সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ০৯:১৩ অপরাহ্ন

প্রতিযোগিতামূলক ও অদক্ষ চালকের কারণে সড়কে দুর্ঘটনা ঘটছে

প্রতিযোগিতামূলক মনোভাব ও অদক্ষ চালক দ্বারা গাড়ি চালানোর কারণে সড়কে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। আজ শুক্রবার সকালে নগরীর এলজিডি ভবনের মিলনায়তনে “গতিসীমা মেনে চলি, সড়ক দুর্ঘটনা রোধ করি ” শ্লোগান নিয়ে জেলা প্রশাসন ও বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) আয়োজিত জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২১ এর আলোচনা সভায় প্রধান অতিথি (বিআরটিএ) চট্টগ্রাম বিভাগের উপ-পরিচালক (ইঞ্জিঃ) মোহাম্মদ শহীদুল্লাহ এসব কথা বলেন।

তিনি বলেন,সড়ক দুর্ঘটনায় কারও মৃত্যুবরণ বা পঙ্গুত্ববরণ তা কখনো আমাদের কাম্য নয়। নিরাপদ সড়ক উপহার দেয়া আমাদের সকলের দায়িত্ব। এ জন্য সারাদেশে দীর্ঘদিন ধরে আন্দোলন চলে আসছে। আবার যান্ত্রিক ত্রুটিযুক্ত ও ফিটনেসবিহীন অসংখ্য লক্কর ঝক্কর গাড়িও সড়কে চলাচল করছে। এগুলোর জন্য শুধু গাড়ির চালক-হেলপার দায়ী নয়, যিনি গাড়ির মালিক তাকেও এ ব্যাপারে সচেতন থাকতে হবে। গাড়ি নিয়মিত চেকআপ করতে হবে। নিজেরা সচেতন না হলে দুর্ঘটনা এড়ানো সম্ভব নয়। গাড়ির চালকদের নিয়মিত প্রশিক্ষণের জন্য দেশের ২৫টি জেলায় প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলার লক্ষ্যে সরকার কাজ শুরু করেছেন। কয়েকটি জেলায় ভূমি অধিগ্রহন কার্যক্রম সম্পন্ন হয়েছে। আশাকরি কিছু দিনের মধ্যে চট্টগ্রামেও আমরা এর সুফল দেখতে পাবো।

বিশেষ অতিথির বক্তব্যে সিএমপি’র ট্রাফিক বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার ছত্রধর ত্রিপুরা বলেন, মোটরযান আইন, ট্রাফিক সাইন ও ট্রাফিক পুলিশের নির্দেশ মেনে গাড়ী চালাতে হবে। মাদক সেবন বা চোখে ঘুম নিয়ে গাড়ী চালানো থেকে বিরত থাকতে হবে। শুধু বড় গাড়ি নয়, মাইক্রোবাস, সিএনজি অটোরিক্সা, নছিমন, করিমন ও অন্যান্য গাড়ি চালকদেরকে নিয়োগ দেয়ার আগে তাদেরকে প্রশিক্ষণের আওতায় আনা অত্যন্ত জরুরী।

বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) আবদুল্লাহ আল- মাসুম বলেন, ছাত্র-ছাত্রী, রাস্তা ব্যবহারকারী, সড়কে দ্রুত গতিতে গাড়ি চালিয়ে কার আগে কে যাবে এ ধরনের মনোভাব পরিহার করতে হবে। গাড়ি-চালক-হেলপারসহ সকলে সচেতন হলে নিরাপদ সড়ক নিশ্চিত করা সম্ভব হবে।

চট্টগ্রাম জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মুহাম্মদ শাহরিয়ার মুক্তারের সভাপতিত্বে, এই সময় আরো বক্তব্য রাখেন   বিআরটিএ’র এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট একিমিত্র চাকমা, চট্টগ্রাম জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের মহাসচিব মঞ্জুরুল আলম মঞ্জু, সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক অলি আহমদ ও চট্টগ্রাম মেট্টোপলিটন পরিবহন মালিক গ্রুপের সভাপতি বেলায়েত হোসেন বেলাল। স্বাগত বক্তব্য রাখেন বিআরটিএ চট্টমেট্টো-২ সার্কেলের সহকারী পরিচালক (ইঞ্জিঃ) রায়হানা আক্তার উর্থী। নিরাপদ সড়ক দিবসের তাৎপর্য্য তুলে ধরেন বিআরটিএ চট্টগ্রাম জেলা সার্কেলের সহকারী পরিচালক (ইঞ্জিঃ) এমডি শাহ আলম ।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com