রবিবার, ০৩ জুলাই ২০২২, ১১:৪১ অপরাহ্ন

শিরোনাম
আওয়ামী লীগ নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে চায় : প্রধানমন্ত্রী বিদেশী রাষ্ট্রের সহযোগিতা পেলে পাচারকৃত অর্থ উদ্ধার করা সম্ভব : দুদক মহাপরিচালক রাজনৈতিক দলগুলোর মধ্যে ঐকমত্য প্রতিষ্ঠায় ইসি চেষ্টা চালিয়ে যাবে : সিইসি পদ্মা সেতু নির্মাণের সব কৃতিত্ব বাংলাদেশের জনগণের : প্রধানমন্ত্রী বিএনপি জনগণের বিষয় নিয়ে আন্দোলন করে না : তথ্যমন্ত্রী আওয়ামী লীগ জনকল্যাণের রাজনীতি করে : ওবায়দুল কাদের চট্টগ্রাম ই-শপ বিজনেস কমিউনিটি উদ্বোধন কৃতী সম্পাদক অধ্যাপক মরহুম আফজল মতিন সিদ্দিকী দৈনিক পূর্বতারা’র প্রতিষ্ঠাতা সম্পাদক মরহুম অধ্যাপক আফজল মতিন সিদ্দিকীর ১৪ম মৃত্যুবার্ষিকী আগামীকাল ডি ওয়াই ডি এফ এর চট্টগ্রাম বিভাগীয় সম্মেলন ও এওয়ার্ড ফাংশন-২০২২ সম্পন্ন

ফটিকছড়িতে ৫ ইটভাটা উচ্ছেদ

ফটিকছড়ি উপজেলার নানুপুর ও খিরাম এলাকায় অভিযান চালিয়ে ৫টি অবৈধ ইটভাটা উচ্ছেদ করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় ২টি ইটভাটার মালিককে ৬ লাখ ৯৯ হাজার টাকা জরিমানা করা হয়।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) পরিবেশ অধিদফতরের সহায়তায় পরিচালিত এই উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান।

অভিযানে মেসার্স খাজা মঈনুদ্দিন চিশতী ব্রিকস ম্যানুফ্যাকচারিং, মেহেরুজ্জাহা রহ. ব্রিকস, মেসার্স এবি ব্রিকস ম্যানুফ্যাকচারিং, শাহ আমানত ব্রিকস এবং নেক্সাস ব্রিকস নামের ইটভাটা উচ্ছেদ করা হয়। এসব ইটভাটার কাঁচা ইট, চুলা ও চিমনি ধ্বংস করা হয়।

এছাড়া ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন-২০১৩ অনুযায়ী মেসার্স এবি ব্রিকস ম্যানুফ্যাকচারিং এর মালিককে ৪ লাখ ৯৯ হাজার এবং মেসার্স শাহ আমানত ব্রিকস এর মালিককে ২ লাখ টাকা জরিমানা করা হয়।

ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান জানান, এসব ইটভাটায় জেলা প্রশাসক কার্যালয় থেকে প্রদত্ত লাইসেন্স, পরিবেশগত ছাড়পত্র বা অবস্থান নির্ধারণের ছাড়পত্র, বন বিভাগের ছাড়পত্র ও বিএসটিআইয়ের মানপত্র নেই।

তিনি বলেন, কৃষি জমি ও পাহাড় থেকে মাটি নিয়ে তারা ইট উৎপাদিন করছিলো। কোনো কোনো ইটভাটার ৫০ থেকে ১০০ মিটারের মধ্যেই শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। তাই এসব ইটভাটা উচ্ছেদ করা হয়েছে।

পরিবেশ অধিদফতরের তথ্যানুযায়ী ফটিকছড়ি উপজেলায় ৪১টি ইটভাটা অবৈধ। পর্যায়ক্রমে সবগুলো ইটভাটা উচ্ছেদ করা হবে বলে জানান ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান।

অভিযানে পরিবেশ অধিদফতর চট্টগ্রামের সহকারী পরিচালক মো. আফজালুর ইসলাম ছাড়াও জেলা পুলিশ, ফটিকছড়ি থানা পুলিশ, র‍্যাব-৭ এর একটি দল এবং ফায়ার সার্ভিসের একটি দল অংশ নেন।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com