শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৯:০৩ অপরাহ্ন

বিশ্বে বায়ু দূষণের তালিকায় শীর্ষে বাংলাদেশ

বিশ্বের সবচেয়ে বায়ু দূষিত দেশের তালিকায় ঠাঁই পেয়েছে বাংলাদেশ। আর সবচেয়ে দূষিত ৩০ শহরের মধ্যে ঢাকার অবস্থান ১৭তম। সর্বাধিক দূষিত ৩০ শহরের ২২টিই ভারতে অবস্থিত। এমনটাই উঠে এসেছে মঙ্গলবার (৫ মার্চ) প্রকাশিত আইকিউএয়ার, এয়ারভিস্যুয়াল ও গ্রিনপিসের এক গবেষণা প্রতিবেদনে। ২০১৮ সালের দূষণের মাত্রা নিয়ে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।পিএমটুপয়েন্টফাইভ-এর মাত্রা সর্বোচ্চ ১০০ ধরে এ তালিকা তৈরি করা হয়েছে। এই পিএমটুপয়েন্টফাইভ মানুষের ফুসফুসের ক্ষতি ও রক্তপ্রবাহে মারাত্মক ব্যাঘাত ঘটাতে পারে।
 তালিকায় দেশ হিসেবে শীর্ষ অবস্থানে থাকা বাংলাদেশের বাতাসে পিএমটুপয়েন্টফাইভ’র গড় মাত্রা ৯৭ দশমিক ১ শতাংশ। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থাকা পাকিস্তান ও ভারতে এর মাত্রা যথাক্রমে ৭৪ দশমিক ৩ ও ৭২ দশমিক ৫ শতাংশ। চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে আফগানিস্তান ও বাহরাইন। এরপর রয়েছে যথাক্রমে মঙ্গোলিয়া, কুয়েত, নেপাল, সংযুক্ত আরব আমিরাত ও নাইজেরিয়া।
সবচেয়ে কম দূষিত দেশ হিসেবে তালিকার নিচের দিকে রয়েছে যথাক্রমে আইসল্যান্ড, ফিনল্যান্ড, অস্ট্রেলিয়া, এস্তোনিয়া ও সুইডেনের নাম।
অন্যদিকে, বিশ্বের সবচেয়ে দূষিত ৩০ শহরের সবকটিই এশিয়া মহাদেশে অবস্থিত। এরমধ্যে ২২টি ভারতে, পাঁচটি চীনে, দুইটি পাকিস্তানে ও একটি বাংলাদেশে অবস্থিত।
গবেষণা প্রতিবেদন বলছে, ২০১৮ সালে বিশ্বজুড়ে দূষণের শীর্ষে ছিল দিল্লির দক্ষিণ-পশ্চিমে অবস্থিত ভারতের গুরুগ্রাম শহর। আগের বছরের তুলনায় এবার সেখানে মাত্রা কমলেও দূষণে এখনও অন্য কোনও শহর গুরুগ্রামকে ছাড়াতে পারেনি। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে দিল্লি সংলগ্ন ভারতের আরেক শহর গাজিয়াবাদ। তৃতীয় স্থানে আছে পাকিস্তানের ফয়সালাবাদ। চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম স্থানে রয়েছে যথাক্রমে ভারতের ফরিদাবাদ, ভিওয়াদি, নয়ডা ও পাটনা। অষ্টম স্থানে আছে চীনের হোটান। নবম ভারতের লক্ষ্ণৌ ও দশম স্থানে আছে পাকিস্তানের লাহোর। সূত্র: সিএনএন, দ্য গার্ডিয়ান।

খবরটি অন্যদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved dainikshokalerchattogram.com
Design & Developed BY ThemesBazar.Com