শনিবার, ২১ মে ২০২২, ০২:০০ পূর্বাহ্ন

শিরোনাম
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র ছাত্রীদের ঈদ আনন্দ মেলা সম্পন্ন বৈশ্বিক সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৪ প্রস্তাব ১২০ ভরি সোনা হয়ে গেলো মাদক, চাকরি হারালেন সেই এসপি আজ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের ঈদ আনন্দ উৎসব সকল ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ বিজয়ের বন্দরে পৌঁছাবে : ওবায়দুল কাদের চট্টগ্রাম টেস্ট ড্র কিংবদন্তী সাংবাদিক আব্দুল গাফফার চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রবীণ ভাষাসৈনিক আব্দুল গাফফার চৌধুরী লন্ডনে মারা গেছেন চসিক ভারপ্রাপ্ত মেয়র সাথে চীনের সিএনটি ওয়াই ও এলডিসি প্রতিনিধির সাক্ষাত চট্টগ্রামের ছেলে ইভান প্রথম আলো-মেরিল সেরা গায়ক বিভাগে চূড়ান্ত মনোনয়ন পেয়েছে

বিক্ষোভে উত্তাল শ্রীলংকা, এমপি- মন্ত্রীর বাড়িতে হামলা-আগুন: রাজাপক্ষের পদত্যাগ


সরকারবিরোধীদের বিক্ষোভে উত্তাল হয়ে পড়েছে শ্রীলংকা। ক্ষমতাসীনদের নেতাকর্মীর সঙ্গে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে।এ অবস্থায় জারি করা হয়েছে কারফিউ। কিন্তু তা উপেক্ষা করে বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন আন্দোলনকারীরা।
বিক্ষোভের জেরে পদত্যাগ করেছেন দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে।সংঘর্ষের মধ্যে নিহত হয়েছেন ক্ষমতাসীন দলের এক এমপি।একজন এমপি ও সাবেক এক মন্ত্রীর বাড়িতে হামলা চালিয়ে জ্বালিয়ে দেওয়া হয়েছে।অসংখ্য গাড়ি ভাঙচুর করেও জ্বালিয়ে দেওয়া হয়েছে।

সোমবার প্রথমে মাহিন্দা রাজাপক্ষের সমর্থকেরা রড ও লাঠি নিয়ে বিক্ষোভকারীদের ওপর হামলা চালান। এরপর বিক্ষোভকারীরা শক্তিশালী হয়ে পাল্টা আঘাত করতে থাকেন।

রাজাপক্ষের পদত্যাগ
তুমুল বিক্ষোভের মুখে পদত্যাগ করেছেন শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। দেশটিতে অর্থনৈতিক সংকট শুরু হওয়ার পর থেকে সরকারের বিরুদ্ধে অসন্তোষ বাড়তে থাকে। সেই চাপেই তিনি পদত্যাগের পথ বেছে নিলেন।

সোমবার রাজাপক্ষে পদত্যাগ করেন বলে তার মুখপাত্র রোহান ওয়েলিউইটার বরাত দিয়ে জানিয়েছে দেশটির স্থানীয় গণমাধ্যম।

মাহিন্দার সমর্থক ও সরকারবিরোধীদের মধ্যে সংঘর্ষের পর তিনি পদত্যাগ করেন। ওই সংঘর্ষে ৭৮ জন আহত হন। এরপর কারফিউ জারি করা হয়।

৭৬ বছর বয়সী মাহিন্দা তার পদত্যাগপত্র ছোট ভাই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের কাছে পাঠান। গত শুক্রবার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে তার ভাইকে চলমান রাজনৈতিক সংকট সমাধানের জন্য পদ থেকে সরে দাঁড়ানোর কথা জানিয়েছিলেন।

তার পদত্যাগপত্র জমা দেওয়ায় দেশটিতে নতুন ঐকমত্যের সরকার গঠনের পথ সুগম হলো বলে মনে করা হচ্ছে।

রাজাপক্ষে পদত্যাগপত্রে লিখেছেন, বিভিন্ন পক্ষ থেকে এই সংকেত দেওয়া হয়েছে যে বর্তমান পরিস্থিতি মোকাবিলার সবচেয়ে ভালো সমাধান হচ্ছে সব দলকে নিয়ে একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা। তাই আমি পদত্যাগ করছি, যাতে সংবিধান অনুযায়ী পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা যায়।

পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনা মোতায়েন
প্রেসিডেন্ট ভবনের সামনে বিক্ষোভকারীদের ওপর সরকার সমর্থকরা হামলা চালালে পরিস্থিতি নিয়ন্ত্রণে কলম্বোয় সেনা মোতায়েন করা হয়েছে।

গত কয়েকসপ্তাহ ধরে চলা সরকারবিরোধী আন্দোলন বর্তমানে চরম আকার ধারণ করায় কর্তৃপক্ষ দেশজুড়ে সান্ধ্যআইনও জারি করেছে। রাজধানীতে সংঘর্ষের ঘটনায় আহত অনেকে বর্তমানে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

সংঘর্ষে ক্ষমতাসীন এমপি নিহত
বাধা পেয়ে সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর গুলি চালানোর পর ক্ষমতাসীন দলের এক এমপির লাশ উদ্ধার করেছে পুলিশ।

সোমবার রাজধানী কলম্বোর কাছের নিত্তামবুয়া এলাকায় এ ঘটনা ঘটে।

পুলিশ বলছে, ওই এমপির নাম অমরাকীর্থি আথুকোরালা। তিনি নিত্তামবুয়া এলাকায় বিক্ষোভকারীদের সামনে পড়েন। এ সময় বিক্ষোভকারীরা তার গাড়ি আটকে দেয়। তিনি গাড়ির ভেতর থেকে গুলিবর্ষণ করেন। এতে দুইজন গুরুতর আহত হন। এ সময় ব্যাপক সংঘর্ষ শুরু হয়। এক পর্যায়ে ওই এমপি কাছের একটি ভবনে আশ্রয় নেওয়ার চেষ্টা করেন। পরে পুলিশ তার লাশ পায়।

এমপি-সাবেক মন্ত্রীর বাড়িতে আগুন
ভারতের সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, মাউন্ট লাভিনিয়া এলাকায় সাবেক মন্ত্রী জনস্টন ফেরনান্দোর আবাসিক ভবন ও বর্তমান এমপি সনাথ নিশানথার বাড়িতে হামলা চালিয়ে আগুন ধরিয়ে দিয়েছেন বিক্ষোভকারীরা। ভিডিও ফুটেজে জ্বলন্ত ঘর থেকে আগুনের শিখা উঠতে দেখা গেছে।

প্রতিবাদকারীদের সঙ্গে অসদআচরণের নিন্দায় মার্কিন যুক্তরাষ্ট্র
এদিকে সরকারবিরোধী আন্দোলনকারীদের বিরুদ্ধে সহিংসতার ঘটনার নিন্দা জানিয়েছেন শ্রীলঙ্কায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত।

তিনি টুইটারে লিখেছেন, আমরা শান্তিপূর্ণ প্রতিবাদকারীদের ওপর আজকের সহিংস হামলার নিন্দা জানাই এবং এই ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত করে সহিংসতার সঙ্গে জড়িতদের গ্রেপ্তার এবং বিচারের মুখোমুখি করতে সরকারের প্রতি আহ্বান জানাই।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com