবার্ষিকী বিএনপি’র আন্দোলনের হুমকি নিয়ে আমাদের মাথা ব্যথা নেই: ওবায়দুল কাদের চামড়ার মূল্য নির্ধারণ সব কারাগার ও থানায় বায়োমেট্রিক পদ্ধতি চালু করতে হাইকোর্টের রায় মক্কা নগরীতে হজ্জ মেডিকেল সেন্টার পরিদর্শন করেছেন স্বাস্থ্যমন্ত্রী সময়োপযোগী পরিবর্তনকে ধারণ করে পোশাক মালিকরা সমৃদ্ধ দেশ গঠনে অবদান রাখবে : স্পিকার অধিক ফসল উৎপাদন করার ও বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হবার আহ্বান প্রধানমন্ত্রীর জনগণের ভোটাধিকার রক্ষায় কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন ৭ জুলাই

চ্যালেঞ্জ মোকাবেলায় সুস্পষ্ট লক্ষ্য ভিত্তিক বাজেট প্রস্তাব উপস্থাপনের জন্য সিপিডি’র প্রশংসা

সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আজ ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের কিছু পয়েন্টের প্রশংসা করে উপস্থিত চ্যালেঞ্জসমূহ মোকাবেলায় সুস্পষ্ট লক্ষ্য ভিত্তিক বাজেট গ্রহণের আহ্বান জানিয়েছে।
সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন এখানে একটি হোটেলে প্রেস ব্রিফিংয়ে ২০২২-২৩ অর্থবছরের জাতীয় বাজেটের বিশ্লেষণ উপস্থাপনকালে বলেছেন, বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলার জন্য ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটটি দৃষ্টিভঙ্গিতে নতুন, বরাদ্দের অগ্রাধিকারে নমনীয় এবং বাজেট ব্যবস্থার ক্ষেত্রে সুস্পষ্ট লক্ষ্য ভিত্তিক হওয়া প্রয়োজন।
সিপিডি ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬,৭৮,০৬৪ কোটি টাকার প্রস্তাবিত জাতীয় বাজেটের উপর তার বিশ্লেষণ উপস্থাপনের ব্রিফিংয়ের আয়োজন করে।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৃহস্পতিবার জাতীয় সংসদে কোভিড-১৯ -এর প্রভাব এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট দীর্ঘস্থায়ী সংকট বিবেচনা করে ৭.৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নিয়ে ২০২২-২৩ অর্থবছরের জাতীয় বাজেট পেশ করেছেন। বাজেট বক্তৃতার কথা উল্লেখ করে ফাহমিদা খাতুন দেশে নিম্ন ও সীমিত উপার্জনকারীদের সুরক্ষায় উপযুক্ত রাজস্ব নীতি প্রয়োগের ওপর জোর দেন।
তিনি বলেন, “সিপিডি এর আগেও দেশের নিম্ন ও সীমিত উপার্জনকারীদের সুরক্ষার প্রয়োজনীয়তা এবং জিডিপি প্রবৃদ্ধির ভাবাবেগ থেকে বেরিয়ে এসে মূল্যস্ফীতি ব্যবস্থাপনা ও সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা পুনরুদ্ধারের উপর জোর দিয়েছে।”
তিনি আমদানি ও অভ্যন্তরীণ উভয় পর্যায়ে নিত্যপ্রয়োজনীয় পণ্যগুলিতে কর রেয়াত দেয়ার এবং দেশের নিম্ন ও সীমিত উপার্জনকারীদের সুরক্ষার জন্য মধ্যম আয়ের গোষ্ঠীগুলিকে কর ছাড় দেয়ার সুপারিশ করেন।
তিনি পেট্রোলিয়াম পণ্য, বিদ্যুৎ, গ্যাস এবং সারের নিয়ন্ত্রিত মূল্য বজায় রাখার লক্ষ্যে ভর্তুকির জন্য পর্যাপ্ত সম্পদ বরাদ্দ করার পরামর্শ দেন এবং কভারেজ ও মাথাপিছু বরাদ্দের পরিমাণ উভয় ক্ষেত্রেই সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতা সম্প্রসারণ করার আহ্বান জানান।
সিপিডি মনে করে, বাজেটে কিছু স্বাগত জানানোর মতো পদক্ষেপ নেয়া হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে বিভিন্ন বিষয় ও চ্যালেঞ্জগুলি চিহ্নিতকরণ, অতীতের প্রতিশ্রুতির বিষয়ে অগ্রগতি সম্পর্কে জবাবদিহিতা প্রকাশ করা; দেশীয় শিল্প রক্ষার জন্য আর্থিক ব্যবস্থার ধারাবাহিকতা; রপ্তানিমুখী শিল্পের ক্ষেত্রে কর কাঠামোর সমন্বয়; এবং অপেক্ষাকৃত কম নির্বাচনমুখী অঙ্গীকার।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সিপিডির বিশিষ্ট ফেলো অধ্যাপক মুস্তাফিজুর রহমান, গবেষণা পরিচালক খোন্দকার গোলাম মোয়াজ্জেম এবং এর সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান।
মুস্তাফিজুর রহমান জাতীয় অর্থনৈতিক পরিকল্পনা ও কর্মসূচি নিশ্চিত করে শিশুদের স্বার্থ সুরক্ষিত করতে শিশুদের জন্য বাজেটে বরাদ্দের ওপর জোর দেন।
তিনি আরো বলেন, জাতীয় অর্থনৈতিক পরিকল্পনা ও কর্মসূচি নিশ্চিত করার মাধ্যমে শিশু বাজেট বরাদ্দ শিশুদের স্বার্থ সুরক্ষিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।
খোন্দকার গোলাম মোয়াজ্জেম নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধির পরিপ্রেক্ষিতে সাধারণ নাগরিকদের কিছুটা স্বস্তি দিতে ব্যক্তির জন্য করমুক্ত আয়ের সীমা ৩,০০,০০০ টাকা করার আহ্বান জানান।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com