বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৯:৫৩ পূর্বাহ্ন

শিরোনাম
মমতার আয়োজনে ৩দিন ব্যাপী নারী উদ্যোক্তা মেলা রোহিঙ্গাদের যেতেই হবে : ভোয়া’র সাথে সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী মালয়েশিয়ার সঙ্গে দ্রুত এফটিএ করতে আগ্রহী বাংলাদেশ : অর্থমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাত্রনেতা থেকে আজ বিশ্বনেতা : তথ্যমন্ত্রী বিএনপি লাঠির সঙ্গে পতাকা বেধে রাস্তায় নামলে জবাব দেওয়া হবে : ওবায়দুল কাদের শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উদযাপিত ঋনখেলাপি ব্যবসায়ীসহ স্ত্রীর দেশ ত্যাগে নিষেধাজ্ঞা বঙ্গবন্ধু কন্যা আছেন বলেই নিরাপদে ঘুমায় বাংলাদেশ-ইমরান আহাম্মেদ ইমু ক্যাম্পেইন চলাকালীন সময়ে ভ্যাকসিন গ্রহণ করুন কভিড থেকে নিরাপদ থাকুন নগরীর বিভিন্ন এলাকায় শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ : ৮ ব্যক্তিকে ৩৯ হাজার টাকা জরিমানা

পার্বত্য চট্রগ্রামে অবৈধ ১৩০ ইটভাটা গুঁড়িয়ে দিতে হাইকোর্টের নির্দেশ

পার্বত্য চট্রগ্রামের খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙ্গামাটির বিভিন্ন উপজেলায় ১৩০টি অবৈধ ইটভাটা অপসারণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
বিচারপতি জেবিএম হাসান এবং বিচারপতি ফাতেমা নজীব সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এই আদেশ দিয়েছেন।
ওইসব ইটাভাটার বিরুদ্ধে আইন অনুসারে ব্যবস্থা নিতেও নির্দেশ দেয়া হয়েছে। ১৩০টি ইটভাটার মধ্যে খাগড়াছড়িতে ৩৫টি, বান্দরবানে ৭০টি ও রাঙ্গামাটি ২৫টি ইটভাটা রয়েছে।
আদালতে এ সংক্রান্ত রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল তুষার কান্তি রায়।
এই তিন জেলার ইটভাটা লাইসেন্স ছাড়া পরিচালিত হচ্ছে এবং পাহাড় কেটে মাটি ইটভাটায় কাঁচামাল হিসেবে ব্যবহার এবং বনের গাছ কেটে জ্বালানি হিসেবে ব্যবহার করা হচ্ছে মর্মে- গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশ হয়। এই প্রতিবেদন যুক্ত করে জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) হাইকোর্টে রিটটি দায়ের করে।
এডভোকেট মনজিল মোরসেদ সাংবাদিকদের জানান, আদালতের আদেশে এই তালিকা দিয়েছেন তিন জেলার জেলা প্রশাসক (ডিসি)। এসব অবৈধ ইটভাটা ভেঙ্গে অপসারণ করে ছয় সপ্তাহের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com