শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০২:৫৬ অপরাহ্ন

শিরোনাম
ব্যাংকারদের সর্বনিম্ন বেতন ২৮ হাজার টাকা শিমু হত্যার দায় স্বীকার করে স্বামী নোবেল ও বন্ধু ফরহাদের জবানবন্দী প্রদান শিশুদের মধ্যে হঠাৎ সংক্রমণ বেড়ে যাওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়েছে : শিক্ষামন্ত্রী একদিনে করোনায় মৃত্যু ১২ শিকলবাহা খাল খনন শেষ হলে বাড়বে শহরের সৌন্দর্য’ মেলা-খেলায় লাগবে টিকা ও নেগেটিভ সনদ বিএনপি বিদেশে লবিস্ট নিয়োগের সুনির্দিষ্ট তথ্য প্রমাণ সরকারের কাছে আছে : তথ্য ও সম্প্রচার মন্ত্রী সিএনজিকে নজরদারিতে আনতে গাড়িতে কিউআর কোড স্টিকার স্থাপন সন্ধ্যার পর নদী থেকে বালু উত্তোলন না করার নির্দেশ পানিসম্পদ প্রতিমন্ত্রীর চট্টগ্রামে করোনায় মৃত্যু ১

ডায়বেটিক নিয়ন্ত্রণের জন্য সচেতন থাকাটাই বড় ধরণের চিকিৎসা-মেয়র

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, ডায়বেটিক সম্পূর্ণ নিরাময়যোগ্য না হলেও অবশ্যই নিয়ন্ত্রণযোগ্য। নিয়মবিধি ও শৃঙ্খলা মেনে চললে স্বাভাবিক জীবন-যাপন সচল রাখা যায়। এমনকি ক্রীড়া ক্ষেত্রেও চর্চা ও অংশগ্রহণে কোন ধরণের সমস্যা থাকে না। তিনি আজ ১৪নভেম্বর রোববার সকালে জাকির হোসেন রোডস্থ ডায়বেটিক হাসপাতালের সম্মুখে বিশ্ব ডায়বেটিক দিবস পালন ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আয়োজিত র‌্যালিপূর্ব সমাবেশে অতিথি হিসেবে বক্তব্য রাখতে গিয়ে একথা বলেন।


তিনি আরো বলেন, ডায়বেটিক কোন জটিল ব্যাধি না, তবে এই রোগের ফলে হৃদরোগ, ষ্ট্রোক, কিডনীরোগ ও অন্ধত্বসহ আরো নানাধরণের শারীরিক সমস্যার সৃষ্টি করে। তাই ডায়বেটিক রোগীর শৃঙ্খলাপূর্ণ জীবন তাদের শারীরিক সক্ষমতা সুরক্ষা করে এবং জীবনকে দীর্ঘায়ু করে। পরিমিত আহার ও পরিশ্রম ডায়বেটিক আক্রান্তদের স্বাস্থ্য ঝুঁকি কমায়। এবার বিশ্ব ডায়বেটিক দিবস-২০২১ সালের প্রতিপাদ্য হলো ডায়বেটিকের সেবা নিতে আর দেরী নয়।
তিনি উল্লেখ করেন, ঢাকা সহ সারাদেশে ডায়বেটিক আক্রান্তদের জন্য বিশ্বমানের একাধিক হাসপাতাল রয়েছে। এগুলোতে ডায়বেটিক রোগের পাশাপাশি অন্যান্য রোগেরও চিকিৎসা ও গবেষণা হয়। তাই এই হাসপাতালগুলো সরকারি আনুকুল্য নিয়ে পুরোপুরি স্বয়ং সম্পূর্ণ এবং আদর্শ চিকিৎসা সেবা প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।
চট্টগ্রাম ডায়বেটিক সমিতির সভাপতি অধ্যাপক জাহাঙ্গীর চৌধুরী সভাপতিত্বে ও সদস্য হাসান মুরাদের সঞ্চালনায় এতে আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম ডায়বেটিক সমিতির সহ-সভাপতি শওকত হোসেন কমরু, শাহজাদা এনায়েত উল্লাহ, আবিদা মোস্তাফা, কোষাধ্যক্ষ মো. জাফর, নিজাম উদ্দিন মাহমুদ, মো আলী চোধুরী, অধ্যক্ষ সানাউল্লাহ, চসিক পরিবেশ উন্নয়ন স্ট্যান্ডিং কমিটির সভাপতি শৈবাল দাশ সুমন, অধ্যাপক মাসুম চৌধুরী প্রমুখ।
সভাপতির বক্তব্যে অধ্যাপক জাহাঙ্গীর চৌধুরী বলেন, অনেক বিত্তশালীদের চাইতে একজন সুস্বাস্থ্যের অধিকারী মানুষ অনেক বেশি সুখী। চট্টগ্রাম ডায়বেটিক হাসপাতালকে জেনারেল হাসপাতালে রূপান্তর করে আমরা যে সেবা দিচ্ছি তা চট্টগ্রামবাসীদের জন্য একটি বড় পাওনা। তিনি বিশ্ব ডায়বেটিক দিবসটি সম্পর্কে বলেন, বিশ্ব ডায়বেটিকস ফেডারেশন (আইডিএফ) ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১৯৯১সালের ১৪নভেম্বরকে বিশ্ব ডায়বেটিক দিবস হিসেবে ঘোষণা করেন। এদিন বিজ্ঞানী ফ্রেডরিক জন্ম নিয়েছিলেন এবং তিনি বিজ্ঞানী চার্লস বেস্টের সঙ্গে একত্রে ইনসুলিন আবিস্কার করে ডায়বেটিক চিকিৎসায় নতুন যুগের সূচনা করেন। যার সুফল বর্তমানে ডায়বেটিক রোগীরা পাচ্ছেন।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com