মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০১:২৩ পূর্বাহ্ন

এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম-এ সফল অ্যাওয়েক সার্জারি সম্পন্ন

অ্যাওয়েক সার্জারির মাধ্যমে ব্রেইন স্ট্রোকে আক্রান্ত ৬৯ বছর বয়সী রোগীর সফল ক্র্যানিওপ্লাস্টি অর্থাৎ মাথার হাড্ডি প্রতিস্থাপন করেছে এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম এর নিউরোসার্জারি ডিপার্টমেন্ট এর সিনিয়র কনসালটেন্ট অ্যান্ড কোঅর্ডিনেটর, ডাঃ মোঃ আনিসুল ইসলাম খান ও তার দল, সম্প্রতি এক সংবাদ সম্মেলনে এই সফলতার কথা ব্যক্ত করেন।

রোগী মিসেস জয়নাব বেগম (৬৯) ব্রেইন স্ট্রোকে আক্রান্ত হয়ে এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম-এ ভর্তি হন। ব্রেইনের সিটি স্ক্যান করে দেখা যায় যে রোগীর ব্রেইনের ডান দিকে ইস্কিমিক স্ট্রোক হয়েছে এবং তার ব্রেইন প্রচন্ড চাপের মধ্যে আছে। এমনকি সেই সময় রোগীর জ্ঞানের মাত্রা (জিসিএস স্কোর) ছিলো ৫/১৫। এমতাবস্থায় হসপিটালের অভিজ্ঞ চিকিৎসকগণ রোগীর চিকিৎসার জন্য প্রথমে জরুরী ভিত্তিতে ডিকম্প্রেসিভ ক্র্যানিয়েক্টোমি এবং পরবর্তীতে ফলো আপের উপর ভিত্তি করে ক্র্যানিওপ্লাস্টি অর্থাৎ মাথার হাড্ডি প্রতিস্থাপন করার সিদ্ধান্ত নেন। প্রায় সাড়ে তিন ঘণ্টার এই সার্জারি রোগীর কার্ডিয়াক কন্ডিশন অনুকূলে না থাকাতে ঝুঁকিপূর্ণ ছিল বলে রোগীকে সম্পূর্ণ অজ্ঞান না করে মাথার হাড্ডি প্রতিস্থাপন প্রক্রিয়াটি অ্যাওয়েক সার্জারির মাধ্যমে সম্পন্ন হয়।

এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামের মেডিকেল সার্ভিসেস ডিপার্টমেন্ট এর মহাব্যবস্থাপক ডা. ফজলে আকবর বলেন, ”উন্নত সার্জিকাল আই সি ইউ এবং নির্ভরযোগ্য এনেসথেসিয়া ডিপার্টমেন্ট থাকায় অনেক ঝুঁকিপূর্ণ সার্জারি করার সক্ষমতা এভারকেয়ার হসপিটাল রাখে”

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামের অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com