বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১, ০৮:৫৮ পূর্বাহ্ন

শিরোনাম
বোর্ডের সনদ পাবে জেএসসি-জেডিসি পরীক্ষার্থীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫ তম জন্মদিন নগর  মৎস্যজীবী লীগের উদ্যেগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫ তম  জন্মদিন উদযাপন প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার জন্মবার্ষিকীতে চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবকলীগের আলোচনা সভা ও দোয়া মাহফিল প্রধানমন্ত্রীর জন্মদিনে ভার্চুয়াল সম্মেলনে মেয়র শেখ হাসিনা বাঙালীর আস্থা ও বিশ্বাসের ঠিকানা অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে শেখ হাসিনাকে অমৃত্য ক্ষমতায় দেখতে চাই – খোকন চৌধুরী গোলাম আকবর খোন্দকারের নেতৃত্বে বিএনপি ও অঙ্গ সংগঠনসমূহের নেতা কর্মীরা ঐক্যবদ্ধ ড্রেনে পড়ে নিখোঁজ সাদিয়ার মরদেহ উদ্ধার রেল কারখানায় টেন্ডারের আড়ালে দ্বিগুন স্ক্র্যাপ ভাগিয়ে নিচ্ছেন এসএ করপোরেশন শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ

জাপানি আইটি উদ্যোক্তাদের দেশে অফ-শোর ডেভেলপমেন্ট সেন্টার স্থাপনের আহ্বান আইসিটি প্রতিমন্ত্রীর

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বাংলাদেশের তরুণদের কাজে লাগাতে জাপানি আইটি উদ্যোক্তাদের বাংলাদেশে অফ-শোর ডেভেলপমেন্ট সেন্টার স্থাপনের আহ্বান জানান। পাশাপাশি বাংলাদেশি আইটি প্রতিষ্ঠানসমূহকে জাপানের ব্যবসা সম্প্রসারণের ওপর গুরুতারোপ করেন।

প্রতিমন্ত্রী আজ জাপানস্থ বাংলাদেশ দূতাবাস ও বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব সফট্ওয়্যার এ্যান্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস) এর যৌথ উদ্যোগে জাপানি কোম্পানির সঙ্গে সংযোগ স্থাপন, বাজার গবেষণার লক্ষ্যে আয়োজিত “বাংলাদেশ জাপান বিটুবি আইটি বিজনেস ম্যাচমেকিং মিটিং ২০২১” অনুষ্ঠানের উদ্বোধন উপলক্ষ্যে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন বাংলাদেশ বিশ্বের অন্যতম দ্রুত বর্ধনশীল দেশ । ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সমন্বিত উন্নয়ন সূচকে অনেক বড় দেশকে ছাড়িয়ে বাংলাদেশ বর্তমানে 34 তম অবস্থানে রয়েছে। আগামী 2030 সাল নাগাদ বাংলাদেশ হবে বিশ্বের ২৪তম বৃহৎ অর্থনৈতিক দেশ। তিনি আরো বলেন অক্সফোর্ড ইন্টারন্যাশনাল ইনস্টিটিউটের তথ্য অনুযায়ী, গ্লোবাল অনলাইন ওয়ার্কফোর্সে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। এ সাফল্য অর্জনে চালিকাশক্তি হিসেবে ভূমিকা রাখছে দেশের সব খাতে আইসিটির স্মার্ট ব্যবহার।

প্রযুক্তি জ্ঞানসম্পন্ন দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে উল্লেখ করে পলক বলেন আইসিটি খাতে বিনিয়োগে আগ্রহী কোম্পানিগুলোকে ব্যয় সাশ্রয়ী সেবা দিতে ৩৯ টি হাই-টেক পার্ক নির্মাণ করা হচ্ছে। ৬৪টি জেলায় শেখ কামাল আইটি ইনকিউবেশন সেন্টার, স্কুল অব ফিউচার ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ১৩ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হচ্ছে। তিনি বলেন ২০২৫ সালে আইটি খাত হতে ৫ বিলিয়ন মার্কিন ডলার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

পলক জাপান বাংলাদেশের দীর্ঘ পরীক্ষিত বন্ধু ও উন্নয়ন সহযোগী উল্লেখ করে বলেন জাপানি তথ্যপ্রযুক্তি কোম্পানির সঙ্গে সংযোগ স্থাপন, ব্যবসা সম্প্রসারণ, এবং বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশে এ বিটুবি ম্যাচমেকিং প্রোগ্রাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানে অন্যান্যোর মধ্যে বক্তৃতা করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মি. ইতো নাওকি, জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. জাফর উদ্দিন, বাংলাদেশে নিযুক্ত জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজিন্সি (জাইকা) এর কান্ট্রি রিপ্রেজেনটেটিভ মি. হায়াকাওয়া ইউহু (Mr. Hayakawa Yuho), জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশন (জেট্টো) এর কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ইউজি আন্দো (Mr. Yuji Ando), বেসিস’র সভাপতি সৈয়দ আলমাস কবির, ফুজিৎসু রিসার্চ ইনস্টিটিউটের জেনারেল ম্যানেজার মি. ইমামুরা তাকেসি ((Mr. Imamura Takeshi)।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com