বুধবার, ০৬ জুলাই ২০২২, ১২:৫১ অপরাহ্ন

শিরোনাম
চুয়েটে আজ উদ্বোধন হচ্ছে দেশের প্রথম আইটি বিজনেস ইনকিউবেটর আজ অধ্যাপক মোহাম্মদ খালেদ-এর জন্মশতবার্ষিকী বিএনপি’র আন্দোলনের হুমকি নিয়ে আমাদের মাথা ব্যথা নেই: ওবায়দুল কাদের চামড়ার মূল্য নির্ধারণ সব কারাগার ও থানায় বায়োমেট্রিক পদ্ধতি চালু করতে হাইকোর্টের রায় মক্কা নগরীতে হজ্জ মেডিকেল সেন্টার পরিদর্শন করেছেন স্বাস্থ্যমন্ত্রী সময়োপযোগী পরিবর্তনকে ধারণ করে পোশাক মালিকরা সমৃদ্ধ দেশ গঠনে অবদান রাখবে : স্পিকার অধিক ফসল উৎপাদন করার ও বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হবার আহ্বান প্রধানমন্ত্রীর জনগণের ভোটাধিকার রক্ষায় কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন ৭ জুলাই

মাথাপিছু আয় বেড়ে ২৮২৪ মার্কিন ডলার

দেশের মানুষের মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৮২৪ মার্কিন ডলার বা ২ লাখ ৪১ হাজার ৪৭০ টাকা হয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

মঙ্গলবার (১০ মে) শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা শেষে এ তথ্য জানান তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হিসাব অনুযায়ী ২০২১-২২ অর্থবছরের সাময়িক (মার্চ পর্যন্ত) হিসাবে মাথাপিছু আয় বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৮২৪ মার্কিন ডলার বা ২ লাখ ৪১ হাজার ৪৭০ টাকা। গত বছরের শেষে যা ছিল ২৫৯১ মার্কিন ডলার বা ২ লাখ ১৯ হাজার ৭৩৮ টাকা।

তিনি বলেন, চলতি (২০২১-২২) অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ২৫ শতাংশ। গত অর্থবছরে (২০২০-২১) যা ছিল ৬ দশমিক ৯৪ শতাংশ।

জিডিপির মোট আকার ৪৬৫ বিলিয়ন মার্কিন ডলার বলেও জানান এম এ মান্নান।

তিনি বলেন, ২০২১-২২ অর্থবছরে সাময়িক হিসাবে কৃষি খাতে শতকরা ২ দশমিক ২০ শতাংশ, শস্য উপখাতে ১ দশমিক ৬ শতাংশ, পশুপালন উপখাতে ৩ দশমিক ১০ শতাংশ, বন উপখাতে ৫ দশমিক ৮ শতাংশ এবং মৎস্য খাতে ২ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধি প্রাক্কলন করা হয়েছে।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com