বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৮:৪১ পূর্বাহ্ন

বিশ্ব হার্ট দিবস উপলক্ষ্যে এভারকেয়ার হসপিটালের ওয়েবিনার

বিশ্ব হার্ট দিবস উপলক্ষ্যে দেশের প্রথম জেসিআই কর্তৃক স্বীকৃতিপ্রাপ্ত হাসপাতাল, এভারকেয়ার হসপিটাল ঢাকা একটি ওয়েবিনার আয়োজন করে। এবারের আলোচ্য বিষয়বস্তু ছিল “কার্ডিওলজি, কার্ডিয়াক অ্যারেস্ট, হার্ট ফেইলিওর এবং ইপি স্টাডিস ও পেডিয়াট্রিক কার্ডিওলজি” ।
ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন। এভারকেয়ার হসপিটাল ঢাকা থেকে বক্তা হিসেবে অংশগ্রহণ করেন ক্লিনিক্যাল ও ইন্টারভেনশনাল কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. শামস মুনওয়ার; ক্লিনিক্যাল ও ইন্টারভেনশনাল কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট অধ্যাপক ডা. মো: শাহাবউদ্দিন তালুকদার; ক্লিনিক্যাল ও ইন্টারভেনশনাল কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট অধ্যাপক ডা. তামজীদ আহমেদ; ক্লিনিক্যাল ও ইন্টারভেনশনাল কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ও কোঅর্ডিনেটর অধ্যাপক ডা. এ কিউ এম রেজা; কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. কাজী আতিকুর রহমান; কার্ডিয়াক ইলেক্ট্রোফিজিওলজি, হার্ট ফেইলিওর ও ইন্টারভেনশনাল কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট অধ্যাপক ডা. মো: আতাহার আলী; ক্লিনিক্যাল ও ইন্টারভেনশনাল কার্ডিওলজি বিভাগের অ্যাসোসিয়েট কনসালটেন্ট অধ্যাপক ডা. এ এইচ এম ওয়ালিউল ইসলাম; কার্ডিওভাস্কুলার ও থোরাসিস সার্জারীর সিনিয়র কনসালটেন্ট ডা. মো: জুলফিকুর হায়দার; কার্ডিওথোরাসিস ও ভাস্কুলার সার্জারীর সিনিয়র কনসালটেন্ট ও কোঅর্ডিনেটর ডা. সোহেল আহমেদ; এবং ক্লিনিক্যাল ও ইন্টারভেনশনাল পেডিয়াট্রিক কার্ডিওলজি বিভাগের কনসালটেন্ট ও কোঅর্ডিনেটর ডা. তাহেরা নাজনীন।
এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম থেকে বক্তা হিসেবে অংশগ্রহণ করেন ক্লিনিক্যাল ও ইন্টারভেনশনাল কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ও কোঅর্ডিনেটর অধ্যাপক ডা. শেখ মো: হাসান মামুন; ক্লিনিক্যাল ও ইন্টারভেনশনাল কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. জহিরুদ্দিন মাহমুদ ইলিয়াস; ক্লিনিক্যাল ও ইন্টারভেনশনাল কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. আশীষ দে; কার্ডিওভাস্কুলার ও থোরাসিস সার্জারীর সিনিয়র কনসালটেন্ট ডা. আসিফ আহমেদ বিন মঈন; এবং কার্ডিওভাস্কুলার ও থোরাসিস সার্জারীর সিনিয়র কনসালটেন্ট ডা. মোহাম্মদ ফজলে মারুফ। ওয়েবিনারটি সঞ্চালনা করেন এভারকেয়ার হসপিটাল ঢাকা’র মেডিকেল সার্ভিস বিভাগের ডেপুটি ডিরেক্টর ডা. আরিফ মাহমুদ।

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন বলেন, “এমন একটি ওয়েবিনার আয়োজন করায় এভারকেয়ার হসপিটাল-কে সাধুবাদ জানাচ্ছি। বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দ হার্ট সম্পর্কে অসংখ্য গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন, যা দ্বারা সকলেই উপকৃত হবেন বলে আমি মনে করি। যেকোন রোগ নিরাময়ে সঠিক চিকিৎসা যেমন প্রয়োজন, তেমনি প্রয়োজন মনের শক্তি। শক্তিশালী মনোবল দ্বারা অনেক জটিল রোগ থেকেও আরোগ্য লাভ সম্ভব।”
কার্ডিওভাস্কুলার রোগে বৈশ্বিকভাবে প্রতিবছর প্রায় ১৮.৬ মিলিয়ন (১ কোটি ৮৬ লক্ষ) মানুষ মৃত্যুবরণ করে। হার্টের সুস্থতা ও কার্ডিওভাস্কুলার রোগ সম্পর্কে জনমনে সচেতনতা বৃদ্ধিতে, এভারকেয়ারের সাম্প্রতিক উদ্যোগেরই একটি অংশ ছিল এই ওয়েবিনার।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com