বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০৯:২৪ অপরাহ্ন

শিরোনাম
আরএসআরএমের এমডির দেশত্যাগে নিষেধাজ্ঞা দেশের ক্ষতি করতে বিএনপি-জামায়াত বিদেশে ৮টি লবিস্ট ফার্ম নিয়োগ দিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী রাজনীতি ও নির্বাচন নিয়ে বিএনপির সুনির্দিষ্ট কোনো রূপরেখা নেই : ওবায়দুল কাদের নৈরাশ্যবাদীদের ভ্রান্ত ধারণাকে অমূলক প্রমাণ করে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ : প্রধানমন্ত্রী বাংলাদেশ নিয়ে টিআই প্রণীত দুর্নীতি রিপোর্ট পক্ষপাতদুষ্ট, উদ্দেশ্য প্রণোদিত : তথ্যমন্ত্রী বাশঁখালী পৌরসভা মেয়রের অসংলগ্ন কথার্বাতা চট্টগ্রামে নুয়েসলার বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত নির্বাচনে প্রচার প্রচারণায় লেভেল প্লেয়িং ফিল্ড চান চুনতির বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী ৫ঋণ খেলাপীর দেশত্যাগে নিষেধাজ্ঞা ফটিকছড়ি স্বাস্থ্য কমপ্লেক্সে ভারতীয় লাইফসাপোর্ট এ্যাম্বুলেন্স হস্তান্তর

অবৈধ ব্যাটারী চালিত রিক্সা বন্ধের দাবী

অবৈধ ব্যাটারী চালিত রিক্সা বন্ধসহ ৯ দফা দাবীতে চট্টগ্রাম মহাগরী রিক্সা মালিক পরিষদ ও  রিক্সা চালিক ইউনিয়নের উদ্যোগে চট্টগ্রাম প্রেসক্লাবে বিকাল ৩টায় ৯ দফা দাবিতে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

লিখিত বক্তব্যে চট্টগ্রাম মহাগরী রিক্সা মালিক পরিষদ ও রিক্সা চালিক ইউনিয়ন’র উপদেষ্ঠা এম এ কাদের বলেন, চট্টগ্রাম মহানগর রিক্সা মালিক পরিষদ ও রিক্সা চালিক ইউনিয়ন চট্টগ্রাম শহরে চালক মালিকদের একটি ঐতিহ্যবাহী সংগঠন। এ সংগঠনের উদ্যোগে চট্টগ্রাম শহরের চট্টগ্রাম মহানগর রিক্সা মালিক ও চালকদের অনেক ন্যার্য দাবি আদায় হয়েছে। যেমন মালিকানা লাইসেন্স ফি, তৎকালে ৭০টাকার স্থলে ৩৫ টাকা করা হয়েছিল। চালকদের ড্রাইভিং লাইসেন্স ফি মওকুফ করা হয়েছিল।

তিনি বলেন বৈধ প্যাডেল রিক্সা ৭০০০১টি এর সাথে ১,৪০,০০০ চালক ও গ্যারেজ মিস্ত্রি, দারোয়ানসহ প্রায় ২ লক্ষ লোক তাদের পরিবার পরিজনদের নিয়ে এ পেশায় কোন রকমে দিনাতীপাত করিতেছে। কিন্তু ২০১৪-২০১৫ সাল থেকে ১/২টি করে বিশাল অংকের অবৈধ ব্যাটারী চালিত রিক্সা চলাচল করিতে থাকিলে এদের সংখ্যা যখন বৃদ্ধি পায় তখন আমাদের বৈধ প্যাডেল চালিত রিক্সা চালক ও মালিকদের আয়ের পথ বন্ধ হওয়ার উপক্রমে হলে ২০১৭ সালে চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক পরিষদ মহামান্য হাইকোটের শরণাপন্ন হয়। মহামান্য সুপ্রিম কোর্টের আপীলেট ডিভিশন গত ২০১৮ সালে ৬ বিচারপতি কর্তৃক রায় ঘোষণা করেন যে, অবৈধ ব্যাটারী চালিত রিক্সা ক্ষতিকর বিদায় তাহা বন্ধের জন্য নিদের্শ প্রদান করেন। উক্ত সংবাদ সম্মেলনে উল্লেখিত ০৯ দফা দাবিগুলো হলো- অবৈধ ব্যাটারী চালিত রিক্সা বন্ধ ,প্যাডেল চালিত রিক্সার খুচরা যন্ত্রাংশের মূল্য কমানো, প্যাডেল চালিত রিক্সার মালিকানা লাইসেন্স ও টিন প্লেট চট্টগ্রাম সিটি কর্পোরেশন কর্তৃক দ্রুত সময়ে নবায়নের ব্যবস্থা করা এবং প্রতি প্লেটে বারকোড , চট্টগ্রাম সিটি কর্পোরেশন কর্তৃক রিক্সা চালকদের বরাবরে ড্রাইভিং লাইসেন্স প্রদান ,রিক্সা চালক ভাইদের সরকারী পরিত্যক্ত জমিতে স্থায়ী বাসস্থানের ব্যবস্থা , রিক্সা চালক ভাইদের সিটি কর্পোরেশন পরিচালিত দাতব্য চিকিৎসালয়ে বিনামূল্যে স্বাস্থ্য সেবা , অবৈধ প্যাডেল চালিত রিক্সা বন্ধের জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও প্রশাসনের হস্তক্ষেপ, দ্রব্য মূল্যের উর্ধ্বগতিতে সরকারীভাবে টিসিবি কর্তৃক মাসিক ন্যায্য মূল্যে রিক্সা চালক মালিক ভাইদেরকে খাদ্য সামগ্রী বিতরণ ,চট্টগ্রাম সিটি কর্পোরেশন কর্তৃক পরিচালিত স্কুল গুলিতে রিক্সা চালক-মালিকদের ছেলে মেয়েদেরকে বিনা বেতনে লেখা পড়ার করার সুযোগসহ এসব দাবী জানান। উল্লেখিত দাবীপূরণ না হলে আগামী জানুয়ারি ২০২২ সালে উক্ত সংক্রান্তে উচ্চ আদালতের শরণাপন্ন হইব এবং বাঁচার তাগিদে রাজপথে আন্দোলন সংগ্রাম গড়ে তোলা হবে বলে সংবাদ সম্মেলনে বলা হয়। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক পরিষদ ও চট্টগ্রাম মহানগরী রিক্সা চালক ইউনিয়ন উপদেষ্টা বাবু টিটু মহাজন, চট্টগ্রাম মহানগরী রিক্সা মালিক পরিষদ সভাপতি লায়ন মোঃ মুজিবুর রহমান, সাধারণ সম্পাদক মোঃ মজিবুর রহমান, রিক্সা চালক ইউনিয়নের সভাপতি  মোঃ নুরুল আলম জিকু, সাধারণ সম্পাদক মোহাম্মদ সবুজ, মালিক পরিষদ সহ-সভাপতি মোঃ মোফাজ্জল আহমদ লেদু, মোঃ খুরশিদ কোম্পানী, সহ-সাধারণ সম্পাদক মোঃ মিজানুর রহমান মোস্তফাসহ প্রমুখ নেতৃবৃন্দ।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com