বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১০:০৪ পূর্বাহ্ন

শিরোনাম
শুভ জন্মদিন মানবিক বিশ্বনেত্রী শেখ হাসিনা নিবন্ধন পেল ইলেকশন মোনিটরিং ফোরাম গণতন্ত্র, অগ্রগতি, বিশ্ব নারী জাগরণের প্রতীক প্রধানমন্ত্রী শেখ হাসিনা : তথ্যমন্ত্রী ৭৫’র পরবর্তী বাংলাদেশে সৎ, যোগ্য ও সাহসী নেতার নাম শেখ হাসিনা : ওবায়দুল কাদের শেখ হাসিনা শুধু দেশেই নন, বহির্বিশ্বেও অন্যতম সেরা রাষ্ট্রনায়ক : রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন আগামীকাল বন্দরের শূন্যপদে করোনা ইউনিটের কর্মকর্তা ও কর্মচারীদের পূনবহালের দাবী দুই ব্যবসায়ীকে ৫মাসের কারাদন্ড ১ অক্টোবর থেকে ৫ দিন ব্যাপী দুর্গোৎসব উদযাপিত হবে বিদেশী পর্যটককে আকৃষ্ট করার মত পরিবেশ উপহার দিতে পারলেই দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করবে: ড. ইদ্রিস আলী

সামুদ্রিক মৎস্য আইনকে বাস্তবধর্মী করার বিকল্প নেই

নতুন সামুদ্রিক মৎস্য আইনের বিভিন্ন ধারা, উপধারা, পরস্পর বিরোধী এবং সাংঘর্ষিক বিষয়গুলো সংশোধনের দাবি জানিয়েছে মেরিন হোয়াইট ফিস ট্রলার ওনার্স অ্যাসোসিয়েশন।

চট্টগ্রাম প্রেস ক্লাবে মঙ্গলবার (৮ ডিসেম্বর) সংবাদ সম্মেলন করে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়,মেরিন হোয়াইট ফিস ট্রলার ওনার্স অ্যাসোসিয়েশন হচ্ছে বঙ্গোপসাগরে একমাত্র পরিবেশ বান্ধব  সহনশীল  ননফ্রিজার (ররফ মিশ্রিত)তাজা সামুদ্রিক মাছের ডীপ সি ফিশিং  বাণিজ্যিক ট্রলার। সামুদ্রিক মৎস্য  বাজার  স্থিতিশীল বজায় ও দেশের চাহিদা পূর্রণের পর বিদেশের বাজারে রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুর্দ্রা অর্জনে উল্লেখ্যযোগ্য অবদান রখেছে  ঠিক সেসময় স্বার্থান্বেষী মহল বিশেষ চক্রান্তের ফলে  সরকারের সমুদ্রবিজয়ে অর্জিত সুফল আজ  ম্লান হতে চলেছে। বঙ্গোপসাগর আমাদের দেশ ও জাতির জন্য প্রকৃতি প্রদত্ত রুপালি মৎস্য অভয়রান্য।   এখানে প্রজাতি  ভেদে প্রতি  মওসুমে সাগর , মহাসাগর , হতে বিভিন্ন প্রজাতি মৎস্য মাইগ্রেট  এবং একটা নিদিষ্ট  সময় পরে চলে যায়। সহনশীল ফিশিং এর মাধ্যমে মৎস্য ভান্ডার মওজুদ , সংরক্ষণ করার জন্য বর্তমান সরকার সমুদ্র সম্পদ  রক্ষার্থে  ইতোমধ্যে  বিভিন্ন কার্যক্রম  হাতে নিয়েছেন যা মেরিন হোয়াইট ফিস ট্রলার ওনার্স এসোসিয়েশন এর পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা   ও একাত্মতা প্রকাশ করে আসছি।  সরকার ঘোষিত সামুদ্রিক মৎস্য  রিজার্ভ জোনে সকল ধরণের  যান্ত্রিক , আধুনিক বাণিজ্যিক ট্রলার দ্বারা   মৎস্ আহরণ  নিষিদ্ধ থাকার কারণে রিজার্ভ জোনে  মাছের প্রজনন বৃদ্ধি পাচ্ছে । যার সুফল মাছের  আহরণ  ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে । ফলে গোটা  জাতি এর সুফল ভোগ  করছে । আমাদের রূপালী মৎস্য  ইলিশ জাতীয় মাছ । সরকার ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন সূদুর প্রসারী পরিকল্পনা বাস্তবায়ন করে চলছে । প্রতি বছর ২৫ শে মে হইতে ২৬ শে জুলাই ১৫ দিন পর্যন্ত প্রজননের জন্য মৎস্য আহরণ বন্ধ থাকে । এছাড়াও বছরে নির্দিষ্ট সময়ে ইলিশের প্রজনন কালীন সময়ে ২২ দিন গভীর সমুদ্র.নদ-নদীতে  সকল ধরনের নৌযান / বানিজ্যিক ট্রলার দিয়ে মৎস্য আহরণ সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষনা  করেছেন । সরকারের যুগান্তকারী এই সিদ্বান্তের সাথে  মেরিন হোয়াইট ফিস ট্রলার ওনার্স অ্যাসোসিয়েশন ঐক্যমত পোষন করে মৎস্য আহরণ বন্ধ রেখে আসছে। বর্তমান সরকার ‘সামুদ্রিক মৎস্য অর্ডিনেন্স ১৯৮৩’ বাতিল করে গত ১৬ নভেম্বর জাতীয় সংসদে ‘সামুদ্রিক মৎস্য আইন ২০২০’ প্রণয়ন করে। যা গত ২৬ নভেম্বর গেজেট আকারে প্রকাশ করেছে। সময়ের চাহিদার প্রতিফলনে নতুন আইন বাস্তবতা বিবর্জিত, সাংঘর্ষিক ও জনগণের মৌলিক অধিকার পরিপন্থী। এ আইন প্রণয়নের সময় সামুদ্রিক মৎস্যজীবী বিভিন্ন শ্রেণি-পেশার স্টেক হোল্ডারদের সঙ্গে কোনো আলোচনা কিংবা মতামত নেওয়া হয়নি। যার ফলে অরাজক পরিস্থিতির উদ্ভব হয়েছে। 

