রবিবার, ০৩ জুলাই ২০২২, ১০:৫৮ অপরাহ্ন

শিরোনাম
আওয়ামী লীগ নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে চায় : প্রধানমন্ত্রী বিদেশী রাষ্ট্রের সহযোগিতা পেলে পাচারকৃত অর্থ উদ্ধার করা সম্ভব : দুদক মহাপরিচালক রাজনৈতিক দলগুলোর মধ্যে ঐকমত্য প্রতিষ্ঠায় ইসি চেষ্টা চালিয়ে যাবে : সিইসি পদ্মা সেতু নির্মাণের সব কৃতিত্ব বাংলাদেশের জনগণের : প্রধানমন্ত্রী বিএনপি জনগণের বিষয় নিয়ে আন্দোলন করে না : তথ্যমন্ত্রী আওয়ামী লীগ জনকল্যাণের রাজনীতি করে : ওবায়দুল কাদের চট্টগ্রাম ই-শপ বিজনেস কমিউনিটি উদ্বোধন কৃতী সম্পাদক অধ্যাপক মরহুম আফজল মতিন সিদ্দিকী দৈনিক পূর্বতারা’র প্রতিষ্ঠাতা সম্পাদক মরহুম অধ্যাপক আফজল মতিন সিদ্দিকীর ১৪ম মৃত্যুবার্ষিকী আগামীকাল ডি ওয়াই ডি এফ এর চট্টগ্রাম বিভাগীয় সম্মেলন ও এওয়ার্ড ফাংশন-২০২২ সম্পন্ন

মুজিব বর্ষ উপলক্ষে বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদের দুই দিনব্যাপী আয়োজন “বঙ্গবন্ধু ঘরে ঘরে বঙ্গবন্ধু বিশ্বজুড়ে “

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদ, চট্টগ্রাম ৭ ও ৮ ডিসেম্বর ২০২০ বাংলাদেশ, ভারত, আমেরিকা, কানাডা, জার্মানি সহ বিশ্বের বিভিন্ন দেশের প্রতিনিধিদের অংশগ্রহণে “বঙ্গবন্ধু ঘরে ঘরে– বঙ্গবন্ধু বিশ্বজুড়ে” শীর্ষক দু’দিনব্যাপী অনলাইন উৎসব অনুষ্ঠানের আয়োজন করে।

No description available.


বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদ চট্টগ্রামের সভাপতি কবি শাওন পান্থের সভাপতিত্বে চার অধিবেশনে সমাপ্ত উৎসব বিশ্ব প্রদীপ প্রজ্জ্বলন করে উদ্বোধন করেন বিশিষ্ট কথাসাহিত্যিক বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদ কেন্দ্রীয় কমিটির সম্মানিত সভাপতি সেলিনা হোসেন। বিভিন্ন পর্বে অতিথি ছিলেন বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদ এর কেন্দ্রীয় মুখ্য উপদেষ্টা কবি আজিজুর রহমান আজিজ, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. আ হ ম মোস্তাফিজুর রহমান, বিশিষ্ট কবি ও গীতিকার জামাল হোসেন, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড চট্টগ্রাম বিভাগের প্রধান প্রকৌশলী সামছুল ইসলাম, ভারতের ত্রিপুরা রাজ্যের বিশিষ্ট লেখক, বঙ্গবন্ধুর গবেষক, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী আন্তর্জাতিক স্মরণিকার সম্পাদক ডক্টর দেবব্রত রায়।

No description available.


বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন বঙ্গীয় কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কবি কামরুল ইসলাম, বঙ্গীয় শান্তিনিকেতন শাখার সাধারণ সম্পাদক বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কিশোর ভট্টাচার্য, বঙ্গীয় বার্লিন, জার্মানি সভাপতি একুশে পদকপ্রাপ্ত কবি নাজমুন নেসা পিয়ারি, বঙ্গীয় মুম্বাই, ভারত শাখার সাধারণ সম্পাদক দীপান্বিতা সরকার, বঙ্গীয় ত্রিপুরা, ভারত সাধারণ সম্পাদক মনীষা পাল চৌধুরী, বঙ্গীয় নিউইয়র্ক, ইউএসএ শাখার সমন্বয়ক শেলী জামান খান, বঙ্গীয় টরেন্টো কানাডা শাখার আহ্বায়ক মুনিরা সুলতানা মিলি প্রমুখ।
স্বাগত বক্তব্য রাখেন বঙ্গীয় চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক আমিনা রহমান।
দু’দিনব্যাপী এ উৎসবে বঙ্গবন্ধুকে নিবেদিত সঙ্গীত পরিবেশন করেন শিল্পী সুবর্ণা রহমান শিল্পী শিলা চৌধুরী শিল্পী নুসরাত ইয়াসমিন শিল্পী মনোয়ার হোসেন ও শিল্পী আরিয়ান জাইদান।
বঙ্গবন্ধু রচিত অসমাপ্ত জীবন থেকে পাঠ করেন সীমা মোহন্ত,বঙ্গবন্ধুর চিঠি থেকে পাঠ করেন কঙ্কন দাস ইসমত আরা নীলিমা। কারাগারের রোজনামচা পাঠ করেন রুনা চৌধুরী। বঙ্গবন্ধুকে নিবেদিত স্বরচিত কবিতা পাঠ করেন কবি কমরে আলম, কবি অধ্যাপিকা সোহানা শারমিন, কবি শাহীন মাহমুদ,কবি রিনা রহমান। আবৃত্তিতে অংশ নেন নাজনীন হক, দীপান্বিতা সরকার, শেলী জামান খান, মুনিরা সুলতানা মিলি, কঙ্কন দাস ও রুনা চৌধুরী।
বক্তাগণ বলেন স্বাধীনতার অপর নাম হলো বঙ্গবন্ধু। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবের জন্ম না হলে আমাদের স্বাধীনতার জন্য আরও দীর্ঘ বছর অপেক্ষা করতে হতো। বঙ্গবন্ধুর কাছে তাই বাঙালীর হাজার বছরের দিন।
দু’দিনব্যাপী এ অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিকের সাথে তার ভাষণের অংশবিশেষ,বঙ্গবন্ধুকে নিবেদিত বিভিন্ন গান, কবিতা, দেশ-বিদেশের মনীষীদের মন্তব্য এবং বিভিন্ন প্রামাণ্য চিত্র তুলে ধরা হয়। সমাপনী বক্তব্যে সভাপতি শাওন পান্থ বলেন ১৭ ই মার্চ কেককেটে বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদ চট্টগ্রামের বছরব্যাপী উৎসবের সূচনা করা হয়েছিল, আগামী ১৭ই মার্চ এ স্মারক গ্রন্থ প্রকাশের মধ্য দিয়ে এ উৎসবের সমাপ্তি ঘোষণা করা হবে। তিনি দুই দিনব্যাপী এই উৎসবের সাথে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে যারা যুক্ত ছিলেন সকলকে ধন্যবাদ, কৃতজ্ঞতা এবং অভিনন্দন জানান।
অনুষ্ঠানের কারিগরি নিয়ন্ত্রণে ছিলেন অনিমেষ শর্মা,সহযোগিতায় ত্রিতরঙ্গ।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com