বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ১০:১২ পূর্বাহ্ন

শিরোনাম
মুক্তিযোদ্ধা পরিবারের মর্যাদাপূর্ণ জীবন নিশ্চিত করুন : ডিসিদের প্রতি প্রধানমন্ত্রী বিএনপি অবৈধ অর্থ ব্যয় করে দেশের বিরুদ্ধে বিদেশে লবিস্ট ফার্ম নিয়োগ করেছে – তথ্যমন্ত্রী সারাদেশে করোনায় একদিনে আরও ১০ মৃত্যু ছড়িয়ে পড়ছে শিক্ষার্থীরা বাড়িতে থাকলেও তো সংক্রমিত হবে অপপ্রচারকারীদের পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত হয়নি – শাহরিয়ার চসিক ভ্রাম্যমাণ আদালতের জরিমানা সরকার পতনের পদধ্বনি শোনা যাচ্ছে- ডা. শাহাদাত বিএসসির নিট মুনাফা ৭২ কোটি টাকা পলিটেকনিকের ৭৭৭ শিক্ষককে রাজস্ব খাতে স্থানান্তর ও ১৮মাসের পাওনা বেতনের দাবীতে মানববন্ধন আইনের দৃষ্টিতে কে নিখোঁজ বা লাপাত্তা ব্যক্তি ?

করোনায় ২৪ ঘণ্টায় ৪১ জনের মৃত্যু

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৪১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ২৬ হাজার ৯৭২ জনের।
নতুন করে শনাক্ত হয়েছেন ১ হাজার ৯৫৩ জন। সবমিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ২৪ হাজার ৮৯০ জন।

সোমবার (১৩ সেপ্টেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাছিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন চার হাজার ১১২ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৪ লাখ ৮২ হাজার ৯৩৩ জন।

সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৮০৩ টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৪১টি, জিন এক্সপার্ট ৫৫টি, র্যাপিড অ্যান্টিজেন ৬০৭টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ২৬ হাজার ৫৫টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২৫ হাজার ৩৮৮টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৯২ লাখ ৭২ হাজার ১২১টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার সাত দশমিক ৬৯ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৫৩ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ৭৭ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৬ শতাংশ।

২৪ ঘণ্টায় মারা যাওয়া ৪১ জনের মধ্যে পুরুষ ২৫ জন ও ১৬ জন নারী। এদের মধ্যে ঢাকা বিভাগে ১৪ জন, চট্টগ্রাম বিভাগে ১৪ জন, রাজশাহী বিভাগে তিনজন, খুলনা বিভাগে ছয়জন,বরিশাল বিভাগে একজন, সিলেট বিভাগে একজন, ময়মনসিংহ বিভাগে দুইজন রয়েছেন। সরকারি হাসপাতালে ৩৪ জন, বেসরকারি হাসপাতালে ছয়জন ও বাড়িতে একজন মারা গেছেন।

মৃত ব্যক্তিদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছরের মধ্যে ২ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে সাতজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৪ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১০ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ছয়জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৪৭৪ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন এক হাজার ১৪১ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন তিন লাখ ৭৪ হাজার ৩৩২ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন তিন লাখ ২৫ হাজার ৭৬৩ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৪৮ হাজার ৫৬৯ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com