নতুন আইনের ধারাগুলো এমনভাবে রাখা হয়েছে যা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের স্পিড মানি গ্রহণ এবং অসৎ পন্থা অবলম্বনের সুযোগ সৃষ্টির সহায়ক হয়েছে। নতুন আইনে লঘু অপরাধের জন্য গুরুদণ্ডের বিধান রাখা হয়েছে। অনেক ধারা দেশের প্রচলিত ফৌজদারী আইন কানুনের সঙ্গে সাংঘর্ষিক। অধিকাংশ ধারা, উপধারাগুলো ব্যবসায়ীদের জন্য ব্যবসাবান্ধব নয় বরং বিনিয়োগকারীদের ধ্বংস করার ষড়যন্ত্র।

সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, বাংলাদেশে স্টিল ও কাঠের বডির ২৫৮টি বড় ফিশিং ট্রলার আছে। এককটি ট্রলারে ৩০ জনের বেশি স্কিপার, ইঞ্জিনিয়ার, নাবিক ও কর্মকর্তা আছেন। নতুন আইনের কঠোরতার কারণে সামুদ্রিক মৎস্য ট্রলারে কর্মরত স্কিপার, ইঞ্জিনিয়ার, সেইলর, কর্মকর্তা এবং সব বিনিয়োগকারী স্টেক হোল্ডারসহ সংশ্লিষ্ট সবাই শঙ্কিত হয়ে গত ৫ ডিসেম্বর সমুদ্রে মৎস্য আহরণ বন্ধ করে বন্দরে ফেরত আসেন। ট্রলার মালিকরা একদিকে ট্রলারের চলমান খরচ জোগান দিতে হচ্ছে অপর দিকে বৈশ্বিক করোনা মহামারি ও ব্যাংক লোনের কিস্তি পরিশোধের ঝুঁকি সামাল দিতে হচ্ছে যা মোকাবেলা অত্যন্ত কঠিন হবে। নতুন আইনটি সংশ্লিষ্ট শ্রেণি, পেশা ও সংগঠনগুলোর সঙ্গে আলোচনা করে বাস্তবধর্মী ও সর্বজনীন করার কোনো বিকল্প নেই। 

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com