শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৬:৩৪ অপরাহ্ন

শিরোনাম
সেনাবাহিনীর তত্ত্বাবধানে রামগতি – কমলনগর নদী তীর রক্ষা বাঁধ নির্মাণের দাবিতে মানববন্ধন বাষট্টির শিক্ষা আন্দোলন ও বর্তমান প্রাইভেট টিউশন নির্ভর শিক্ষা ব্যবস্থা টিআই মামুনের প্রত্যাহারে দাবীতে শ্রমিকদের কমর্সূচী নরেন্দ্র মোদির জন্মদিনে  তৃণমূল এনডিএমে অভিনন্দন চট্টগ্রামে ৪ দফা দাবীতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মানববন্ধন ও সমাবেশ   জাতিসংঘে যোগ দিতে রাষ্ট্রপ্রধানদের টিকার প্রমাণ দিতে হবে! ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস কতৃক শিক্ষকদের সাথে মত বিনিময় ও উপহার সামগ্রী প্রদান এড ভিশন বাংলাদেশ এর উদ্যোগে মত বিনিময় সভা অনুষ্ঠিত মডেল মেডিসিন শপ স্থাপন ও পরিচালনা বিষয়ক জুম ভারচুয়াল ট্রেনিং তামিমকে টি২০ বিশ্বকাপ স্কোয়াডে ফিরিয়ে আনার দাবীতে চট্টগ্রামে মানববন্ধন

৫ দিনব্যাপী সিএমএসএমই পণ্য মেলা শুরু বুধবার

চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর উদ্যোগে এবং ইউরোপিয়ান ইউনিয়ন ও বাংলাদশে সরকার কর্তৃক গঠিত প্রিজম বাংলাদেশ এবং এসএমই ফাউন্ডেশনের সহযোগিতায় এই আতঙ্কগ্রস্ত ও ক্ষতিগ্রস্থ সিএমএসএমই খাতের এই নারী উদ্যোক্তাদের সহযোগিতা প্রদান করার জন্য তাদের উৎপাদিত ও উদ্ভাবিত আধুনিক ও আন্তর্জাতিক মানের রকমারী পণ্য নিয়ে প্রদর্শণী ও বিক্রয়ের জন্য মেলায় ছোট-বড় প্রায় ৩০/৩৫ টি স্টল থাকবে। যেখানে, নারী উদ্যোক্তাদেরকে স্বল্প মূল্যে অংশগ্রহনের সুযোগ প্রদান করা হয়েছে। মেলার স্বাস্থ্যবিধি মেনে আমরা হ্যান্ড সানেটাইজার, মাস্কসহ আনুষাঙ্গিক ও প্রয়োজনীয় ব্যবস্থা । বিদ্যুৎ সংযোগের জন্য সার্বক্ষনিকভাবে জেনারেটর স্থাপন । প্রয়োজনীয় সংখ্যক টয়লেট, সার্বক্ষনিক পানি সরবরাহ ও পরিস্কার-পরিচ্ছন্নতার ব্যবস্থা রেখে ১০ই ফেব্রুয়ারি ২০২১ তারিখ থেকে হোটেল আগ্রাবাদে ০৫ দিনব্যাপী সিএমএসএমই প্রোডাক্টস ফেয়ার আয়োজন এর উদ্যোগ গ্রহন করেছি।
আজ মঙ্গলবার সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে সিএমএসএমই প্রোডাক্টস ফেয়ার চেয়ারপার্সন, চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি পরিচালক রেবেকা নাসরিন এই তথ্য জানান।
তিনি জানান, ১০ই ফেব্রুয়ারি উদ্বোধনী অনুষ্ঠান, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, ১১ ফেব্রুয়ারি বিকেল সাড়ে ৩টায় ব্যাংকারদের সাথে “মহিলা উদ্যোক্তাদের উপর কোভিড-১৯ এর প্রভাব : সমস্যা ও সম্ভাবনা” শীর্ষক সেমিনার, ১২ ফেব্রয়ারি বিকেল সাড়ে ৩টায় চট্টগ্রামের ডিজাইনারদের নিয়ে মুক্ত আলোচনা সভা “মহিলা উদ্যোক্তাদের উপর কোভিড-১৯ এর প্রভাব : ফ্যাশন শিল্পে মহামারী চলাকালীন সময়ে ই-কমার্সের ভূমিকা, ১৩ ফেব্রুয়ারি বসন্ত উৎসব, ১৪ ফেব্রুয়ারি বিকেল ৪টায় সমাপনী অনুষ্ঠান।
তিনি জানান, এই মহামারীতে বাংলাদেশের সিএমএসএমই খাতের নারী উদ্যোক্তারা সব চাইতে বেশী ক্ষতির সম্মুখীন হয়েছেন। তারা বেশীরভাগ ছোট ছোট মেলা, বিভিন্ন উৎসব, পুজা, পার্বণ, প্রদর্শনী, বিক্রয় এই সব কিছু নির্ভর। এই মহামারী আরম্ভ হওয়ার পর থেকে সিএমএসএমই খাতের এই নারী উদ্যোক্তারা কোন কিছুতে অংশগ্রহন করতে না পারায় তারা খুব বেশী আতঙ্কগ্রস্ত ও ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছেন।
তিনি জানান, ২০ বছর আগে চট্টগ্রামের নারী উদ্যোক্তাদের যে পথচলা শুরু হয়েছিল । দীর্ঘদিন ধরে চলে আসা প্রচলিত সমাজ ব্যবস্থায় এতদঞ্চলের নারী সমাজ, শিক্ষা-দীক্ষা, সমাজের উন্নয়ন ও অর্থনৈতিক কর্মকান্ডে পিছিয়ে ছিল। কিন্তু আজকে আমরা আমাদের সৃজনশীলতা ও কর্মোদ্দীপনার মাধ্যমে সেই অচলায়তন ভেঙ্গে ক্রমাগতভাবে নারী সমাজকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী, নারীর ক্ষমতায়ন, নারী জাতির মেধা ও প্রতিভার বিকাশ এবং উৎকর্ষ সাধনের মাধ্যমে হাটিহাটি পা-পা করে আজকের এই অবস্থানে এসে পৌঁচেছি।
সাংবাদিক সম্মেলনে আরো উপস্থিত ছিলেন চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর প্রেসিডেন্ট ইন-চার্জ (সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট) আবিদা মোস্তফা, ভাইস-প্রেসিডেন্ট রেখা আলম চৌধুরী, নিশাত ইমরান পরিচালক হুমায়রা মোস্তফা সোহানী, মেলার াকো-চেয়ারপার্সন প্রাক্তন পরিচালক কাজী তুহিনা আক্তার, প্রাক্তন পরিচালক লুৎফা সানজিদা, নাসরিন সরওয়ার মেঘলা, সদস্য বেবী হাসান, চৌধুরী জুবাইরা সাকী জিপসী, শাহানাজ আমিনা নাহার, শাহানা আলম মুন, আনোয়ারা শাহরিয়ার রিনু, জান্নতুল ফেরদৌস প্রমুখ। সাংবাদিক সম্মেলন এর সঞ্চালনায় ছিলেন সিতারা রহমানসহ প্রমুখ।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com