বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৮:২১ পূর্বাহ্ন

দৈনিক পূর্বকোণের প্রতিষ্ঠাতা ইউসুফ চৌধুরীর জন্মশতবার্ষিকী আজ

দৈনিক পূর্বকোণের প্রতিষ্ঠাতা, চট্টলদরদী মোহাম্মদ ইউসুফ চৌধুরীর শততম জন্মবার্ষিকী রোববার (১৯ সেপ্টেম্বর)।

১৯২১ সালের এই দিনে তিনি রাউজানের ঢেউয়া হাজিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন।
জন্মের পর থেকেই গ্রামীণ ধুলামাটি-প্রকৃতিপ্রভা আকর্ষণ করেছে মোহাম্মদ ইউসুফ চৌধুরীকে। প্রকৃতির কাছে তার জীবনের সহজপাঠ বলে কোমল, সৎ ও উদ্যমী ছিলেন তিনি।

মোহাম্মদ ইউসুফ চৌধুরী বর্ণাঢ্য কর্মজীবনে সংবাদপত্রশিল্পসহ বিভিন্ন ক্ষেত্রে অভূতপূর্ব অবদান রাখেন। ১৯৮৬ সালে তিনি দৈনিক পূর্বকোণ প্রকাশ করেন। ১৯৯২ সাল থেকেই ডেইরি ও পোল্ট্রি শিল্পের আন্দোলনে সক্রিয় হন।

ডেইরি ও পোল্ট্রি ফার্ম অ্যাসোসিয়েশনের আমৃত্যু সভাপতিও ছিলেন তিনি। তার কর্মউদ্যোগের ফলে চট্টগ্রামে সুফল পায় ৪শ খামার। চট্টগ্রামে প্রথম গবাদি পশুমেলারও উদ্যোক্তা তিনি। তিনি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের আগমনস্থল নিজ বাড়িতে কবির স্মৃতিচিহ্ন রক্ষা, নজরুল মেলা এবং নজরুল পাঠাগারও স্থাপন করেন। বিআইটিকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের ধারাবাহিক সংগ্রামেও তিনি অগ্রণী ভূমিকা পালন করেন। তিনি সবসময় চট্টগ্রামের উন্নয়নে সোচ্চার ছিলেন। কৃষি সংক্রান্ত বিষয়গুলোকে তিনি সবচেয়ে বেশি গুরুত্ব দিতেন।

চট্টগ্রামে ভেটেরিনারি কলেজ ও পরবর্তীতে ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় তার অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে। ২০০৭ সালের ৯ সেপ্টেম্বর রাত সাড়ে ১২টায় (বাংলাদেশ সময়) তিনি পবিত্র মক্কা নগরীর জিয়াদ হাসপাতালে মৃত্যুবরণ করেন। মসজিদুল হারামে নামাজে জানাজা শেষে মক্কার সরায়ে মকবরায় তাকে দাফন করা হয়।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com