মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ১২:৪৫ পূর্বাহ্ন

ডিসেম্বর থেকে পলিথিনমুক্ত হচ্ছে চট্টগ্রামের কাজির দেউড়ী ও কর্ণফুলী মার্কেট

পলিথিন ব্যবহারের বিরূপ প্রভাবের ফলে জলাবদ্ধতা, মাটির উর্বরতা ও কর্ণফুলী নদীর নাব্যতা হ্রাস পাচ্ছে। এই বিপর্যয় রোধকল্পে চসিকের পরিবেশ উন্নয়ন স্থায়ী কমিটির সিদ্ধান্তের আলোকে মহানগরীকে পলিথিনমুক্ত করণে আপাতত: নগরীর কাজীর দেউরী, কর্ণফুলী মার্কেট ও চকবাজার কাঁচাবাজারকে আগামী ১ডিসেম্বর থেকে পলিথিনমুক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এই লক্ষ্যে চসিকের টাইগারপাসস্থ অস্থায়ী নগর ভবনে সম্মেলন কক্ষে পরিবেশ উন্নয়ন স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর শৈবাল দাশ সুমনের সভাপতিত্বে সংশ্লিষ্ট বাজার কমিটির নেতৃবৃন্দের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভাপতির বক্তব্যে তিনি বলেন, প্রত্যেকেই ইতিবাচক মানসিকতা নিয়ে পলিথিনের বিরুদ্ধে সোচ্চার হলে নগরীকে পলিথিনমুক্ত করা দুরুহ হবে না। তিনি ক্যাম্পেইন, মাইকিং, লিফলেট, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রচারের মাধ্যমে জনসচেতনতা সৃষ্টি করে কর্মসূচী বাস্তবায়নের জন্য রোডম্যাপ ঘোষণা করেন। নগরীকে পলিথিনমুক্তকরণ বিষয়ে জেলা প্রসাশক, মেয়র ও কাউন্সিলরগণদের সাথে নিয়ে উদ্বুদ্ধকরণ সভা আয়োজনের জন্য তিনি আহŸান জানান।
প্যানেল মেয়র কাউন্সিলর মো. গিয়াস উদ্দিন বলেন, ব্যবহৃত পলিথিন যত্রতত্র ফেলার কারণে নালা-নদর্মা, খাল ও নদী ভরাট হয়ে যাচ্ছে। এতে করে বর্ষা মৌসুমে নগরীতে জলজট সৃষ্টি হচ্ছে যা নাগরিক দুর্ভোগে পরিণত হচ্ছে। তাই আমাদের আগামী প্রজন্মকে বাসযোগ্য একটি শহর উপহার দেয়ার প্রত্যয়ে নাগরিক দায়িত্ব হিসেবে পলিথিন বর্জনে ভূমিকা রাখতে হবে। তিনি চসিকের বাজার উন্নয়ন ও মনিটরিং কমিটির মাধ্যমে আগামী একমাস উল্লেখিত বাজারগুলোতে পলিথিনের বিকল্প হিসেবে টিস্যু ব্যাগ, সুতার নেটের ব্যাগ সরবরাহ করা হবে বলে জানান।
চসিক সচিব খালেদ মাহমুদ পলিথিনমুক্তকরণে ভূমিকা রাখাকে মহৎ কাজ উল্লেখ করে বলেন, পলিথিন তৈরীতে বিপুল পরিমাণের কার্বন নিঃসরণ হয় যা তাপমাত্রা বৃদ্ধি করে জলবায়ুর পরিবর্তন ঘটিয়ে পরিবেশের ভারসাম্য বিনষ্ট করে। পলিথিন ও প্লাস্টিকের ব্যবহারের মাধ্যমে শরীরে নানাবিধ জটিল রোগের সৃষ্টি হয়, তাই এখনই পলিথিন বর্জন করা সময়ের দাবি। তিনি জনগণের কাছে পলিথিনের বিকল্প শপিং ব্যাগের প্রাপ্যতা ও সহজলভ্যতা নিশ্চিতের উপর বিশেষ গুরুত্ব দেন।
সভায় কাজীর দেউরী ও কর্ণফুলী মার্কেটের ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দরা পরিবেশের শত্রæ পলিথিন ব্যবহার বন্ধে ঐক্যমত পোষণ করেন এবং সকল ব্যবসায়ীদের নিয়ে সময়োপযোগী এই উদ্যোগে সর্বাত্মক সহযোগিতা করার প্রত্যয় ব্যক্ত করেন।
এসময় উপস্থিত ছিলেন সংরক্ষিত কাউন্সিলর রুমকী সেনগুপ্ত, ফেরদৌসি আকবর, মার্কেট পরিচালনা কমিটির সদস্য মো. আব্দুল জলিল, মো. জাহাঙ্গীর আলম, মো. হোসেন মুন্না, কায়সার আহমেদ চৌধুরী, জাফর আহমদ প্রমুখ।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com