শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৭:৫১ অপরাহ্ন

শিরোনাম

অ্যান্টনি ব্লিঙ্কেনকে অভিনন্দন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন নতুন মার্কিন সেক্রেটারি অফ স্টেট এন্টনি জন ব্লিঙ্কেনকে অভিনন্দন চিঠি পাঠিয়েছেন, যার মন্ত্রী পদে মনোনয়ন নিশ্চিত করা হয়েছে মার্কিন সিনেট ।

বাংলাদেশ পররাষ্ট্রমন্ত্রী তার চিঠিতে শান্তি, উন্নয়ন ও নিরাপত্তার দুই সাধারণ লক্ষ্য অর্জনে মার্কিন পাল্টাপাল্টি সঙ্গে নিবিড়ভাবে কাজ করার সিদ্ধান্ত জানান । বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্ককে অনন্য অংশীদারিত্ব হিসেবে টার্মিং ড. নতুন মার্কিন প্রশাসনের সঙ্গে কাজ করার ইচ্ছায় মোমেন চাপে পড়েছেন নতুন মার্কিন প্রশাসনের সঙ্গে স্থায়ী সম্পর্ক আরো শক্তিশালী করতে । ন্যায়বিচার ও আইনের শাসন নিশ্চিত করার চেতনায় নতুন মার্কিন প্রশাসন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পলাতক খুনি রাশেদ চৌধুরীকে বিতাড়িত করবে বলেও তিনি আশা প্রকাশ করেন ।

রোহিঙ্গা ইস্যুতে প্রাপ্ত শক্তিশালী রাজনৈতিক সহায়তা ও মানবিক সহায়তার জন্য যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানিয়ে বাংলাদেশ পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেছেন যে জো বাইডেন প্রশাসন নিরাপদ ও টেকসই প্রত্যাবর্তনের মাধ্যমে সংকট নিরসনের আন্তর্জাতিক প্রচেষ্টায় নিজেকে আরো সক্রিয়ভাবে যুক্ত করবে মিয়ানমারে পৈতৃক ভূমিতে রোহিঙ্গারা নতুন মার্কিন বিনিয়োগের জন্য বাংলাদেশ একটি লাভজনক গন্তব্য হতে পারে বলে তিনি বাংলাদেশ সরকারের মূলনীতি উল্লেখ করেছেন অর্থনৈতিক অঙ্গনে, বিশেষত বাণিজ্য উদারকরণ ও এফডিআই এর আকারে মার্কিন সহযোগিতার জন্য । বাংলাদেশ হিসাবে 48 সদস্যের জলবায়ু ভ্যালনারবল ফোরাম (সিভিএফ) এর বর্তমান চেয়ার হিসেবে ড. প্যারিস চুক্তিতে যুক্তরাষ্ট্রের প্রত্যাবর্তন নিয়ে মোমেন গভীর সন্তোষ প্রকাশ করেছেন, এবং আশা করেছেন যে দুটি দেশ ভবিষ্যৎ প্রজন্মের জন্য গ্রহকে রক্ষা করতে ঘনিষ্ঠভাবে কাজ করবে ।

চিঠির মাধ্যমে রাষ্ট্র সচিবকে বাংলাদেশ সফরের জন্য আন্তরিকভাবে আমন্ত্রণ জানানো হয়েছে জাতির জনকের জন্ম শতবার্ষিকী ও দেশ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী । পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলছেন যে এমন একটি সফর মি. প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের অলৌকিক উন্নয়নের সংক্ষিপ্ত বিবরণ ।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com